বিজ্ঞাপন

‘চার নেতাকে আমরা যথাযথভাবে স্মরণ করছি না’

November 3, 2022 | 8:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে জাতীয় চার নেতা মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু তাদের আমরা যথাযথভাবে স্মরণ করছি না। আমি চাই, জাতীয় চার নেতাকে যথাযথভাবে স্মরণ করা হোক। অনেকেই দাবি করেছেন, চার নেতা হত্যার দিনটি রাষ্ট্রীয়ভাবে পালন করতে। কারণ, তারাই আমাদের বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে জাতিকে নেতৃত্ব দিয়েছেন এবং স্বাধীনতা এনেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকালে জেলহত্যা দিবস উপলক্ষে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আ জ ম নাছির উদ্দীন আরও বলেন, ‘বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ভূমিকা, মূল্যায়ন এবং অবদান মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে আমরা ব্যর্থ হয়েছি। যদি পারতাম, তাহলে বিএনপি-জামাতের স্বাধীনতাবিরোধী অপকর্ম প্রতিহত করতে পারতাম। এখন সকল সংকীর্ণতা পরিহার করে আমরা যারা বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করি, তাদের ঐক্যবদ্ধ হতে হবে। এই ঐক্যবদ্ধ শক্তিই আমাদের পথ দেখাবে। দলীয় আদর্শে যারা বিশ্বাসী এবং যারা ব্যক্তিগত সংকীর্ণতার ঊর্ধ্বে আছেন তাদের নিয়ে দলকে সংগঠিত করতে হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে সরকার প্রতিষ্ঠার জন্য এটাই হোক আমাদের অঙ্গীকার।’

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট সংকট এবং সেই সংকট কাটাতে সরকারের নেওয়া পদক্ষেপ জনগণের সামনে তুলে ধরার জন্য নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান আ জ ম নাছির উদ্দীন।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে নগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা, ৩ নভেম্বর জেলখানায় জাতীয় চার নেতাকে হত্যা এবং ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টা একই সূত্রে গাঁথা। সেই খুনিরা এখনো সক্রিয়। এদের নির্মূল করতে পারিনি বলে আজ আমরা কেউ নিরাপদ নই। এদের নির্মূল করতে পারলেই আমাদের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং শান্তি ও সাম্য নিশ্চিত হবে।’

নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন- নগর কমিটির সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, সম্পাদকমণ্ডলীর সদস্য ইফতেখার সাইমুল চৌধুরী, মশিউর রহমান চৌধুরী, হাসান মাহমুদ শমসের, চন্দন ধর, আবদুল আহাদ, ফয়সল ইকবাল চৌধুরী।

এদিকে, চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) কার্যালয়ে জেলা হত্যা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা পিপি এম এ নাসের, জহির উদ্দিন, মোস্তাফিজুর রহমান, ভবতোষ নাথ, দেলোয়ার হোসেন, শামসুদ্দিন টিপু, বিধান বিশ্বাস, আসির উদ্দিন, ভূপাল দে, সৌরভ পাল, হরিরঞ্জন নাথ, নাসির উদ্দিন, সহকারী পিপি মাহতাব উদ্দিন, সুচিত্রা লালা মুন্নি, কামালা রূপা, জিকু বড়ুয়া, নাসির উদ্দিন, মো. নোমান।

বিজ্ঞাপন

শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, ‘জাতীয় চার নেতা হত্যা পৃথিবীর ইতিহাসে এক জঘন্য ববরর্তা। এই হত্যাকাণ্ড, এই হত্যাকাণ্ডের সকল কুশীলব ও আশ্রয়-প্রশ্রয় দাতাদের স্বরূপ জাতির সামনে উন্মোচন করার জন্য বিচার বিভাগীয় তদন্তের দাবি জানাই।’

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন