বিজ্ঞাপন

জ্বালানি ফুরিয়ে যাওয়ার কারণেই শ্যাপোকোয়েন্স ট্র্যাজেডি

April 28, 2018 | 7:40 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

দুই বছর আগের শ্যাপকোয়েন্সের সেই দুর্ঘটনা নাড়িয়ে দিয়েছিল পুরো বিশ্বকেই। বিমান বিধ্বস্ত হয়ে প্রাণ হারিয়েছিলেন একঝাঁক ফুটবলার, ফুটবল বিশ্বে নেমে এসেছিল শোকের ছায়া। সেই দুর্ঘটনার কারণটা এবার সামনে এসেছে, জানা গেছে জ্বালানি ফুরিয়ে যাওয়ার কারণেই সেই দুর্ঘটনা হয়েছিল।

লামিয়া এয়ারলাইন্সের বিমানটি লাতিন আমেরিকার ফুটবল ক্লাবের দায়িত্বে ছিল। বলিভিয়া থেকে বিমানটি যাত্রা শুরু করে কলম্বিয়ার মেডিন আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরী অবতরণ করার সময় বিমান বন্দরের খুব কাছে একটি পাহাড়ে বিধ্বস্ত হয়েছিল। অল্প কিছু জ্বালানি থাকলেই হয়তো সেই দুর্ঘটনা থেকে রক্ষা পেতে পারতো বিমানটি।

দুর্ঘটনার পর বলিভিয়া, ব্রাজিল এবং কলম্বিয়ার কয়েকজনকে বিমান দুর্ঘটনার তদন্তের দায়িত্ব দেয়া হয়। শুক্রবার (২৭ এপ্রিল) কলম্বিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সেই বিমান দুর্ঘটনার তদন্তের রিপোর্ট প্রকাশ করে। তদন্ত কমিটির সদস্য মিগুয়েল কামাকো জানান, ‘বিমানের ফুয়েল ট্যাংক খালি হওয়ার কারণেই এই দুর্ঘটনা ঘটে।’

বিজ্ঞাপন

দুর্ঘটনায় স্তব্ধ হয়ে পড়েছিল ব্রাজিল সহ সারাবিশ্ব। খেলার দায়িত্বে থাকা ব্রাজিলের ২০ জন সাংবাদিকও সেই দুর্ঘটনায় মারা যান। তবে দুর্ঘটনা থেকে বেঁচে ফিরেছিলেন মাত্র তিনজন। ক্লাবের দুই ডিফেন্ডার অ্যালান রাচেল, হেইলো নেটো এবং একজন গোলরক্ষক জ্যাকসন ফোলম্যান ফিরেছিলেন।

বিমানের সেই দুর্ঘটনায় ব্রাজিলের ফুটবল ফেডারেশনে সাতদিন ও তিনদিনের শোক ঘোষণা করা হয়েছিল।

ব্রাজিলের দক্ষিণের শহর শ্যাপেকোর এই ক্লাবটির প্রতিষ্ঠা হয়েছিল ১৯৭৩ সালে। সাফল্য পেতেও লেগেছিল কয়েক দশক। ২০০৯ সালেও ক্লাবটির নাম ব্রাজিলের খুব কম মানুষই জানতো। ক্লাবটি খেলতো ব্রাজিলের চতুর্থ বিভাগে। তবে ২০১৩ সালের পর থেকেই নিজেদেরকে চেনাতে শুরু করেছিল এই ক্লাবটি। ২০১৪ সালে ব্রাজিলের শীর্ষ লিগ সিরি আ লীগে উত্তীর্ণ হয় শ্যাপোকোয়েন্স। এরপর ২০১৬ সালের মধ্যেই ব্রাজিল ও দক্ষিণ আমেরিকার অন্যতম শক্তিধর ক্লাব হিসাবে বিবেচিত হয়।

বিজ্ঞাপন

দক্ষিণ আমেরিকার দ্বিতীয় শীর্ষ ক্লাব টুর্নামেন্টের ফাইনাল খেলতে কলম্বিয়া যাচ্ছিলো শ্যাপোকোয়েন্স। ক্লাবটির ইতিহাসে সবচেয়ে বড় ম্যাচ হতো সেই ম্যাচ। ফাইনালের দুই লেগের প্রথম লেগ খেলতেই কলম্বিয়ার পথে রওনা হয়েছিল দলটি। কিন্তু বিমান দুর্ঘটনার কারণে তা আর হয়নি। তবে ফিরতি লেগে ব্রাজিলের দলটির প্রতি সম্মান দেখিয়ে কলম্বিয়ার ক্লাবটি নিজেদের ম্যাচ ছেড়ে দিয়ে শাপেকোয়েন্সকে চ্যাম্পিয়ন ঘোষণা করে কলম্বিয়ার দলটি।

সারাবাংলা/এসএন/এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন