বিজ্ঞাপন

বিশ্বকাপে যাবেন কিন্তু খেলবেন না ইব্রা

April 28, 2018 | 11:45 am

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

দুই বছর আগের ইউরো শেষে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান জ্লাতান ইব্রাহিমোভিচ। সম্প্রতি ইঙ্গিত দিয়েছিলেন রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে জাতীয় দলের হয়ে ফেরার। তবে, অবসর ভেঙে আন্তর্জাতিক ফুটবলে ফিরছেন না লস অ্যাঞ্জেলস গ্যালাক্সির হয়ে খেলা এই সুইডিশ স্ট্রাইকারকে। তাই রাশিয়া বিশ্বকাপে মাঠে দেখা যাবে না তাকে।

বিশ্বকাপের বাছাইপর্বে প্লে অফে ইতালিকে বিদায় করে দিয়ে ১২ বছর পরে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে সুইডেন। এরপর থেকেই ইব্রার মাঠে ফেরার আলোচনা শুরু হয়।

কদিন আগেই ‘বিশ্বকাপে আমি থাকব’; ‘ফিফা আমাকে আটকাতে পারবে না’; ‘বিশ্বকাপে আমার যাওয়ার সম্ভাবনা আকাশচুম্বী’ ইত্যাদি মন্তব্য করেছিলেন ইব্রা। তার মন্তব্যে সুইডেন সহ বিশ্বের সব ইব্রা ভক্ত আশায় বুক বেঁধেছিলেন তাদের প্রিয় তারকাকে ফুটবল মহাযজ্ঞে দেখার। তবে সেই আশায় জল ঢেলে দিয়েছেন সুইডিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লারস রিখৎ।

বিজ্ঞাপন

সুইডিশ ফুটবল প্রধান নিশ্চিত করেছেন, ‘অবসর ভেঙে বিশ্বকাপে ফিরবে না ইব্রাহিমোভিচ। তার সঙ্গে আমার কথা হয়েছে। জাতীয় দলের হয়ে আর না খেলার সিদ্ধান্ত আগেই জানিয়ে দিয়েছিল সে। আর এখনো সেই সিদ্ধান্তেই আছে। সে জানিয়েছে আগের সিদ্ধান্ত বদল করবে না। জাতীয় দলে ফেরার আর কোনো সম্ভাবনা নেই তার। তাই বলতেই হচ্ছে (বিশ্বকাপে) থাকবে না সে।’

ইউরো ২০১৬ চ্যাম্পিয়নশীপের পরে ইব্রাহিমোভিচ আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনা দেন। এর আগে তিনি ২০০২ ও ২০০৬ সালে বিশ্বকাপে সুইডেনের প্রতিনিধিত্ব করেছেন। আপাতত মেজর লিগ সকারের দল এলএ গ্যালাক্সিতে খেলছেন ৩৬ বছর বয়সী এই স্ট্রাইকার। ইব্রাহিমোভিচ নিজেও এ সম্পর্কে মুখ খুলেছেন, ‘জাতীয় দলের কোনো অংশ এখন আর আমি নই। এখানে অন্য কোনো কারণও নেই। আমি বিশ্বকাপে অবশ্যই যাব, তবে খেলতে নয়, দেখতে।’

মাল্টা ভিত্তিক জুয়াড়ী প্রতিষ্ঠান বেটহার্ডের সঙ্গে যুক্ত থাকায় ফিফার নিয়ম অনুযায়ী বিশ্বকাপে খেলতে পারবেন না ইব্রা। কিন্তু ইব্রা জানিয়েছিলেন ফিফা তাকে রুখতে পারবে না, ‘ফিফা আমাকে রুখতে পারবে না। আমি যদি রাশিয়া যেতে চাই, তাহলে যাবই। এখানে ফিফার বিষয়টি কোনো প্রশ্ন নয়। এখানে আমার ইচ্ছাটাই মুখ্য।’ কেন বলেছিলেন সেটা এখন পরিস্কার।

বিজ্ঞাপন

সুইডেনের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ইব্রাহিমোভিচ। ১১৬ ম্যাচে মাঠে নেমে সর্বোচ্চ ৬২ গোল করেছেন তিনি। সুইডেনের অধিনায়কত্ব করেছেন। দেশের ফুটবলে সর্বোচ্চ ১১বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন। ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৭৩৩ ম্যাচ, গোল করেছেন ৪২৪টি। ক্লাব ক্যারিয়ার সাজিয়েছেন মালমো, আয়াক্স, জুভেন্টাস, ইন্টার মিলান, এসি মিলান, বার্সেলোনা, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড আর বর্তমানে এলএ গ্যালাক্সির জার্সিতে।

২০০২ ও ২০০৬ বিশ্বকাপ খেলেছেন ইব্রা। কিন্তু গত দুই আসরে সুইডেন বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। ইব্রারও তৃতীয় বিশ্বকাপটা খেলা হয়নি। এবার প্লে-অফে ইতালিকে ছিটকে ফেলে সুইডেন রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে। তাদের গ্রুপে আছে জার্মানি, দক্ষিণ কোরিয়া ও মেক্সিকো।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন