বিজ্ঞাপন

‘শিখন্ডী কথা’র ১৮৫তম মঞ্চায়ন

November 13, 2022 | 4:44 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

মহাকাল নাট্য সম্প্রদায় এর জনপ্রিয় নাটক ‘শিখন্ডী কথা’ প্রথম মঞ্চায়ন হয় ২০০২ সালের ২৫ সেপ্টেম্বর মহিলা সমিতি মঞ্চে। হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণালব্ধ নাটকটি আনন জামানের এবং ড. রশীদ হারুনের নির্দেশনায় প্রথম মঞ্চায়ন হয়েছিলো। এ নাটকের শততম মঞ্চায়ন হয় ২০১০ সালের ৩ মার্চ জাতীয় নাট্যশালা’র মূল হলে। দেড়শততম মঞ্চায়ন ২০১৪ সালের ১৫ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে। ১৭৫তম মঞ্চায়ন হয় জাতীয় নাট্যশালার পরিক্ষণ থিয়েটার হলে ২০১৯ সালের ২৪ মে। নাটকটির ১৮৫তম মঞ্চায়ন শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

‘শিখন্ডী কথা’ নাটকের নেপথ্য শিল্পীরা হলেন পোষাক পরিকল্পনায় ওয়াহীদা মল্লিক, সূচনা সঙ্গীত ইউসুফ হাসান অর্ক, আবহ সঙ্গীত সুলতানা ইয়াসমীন হক ও আব্দুল আলীম, মঞ্চ পরিকল্পনায় তানভীর হাসান ও মু. শফিকুল ইসলাম, আলোক পরিকল্পনায় রফিকুল হক হিমেল, কোরিওগ্রাফী রাজশ্রী রায় এবং রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়।

নাটকটির কুশীলব- পলি বিশ্বাস, রিপন রনি, সম্রাট, মো. সবুজ হোসেন, মো. শাহনেওয়াজ, কানিজ ফাতেমা লিসা, সৈয়দ ফেরদৌস ইকরাম, রুদ্রতুল রানার, শিবলী সরকার, কামরুজ্জামান সবুজ, বাহার সরকার, আনন জামান, অর্ণব খান, ফারুক আহমেদ সেন্টু, আমিনুল আশরাফ, সামিউল জীবন, শাহরিয়ার পলিন, স্বপ্নীল, সোহেল আহমেদ, মায়া, কোনাল আলী সাথী, ইকবাল চৌধুরী, রাসেল আহমেদ, তারক দাস, মো. আহাদ, রাকিব হাসান, মিজান শান্ত, মনিরুল আলম কাজল ও মীর জাহিদ হাসান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন