বিজ্ঞাপন

‘প্রধানমন্ত্রী দেশে ফেরার পর কোটা বাতিলের প্রজ্ঞাপন’

April 28, 2018 | 12:26 pm

।। ঢাকা ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশ সফর থেকে ফেরার পর স্বল্প সময়ের মধ্যে সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি করা হবে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

শুক্রবার (২৭ এপ্রিল) রাতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এ আশ্বাস দেন তিনি।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। গত ১১ এপ্রিল জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের ঘোষণা দিলে আন্দোলনকারীরা তাদের কর্মসূচি স্থগিত করেন।

বিজ্ঞাপন

আন্দোলন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্র-পুলিশ সংঘর্ষ, ভিসির বাসভবনে হামলা-ভাঙচুরের ঘটনায় অজ্ঞাতনামাদের আসামি করে পাঁচটি মামলা করে পুলিশ। এতে সাধারণ শিক্ষার্থীরা আতঙ্কে রয়েছেন বলে জানান আন্দোলনকারীরা।

এই পরিপ্রেক্ষিতে শুক্রবার মানিক মিয়া অ্যাভিনিউ সংলগ্ন ন্যাম ভবনে নিজের বাসায় আন্দোলনকারী ‘ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র নেতাদের নিয়ে বসেন জাহাঙ্গীর কবির নানক। রাত সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত এই বৈঠকে আন্দোলনকারীদের ১৫ জনের প্রতিনিধি দলের সঙ্গে নানক ছাড়াও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষণা কবে কীভাবে কার্যকর হবে, তা বাস্তবায়নের প্রক্রিয়া দ্রুত নেওয়া হবে। রাষ্ট্রীয় সফরে তিনি দেশের বাইরে রয়েছেন। দেশে ফেরার পর স্বল্প সময়ের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।’

বিজ্ঞাপন

নানক বলেন, ‘তারা আগামী ৭ মে পর্যন্ত কর্মসূচি স্থগিত করেছে। তাদের কোনো ধরনের হয়রানি করা হবে না বলেও আশ্বস্ত করা হয়েছে।’

বৈঠকের পর ‘ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র যুগ্ম আহ্বায়ক মুহম্মদ রাশেদ খাঁন সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশ সফরে থাকায় কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির জন্য ৭ মে পর্যন্ত সময় দিয়েছি আমরা। ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী দেশে ফিরবেন। তারপর আমাদের বেঁধে দেওয়ার সময়ের মধ্যে প্রজ্ঞাপন জারি করা হবে বলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জনাব জাহাঙ্গীর কবির নানক আমাদের আশ্বস্ত করেছেন।’

আগামী ৭ মে পর্যন্ত রাজপথে কোনো কর্মসূচি থাকছে না জানিয়ে তিনি বলেন, পূর্বঘোষিত কর্মসূচি অনুসারে তারা ৩০ এপ্রিল ছাত্র-শিক্ষক মতবিনিময় সভা করবেন।

সারাবাংলা/আরএ/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন