বিজ্ঞাপন

চাকরি হারানো স্ট্রিকের মানহানির মামলা

April 28, 2018 | 3:03 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

চাকরি হারানোর পর জিম্বাবুয়ে ক্রিকেটের বোর্ড প্রধান তেভেঙ্গা মুকুহলানির বিরুদ্ধে ১ মিলিয়ন ডলারের মানহানি মামলা করেছেন জিম্বাবুয়ের সাবেক কোচ হিথ স্ট্রিক। চলতি বছর জিম্বাবুয়ে ২০১৯ বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ পড়ার পরই চাকরিচ্যুত করা হয় বাংলাদেশের সাবেক বোলিং কোচ স্ট্রিককে।

চাকরিচ্যুত করার যে কারণ দেখানো হয়েছে, সেটা পছন্দ হয়নি জিম্বাবুয়ের সাবেক তারকা স্ট্রিকের। তার বিরুদ্ধে মুকুহলানি যে অভিযোগ তুলেছেন, তাতে অপমানিত বোধ করেছেন স্ট্রিক। আর তাই মিথ্যা কলঙ্ক দেয়ায় মুকুহলানির বিরুদ্ধে মানহানি মামলা ঠুকে দিয়েছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক।

ঘরের মাঠে বিশ্বকাপ বাছাই পর্বে জিম্বাবুয়ে উত্তীর্ণ হতে না পারার ঘটনার জের ধরে চাকরি হারান দলটির পুরো কোচিং প্যানেল। বোর্ড থেকে পদত্যাগ করতে বাধ্য করা হয় স্ট্রিককে। সুপার সিক্সের শেষ লড়াইয়ে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৩ রানের পরাজয়ে জিম্বাবুয়ে ছিটকে যায় বিশ্বকাপের মূল পর্বের দৌড় থেকে। ফলে প্রায় ৩৬ বছর পর জিম্বাবুয়েকে ছাড়াই মাঠে গড়াচ্ছে ওয়ানডে বিশ্বকাপ।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ে বোর্ড থেকে দলের প্রধান কোচ হিথ স্ট্রিক, বোলিং কোচ ডগলাস হন্ডো, ব্যাটিং কোচ ল্যান্স ক্লুজনারসহ বাকি সব কোচিং স্টাফকে ছেড়ে দেওয়া হয়। শুধু জাতীয় দল নয়, দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় জিম্বাবুয়ে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের কোচ স্টিভেন ম্যানগোঙ্গোকেও। তার আগে দলের কোচদের পারিশ্রমিকও ঠিকঠাক দিতে পারেনি দেশটির ক্রিকেট বোর্ড। চাকরিচ্যুত হওয়ার আগে কোচিং প্যানেল বেতনের মাত্র ৪০ শতাংশ পেয়েছিলেন।

সে সময় স্ট্রিককে কোচের পদ থেকে সরিয়ে দেয়ার কারণ হিসেবে মুকুহলানি বর্ণবাদের অভিযোগ আনেন। সে সময় তিনি বলেছিলেন, ‘স্ট্রিক দলের কোচ এবং নির্বাচক ছিলেন। প্রয়োজন বুঝে দল পরিবর্তনের ক্ষমতা ছিল তার। তবে, তিনি যেভাবে দল নির্বাচন করেছিলেন, সেটা সঠিক পদ্ধতি মেনে করেননি। শ্বেতাঙ্গ খেলোয়াড় পিটার মুর (আরব আমিরাতের বিপক্ষে) যে খেলবে, সেটা দলের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের কেউই জানতো না। স্ট্রিক পুরো দলকে এটা জানানোর প্রয়োজন মনে করেননি। এটা কি ঠিক করেছেন?’

স্ট্রিকের আইনজীবী জেরাল্ড এমলটসার জানান, ‘মানহানিকর শব্দগুলোর কারণে আমার বাদীর নাম এবং খ্যাতি ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ১ মিলিয়ন ডলারের মানহানির মামলা করা হয়েছে। মুকুহলানির মন্তব্য পরিষ্কারভাবেই আমার বাদীর সম্মানহানি করেছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন