বিজ্ঞাপন

দ্বিতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

November 13, 2022 | 5:37 pm

স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মুকুট পুনরুদ্ধার করল ইংল্যান্ড। প্রথমে ব্যাট করে ইংলিশদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৭ রান তোলে পাকিস্তান। ১৩৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে চাপে পড়লেও বেন স্টোকসের দুর্দান্ত ইনিংসে ভর করে এক ওভার হাতে রেখে ৫ উইকেটে জয়ের বন্দরে নোঙর করে।

বিজ্ঞাপন

২০১০ সালে ক্যারিবীয় দ্বীপে অনুষ্ঠিত তৃতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে ইংল্যান্ড। এরপর ২০১৬ সালে দ্বিতীয়বারের মতো শিরোপা জয়ের খুব কাছে পৌঁছালেও ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে যায় ইংল্যান্ড। তবে এবার আর অপেক্ষা দীর্ঘ হয়নি। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ৮ম টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জয় করে ইংল্যান্ড।

ফাইনালে প্রথমে ব্যাট করে পাকিস্তান খুব বেশি সুবিধা করে উঠতে পারেনি। শুরু থেকেই ইংলিশ বোলার স্যাম কারানের দুর্দান্ত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৭ রান তোলে পাকিস্তান। তবে এই লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই পাকিস্তানের বোলারদের তোপের মুখে পড়ে ইংলিশ ব্যাটাররা। মাত্র ৪৫ রানেই টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে ফেলে ইংলিশরা। এরপর বেন স্টোকসের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে জয়ের বন্দরে নোঙর করে স্টোকস।

বিজ্ঞাপন

১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ওপেনার অ্যালেক্স হেলসকে হারায় ইংল্যান্ড। শাহিন শাহ আফ্রিদির করা ওভারের শেষ বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। তবে জশ বাটলার যেন বিপদটা বুঝতে পেরেছিলেন। তাই তো পাকিস্তানের বোলারদের আক্রমণকে থামান পাল্টা আক্রমণে। তাই তো রানের চাকা সচল রাখেন তিনি। কিন্তু উইকেটের অপরপ্রান্তে টপ অর্ডার ব্যাটার ফিল সল্ট দলীয় ৩২ রানের মাথায় ফিরলে চাপে পড়ে ইংল্যান্ড। সেই চাপ আরও বাড়ে জশ বাটলার ফিরলে। সল্টকে চতুর্থ ওভারে বল হাতে এসে তুলে নেন হ্যারিস রউফ। দুই ওভার বিরতির পর ভয়ংকর হয়ে ওঠা জশ বাটলারকেও ফেরান রউফ।

বাটলার ফেরেন দলিয় ৪৫ আর ব্যক্তিগত ২৬ রানের মাথায়। এরপর বেন স্টোকস উইকেটে খুঁটি গাড়েন হ্যারি ব্রুককে সঙ্গে নিয়ে। খেলেননি বড় কোনো শট। দেখে শুনে কেবল ধীর গতিতে রান তুলতে থাকেন স্টোকস। যোগ্য হিসেবে সঙ্গও দিয়েছেন হ্যারি ব্রুক। চতুর্থ উইকেটে এই জুটি ৩৯ রান তোলে। শাদাব খান হ্যারি ব্রুককে ফেরালে আবারও আশা জেগে ওঠে পাকিস্তানের।

তবে এরপর মইন আলীকে সঙ্গে নিয়ে আর পা হড়কাতে দেননি স্টোকস। ১২ বলে ১৯ রান করে মইন আলী যখন ফিরছেন তখন জয়ের জন্য ইংলিশদের প্রয়োজন মাত্র ৬ রানের। ৪৮ রানের জুটি ভাঙে ১৯তম ওভারে এসে। তবে উইকেটের অন্য প্রান্তে ঠিকই অপরাজিত থেকে দলকে বিশ্বকাপ এনে দিয়েই মাঠ ছেড়েছেন বেন স্টোকস। ৪৯ বলে ৫টি চার আর একটি ছয়ে ৫২ রানে অপরাজিত থাকেন স্টোকস। পাকিস্তানের হয়ে দুটি উইকেট নেন হারিস রউফ আর একটি করে উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি, শাদাব খান এবং মোহাম্মদ ওয়াসিম।

বিজ্ঞাপন

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ভেজা পিচে আগে ব্যাটিং করা সহজ হবে না বুঝাই যাচ্ছিল। টস হেরে আগে ব্যাটিং করতে নামা পাকিস্তান বিপদে পড়েছে শুরুতেই। বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানের ওপেনিং জুটি বেশিদূর এগুয়নি। বাবর, শান মাসুদ সেট হলেও বড় স্কোর গড়তে পারেননি। স্লো উইকেটে অন্য ব্যাটাররাও বুদ্ধি খাটিয়ে ব্যাটিং করতে পারেনি। যাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ১৩৭ রানেই থেমেছে আগে ব্যাটিং করতে নামা পাকিস্তান।

ইংলিশদের হয়ে দুর্দান্ত বল করেন স্যাম কারান। নিজের ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। এছাড়া দুটি করে উইকেট নেন আদিল রশিদ এবং ক্রিস জর্ডান। আর একটি উইকেট নেন বেন স্টোকস।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। এছাড়া খেলা এবার একসঙ্গে দেখা যাবে দেশের জনপ্রিয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলে

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন