বিজ্ঞাপন

৬৭ ধর্ষণসহ অক্টোবরে নির্যাতনের শিকার ৩৭১ নারী-শিশু

November 1, 2022 | 11:13 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অক্টোবরে সারাদেশে বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছেন ৩৭১ জন নারী ও শিশু। এদের মধ্যে ধর্ষণের শিকার ৬৭ জন। আর এই ৬৭ জনের মধ্যে কন্যাশিশু ৪৮ ও নারীর সংখ্যা ১৯।

বিজ্ঞাপন

সোমবার (৩১ অক্টোবর) এ তথ্য জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। পরিষদে কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই পরিসংখ্যান তৈরি করা হয়।

পরিসংখ্যান অনুযায়ী, ১২ জন কন্যা ও ১০ জন নারীসহ দলবদ্ধ ধর্ষণের শিকার ২২ জন। দু’জন কন্যাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়াও পাঁচ কন্যাসহ ১০ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ৬৩টি, যার মধ্যে ১৮ জন কন্যাশিশু।

১৩ জন যৌন নিপীড়নের শিকার হয়েছেন, যার মধ্যে ১২ জন কন্যাশিশু। ছয়জন উত্ত্যক্তকরণের শিকার হয়েছেন, যার মধ্যে পাঁচজন কন্যা। অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুর শিকার দু’জন। যৌতুকের কারণে নির্যাতনের শিকার ১৩ জন। যার মধ্যে ছয়জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে মোট ২১ জন। যার মধ্যে কন্যাশিশু দুইজন। পারিবারিক সহিংসতায় শারীরিক নির্যাতনের শিকার হন চারজন, যার মধ্যে কন্যাশিশু একজন। মানসিক নির্যাতনের শিকার এক নারী। একজন গৃহকর্মী হত্যার ঘটনাও ঘটেছে।

বিজ্ঞাপন

বিভিন্ন কারণে সাত কন্যাসহ ৫৩ জনকে হত্যা করা হয়েছে। আট কন্যাসহ ২৪ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১০ জন কন্যাসহ ২৯ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, যার মধ্যে তিন কন্যাসহ পাঁচজন আত্মহত্যার প্ররোচনার শিকার। ১০ জন কন্যাসহ ১২ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। জোরপূর্বক বিয়ের ঘটনা ঘটেছে একটি। দু’জন কন্যাসহ সাইবার অপরাধের শিকার হয়েছে তিনজন। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে দু’টি। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ১৩টি। এছাড়া এক কন্যাসহ নয়জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

সারাবাংলা/আরএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন