বিজ্ঞাপন

৯২’এর পুনরাবৃত্তি নাকি ইংল্যান্ডের দুঃখ মোচন

November 13, 2022 | 11:49 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের আগে ঘুরেফিরেই আসছে ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপ প্রসঙ্গ। আসারই কথা, দুই বিশ্বকাপের মধ্যে কী অদ্ভূত মিল! সেবার বিশ্বকাপ হয়েছিল অস্ট্রেলিয়ায়, এবারও তাই। সেবারের মতো এবারও ফাইনাল হতে যাচ্ছে বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। আর ফাইনালের দুই দলও এক, ইংল্যান্ড এবং পাকিস্তান।

বিজ্ঞাপন

আরও মিল আছে। ১৯৯২ সালে ইমরান খানের পাকিস্তান বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিল খুঁড়িয়ে। নিজেদের প্রথম দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরে পরের রাউন্ড পর্যন্ত যাওয়া নিয়েই তৈরি হয়েছিল শঙ্কা। পাকিস্তানের ভাগ্য ঝুলে গিয়েছিল অন্য দলের জয়ে। অস্ট্রেলিয়ার কাছে ওয়েস্ট ইন্ডিজ হারলে তবেই সেমিতে উঠতে পারত ইমরান খানের দল। সেই সমীকরণ মিলেছিল বলেই শেষ দিনে সেমিফাইনালে উঠেছিল পাকিস্তান। সেমিতে নিউজিল্যান্ডকে উড়িয়ে ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি।

সেসব দৃশ্যাপটের এবার কী বড্ড মিল! সুপার টুয়েলভে ভারত ও জিম্বাবুয়ের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে প্রায় ছিটকে পড়ার যোগার পাকিস্তান। নেদারল্যান্ডসের মতো দলের বিপক্ষে হারতে হতো দক্ষিণ আফ্রিকাকে। তবেই সেমিতে যাওয়ার সুযোগ তৈরি হতো পাকিস্তানিদের। অবিশ্বাস্যভাবেই সেই সমীকরণ মিলে গেল! তারপর সেমিফাইনালে নিউজিল্যান্ডকে উড়িয়ে ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি।

সেবার ফাইনালে গ্রাহাম গুচের ইংল্যান্ডকে ২২ রানে হারিয়ে প্রথম বিশ্বকাপের স্বাদ পেয়েছিল পাকিস্তান। এবার শেষ ধাপটা পেরিয়ে বাবর আজমের পাকিস্তান পারবে ইমরান খানের পাকিস্তান হতে?

বিজ্ঞাপন

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাবর আজম বলেছেন, সবকিছু দিয়ে আজ জিততে চাইবে তার দল, ‘হ্যাঁ, (১৯৯২ বিশ্বকাপের সঙ্গে) মিল তো আছেই। আমরা ট্রফিটা জেতার চেষ্টা করব আর এই দলটার অধিনায়কত্ব করাও গর্বের, বিশেষ করে এমন একটা মাঠে (মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড)। ইনশা আল্লাহ আগামীকালের ম্যাচে আমরা নিজেদের শতভাগ উজাড় করে দেব।’

৯২’এর দলের ওপেনার রমিজ রাজা এখন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান। ফাইনালের আগে বাবরদের অনুপ্রেরণা দিতে গিয়েছিলেন রমিজ। বলেছেন নির্ভার থাকতে। বাবর বলেন, ‘যখন বোর্ডের চেয়ারম্যান আসেন এবং দলকে বিশ্বাস যোগান, আমাদের আত্মবিশ্বাসও বেড়ে যায়। চেয়ারম্যান এসে তার ১৯৯২ বিশ্বকাপের অভিজ্ঞতা যেভাবে আমাদের সঙ্গে ভাগাভাগি করেছেন এবং যেভাবে ভরসা যুগিয়েছেন… তিনি বলেছেন যে, ‘বিশ্বাস রাখো ও নির্ভার থাকো। নিজের ক্রিকেট খেলো।’ তার কথায় আমাদের বিশ্বাস বেড়ে গেছে।’

বিজ্ঞাপন

পাকিস্তানকে নির্ভার দেখাও যাচ্ছে। ফাইনালের আগের দিন অনুশীলন করেননি পাকিস্তানি ক্রিকেটাররা। নিজের মতো করে সময় কাটিয়েছেন। মনকে স্থির করতেই হয়তো।

অন্যদিকে ইংল্যান্ড দল ৯২’এর স্মৃতি ফিরে না আনতে মরিয়া। গত কয়েক বছরে সীমিত ওভারের ক্রিকেটে স্বর্ণ যুগ অতিক্রম করছে ইংল্যান্ড। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ জেতার আগে ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালও খেলেছে দলটি। সেবার ওয়েস্ট ইন্ডিজের কাছে হারলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপার স্বাদ নেওয়া হয়েছে সেই ২০১০ সালেই। প্রক্রিয়া ও পেশাদারীত্ব গত কয়েক বছরে ইংলিশ ক্রিকেটকে নিয়ে গেছে অন্য মাত্রায়।

এবারের বিশ্বকাপে আয়ারল্যান্ডের মতো দলের বিপক্ষে হারতে হলেও বাকি ম্যাচগুলোতে ইংলিশরা খেলেছেন অপ্রতিরোধ্য ক্রিকেট। সেমিফাইনালে ভারতের মতো দলকে স্রেফ উড়িয়ে দিয়ে ফাইনাল পর্যন্ত এসেছে ইংল্যান্ড। ইংলিশদের পুরো মনোযোগ এখন ৯২’এর দৃঃস্মৃতি ফিরিয়ে না আনা।

বিজ্ঞাপন

কিছুতেই গ্রাহাম গুচ হতে চান না জস বাটলার, ‘আমি সামনে তাকিয়ে আছি অনেক রোমাঞ্চ নিয়ে এবং এই ছেলেদের ওপর আমার বিশ্বাস প্রবল। কোচরা যারা আমাদের নিয়ে কাজ করছেন, তাদের ওপরও ভরসা অনেক। ছেলেবেলায় বেড়ে ওঠার সময়, ভাই-বোনদের সঙ্গে বাড়ির আঙিনায় খেলার সময়টায় যখন আমরা ট্রফি উঁচিয়ে ধরার অভিনয় করতাম, সেই সময়টায় ফিরে যাচ্ছি এখন। এখন বাস্তবেই সেটি করার সুযোগ এসেছে, অবিশ্বাস্যরকমের স্পেশাল এটি।’

এদিকে ফাইনালের রোমাঞ্চে জল ঢেলে দিতে প্রস্তুত কিন্তু বৃষ্টি। সকালে রোগ ঝলমলে আবহাওয়া হলেও মেলবোর্নে দুপুরের পর বৃষ্টির সম্ভবনা প্রবল। ফাইনাল শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায়। সন্ধ্যার পর বৃষ্টির সম্ভবনা প্রায় ৬০ শতাংশ। ফাইনালের জন্য আগামীকাল রিজার্ভ ডে রাখা হয়েছে। তবে অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর বলছে, আগামীকালও আছে বৃষ্টির সম্ভবনা।

বৃষ্টি হানা দিলে ম্যাচের সমীকরণও নিশ্চয় পরিবর্তন হয়ে যাবে। সেই পরিবর্তিত সমীকরণে যে দল যতো দ্রুত মানিয়ে নিতে পারবে মেলবোর্নের হাসি হবে তাদেরই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন