বিজ্ঞাপন

নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে পাকিস্তান

November 9, 2022 | 5:27 pm

স্পোর্টস ডেস্ক

গ্রুপ পর্বে ধুঁকতে ধুঁকতে সেমিফাইনালের টিকিট কাটে পাকিস্তান। অন্যদিকে দুর্দান্ত পারফরম্যান্সে সবার প্রথমে সেমিফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড। তবে প্রথম সেমিফাইনালে কিউইদের যেন পাত্তায় দিল না পাকিস্তান। নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ১৫৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ফিফটিতে ৫ বল আর ৭ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় পাকিস্তান।

বিজ্ঞাপন

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে পাকিস্তানের পেসারদের দুর্দান্ত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৫২ রান করে নিউজিল্যান্ড। কিউইদের হয়ে ৩৫ বলে ৫৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ড্যারিল মিচেল। জবাবে ব্যাট করতে নেমে বাবর আজম এবং মোহম্মদ রিজওয়ানের ফিফটিতে ভর করে ৫ বল হাতে রেখে ৭ উইকেটের সহজ জয় তুলে নেয় পাকিস্তান। আর তাতেই প্রথম দল হিসেবে নিশ্চিত করে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের টিকিট।

এই নিয়ে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পাকিস্তান। শেষবার ২০০৯ সালে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল পাকিস্তান। সেবার শ্রীলংকাকে ৮ উইকেটে হারিয়ে প্রথম এবং একমাত্র বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল পাকিস্তান। এর আগের আসরে অর্থাৎ প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরেও ফাইনালে উঠেছিল পাকিস্তান। তবে সেবার ভারতের কাছে ৫ রানে হেরেছিল পাকিস্তান।

নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ১৫৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে পাকিস্তানের দুই ওপেনার। দীর্ঘদিন পর নিজেকে যেন ফিরে পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বিশ্বকাপের গ্রুপ পর্বে চরম ব্যর্থতার পর সেমিফাইনালে হাসল তার ব্যাট। শুরু থেকে মারকুটে ব্যাটিংয়ে তুলে নেন ফিফটি। ইনিংসের ১৩তম ওভারে বাবর যখন ফিরছেন তখন দলের স্কোরবোর্ডে রান ১০৫। ৪২ বলে ৭টি চারে ৫৩ রানের ঝলমলে ইনিংস খেলে দলকে জয়ের পথে রেখে ফিরেছেন বাবর।

বিজ্ঞাপন

এরপর মোহাম্মদ হারিসকে সঙ্গে নিয়ে এগোতে থাকেন মোহাম্মদ রিজওয়ান। ৩৬ বলে রিজওয়ান নিজের ফিফটি তুলে নেন। এরপর কিছুটা ধীর গতিতে ব্যাট চালাতে থাকেন। ১৭তম ওভারে দলীয় ১৩২ রানে বোলতের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন রিজওয়ান। আউট হওয়ার আগে ৪৩ বলে ৫টি চারে ৫৭ রান করে ফেরেন রিজওয়ান।

শেষ দিকে মোহাম্মদ হারিস ২৬ বলে ২টি চার আর একটি ছক্কায় ৩০ রান করলে জয়ের খুব কাছে পৌঁছে যায় পাকিস্তান। তবে ১৯তম ওভারের শেষ বলে স্যান্টনারের বলে ক্যাচ ফিন অ্যালেনের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন হারিস। ২০তম ওভারের প্রথম বলে শান মাসুদ এক রান নিয়ে দলের জয় তুলে নেন। এতেই পাকিস্তান ফাইনাল নিশ্চিত করে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতে নতুন বলে দুর্দান্ত বোলিং করেছে পাকিস্তান। শাহিন শাহ আফ্রিদিকে প্রথম বলেই চার মেরে শুরু করেছিলেন নিউজিল্যান্ডের ওপেনার ফিন অ্যালনে। প্রায় প্রতি ম্যাচেই কিউইদের উড়ন্ত সূচনা এনে দেওয়া অ্যালনের ওপর নজর ছিল আলাদা। শাহিন শাহ আফ্রিদি তাকে এগুতে দেননি বেশিদূর।

বিজ্ঞাপন

রিভিউ নিয়ে ইনিংসের দ্বিতীয় বলে বাঁচলেও তৃতীয় বলে রিভিউ নিয়ে বাঁচতে পারেননি। তিনে নেমে কেন উইলিয়ামসন একপ্রান্ত ধরে রেখেছিলেন বটে কিন্তু পাকিস্তানের নিয়ন্ত্রিত বোলিংয়ের বিপক্ষে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেননি। শেষ পর্যন্ত ব্যাট হাতে কেন উইলিয়ামসন এবং ড্যারিল মিচেল দাঁড়িয়ে গেলেও দলকে এনে দিতে পারেননি বড় পুঁজি।

কেন উইলিয়ামসন ৪২ বলে ৪৬ আর মিচেল ৩৫ বলে ৫৩ রান করলে নিউজিল্যান্ডের পুঁজি দাঁড়ায় নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে মাত্র ১৫২। পাকিস্তানের হয়ে দুটি উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি আর একটি উইকেট নেন মোহাম্মদ নওয়াজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন