বিজ্ঞাপন

রোহিঙ্গা প্রত্যাবাসনে কাজ করবে নিরাপত্তা পরিষদ

April 29, 2018 | 1:31 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

কক্সবাজার: রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের প্রধান গুস্তাভো মেজার চুয়াদ্রা বলেছেন, রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কাজ করবে। এরইমধ্যে নিরাপত্তা পরিষদের দুই প্রভাবশালী সদস্য দেশে রাশিয়া ও চীন প্রত্যাবাসন বিষয়ে সম্মতি জানিয়েছে।

রোববার (২৯ এপ্রিল) কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্প পরিদর্শণ শেষে সাংবাদিকদের সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন তিনি।

মেজার চুয়াদ্রা বলেন,  ‘রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। এ সমস্যার শান্তিপূর্ণ সমাধানে কীভাবে বাংলাদেশ ও মিয়ানমারকে সহযোগিতা করা যায়, সেটি বুঝতে এ সফরে এসেছি। এ সমস্যা সমাধানে বাংলাদেশকে আমরা সহযোগিতা করে যাব।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এখন যে পরিস্থিত রয়েছে, তা রোহিঙ্গাদের স্বেচ্ছায় ও নিরাপদে ফিরে যাওয়ার জন্য উপযোগী নয়। রোহিঙ্গারা মিয়ানমার থেকে বাংলাদেশে এসেছে। মিয়ানমারকেই রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে। রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফিরে গিয়ে নিরাপদে বসবাসের সুযোগ দিতে হবে।’

সংবাদ সম্মেলনে রাশিয়া, চীনসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। এসময় রোহিঙ্গারা যাতে স্বেচ্ছায় নিরাপদে নিজ দেশে ফিরে যেতে পারে সেই লক্ষে কাজ করার অঙ্গীকার করেছেন নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সদস্যরা।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এ সফর রোহিঙ্গা সমস্যা সমাধানে ইতিবাচক ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

রোববার তারা কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে গিয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। কুতুপালংয়ে রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে দুপুর পৌনে ১টায় সংবাদ সম্মেলন করেন মেজার চুয়াদ্রা।

এর আগে সকাল সাড়ে ১১টায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান।

বিজ্ঞাপন

প্রতিনিধি দল প্রথমে নাইক্ষংছড়ির তুমব্রু সীমান্তের জিরো লাইনে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের দেখতে যান। পরে বালুখালীর ময়নার ঘোনা পরিদর্শন শেষে প্রতিনিধি দল কুতুপালং শিবিরে আসেন। এসময় ব্লক ডি ফাইভে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

শনিবার ( ২৮ এপ্রিল) বিকেলে কুয়েত থেকে বিমানযোগে সরাসরি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছেন ৩০ সদস্যের এ প্রতিনিধি দল। কক্সবাজার বিমানবন্দর থেকে এ প্রতিনিধি দল ইনানীর হোটেল রয়েল টিউলিপে যান। প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন চলতি (এপ্রিল) মাসের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্বপ্রাপ্ত দক্ষিণ আমেরিকান দেশ পেরুর গুস্তাভো মেজার চুয়াদ্রা।

সারাবাংলা/টিএম/একে

আরও পড়ুন

রোহিঙ্গা শিবিরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল

রোহিঙ্গা সঙ্কট সমাধান আন্তর্জাতিকভাবেই করতে হবে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন