বিজ্ঞাপন

দেশের সর্ববৃহৎ বুদ্ধমূর্তির উদ্বোধন

November 16, 2022 | 9:11 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: দেশের সর্ববৃহৎ বুদ্ধমূর্তি স্থাপিত হয়েছে রাঙ্গামাটির জুরাছড়িতে। উপজেলার জুরাছড়ি ইউনিয়নের সুবলং শাখা বনবিহারে ১২৬ ফুট দীর্ঘতম ‘সিংহশয্যা বুদ্ধমূর্তি’টির ফলক উন্মোচনের মধ্য দিয়ে উদ্বোধন হয়। বুধবার (১৬ নভেম্বর) সকাল ৮টা ৪৫মিনিটে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পরমপূজ্য সাধনানন্দ মহাস্থবিরের (বনভান্তে) শীর্ষ্য ও রাঙ্গামাটির রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকর মহাস্থবির বুদ্ধমূর্তির ফলক উন্মোচন করেন।

বিজ্ঞাপন

এ উপলক্ষে তিন দিনব্যাপী দানোৎসবের আয়োজন করা হয়েছে। বুধবার সকালে শুরু হওয়া তিনদিনের অনুষ্ঠান আগামী শুক্রবার (১৮ নভেম্বর) রাতে সাঙ্গ হবে বলে জানিয়েছে বিহার কর্তৃপক্ষ।

সুবলং শাখা বনবিহার কর্তৃপক্ষ জানিয়েছে, কোনো ধরনের সরকারি সহায়তা ছাড়াই দায়ক-দায়িকা, উপাসক-উপাসিকাদের দানের অর্থেই প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে এই বুদ্ধমূর্তির নির্মাণ করা হয়। সাড়ে ১২ একর জায়গাজুড়ে গঠিত জুরাছড়ি উপজেলার সুবলং শাখা বনবিহারে নির্মিত বুদ্ধমূর্তির নিরাপত্তায় বিহারের নিজস্ব স্বেচ্ছাসেবক ও বিহারের আশপাশের এলাকা ক্লোজডসার্কিট (সিসি) ক্যামেরা হয়েছে। বুদ্ধমূর্তিটি বিহারে নির্মিত হলেও সাধারণ জনসাধারণের জন্য এটি পরিদর্শন উন্মুক্ত থাকবে। ইতোমধ্যে উদ্বোধনের আগে থেকেই পার্বত্য অঞ্চলের মানুষ ছাড়াও পর্যটকরা বুদ্ধমূর্তিটি দেখতে আসেন। এদিকে, বুদ্ধমূর্তি নির্মাণের ফলে স্থানীয় পর্যটনে অবদান রাখার পাশাপাশি স্থানীয় জনগোষ্ঠীর অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে বলে জানিয়েছে স্থানীয়রা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ ধর্মাবলম্বীদের পরমপূজ্য বনভান্তের স্মৃতি স্মারক হিসেবে জুরাছড়ি উপজেলার বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষ ও এ উপজেলা হতে ভিক্ষুহওয়া ভিক্ষুগণ (বৌদ্ধ ধর্মীয় গুরু) দেশের সর্ববৃহৎ ও দীর্ঘতম সিংহশয্যা বুদ্ধমূর্তি নির্মাণের উদ্যোগ নেন ২০১২ সালে। ২০১৬ সালের ২ ফেব্রুয়ারিতে বুদ্ধমূর্তিটি নির্মাণ শুরু হয়ে ২০২১ সালের শেষ দিকে এসে নির্মাণকাজ শেয় হয়। বুদ্ধমূর্তির স্থপতি ছিলেন বিশ্বজিৎ বড়ুয়া, প্রতিপদ দেওয়ান ও দয়াল চন্দ্র চাকমা। প্রকৌশলী ছিলেন তৃপ্তি শংকর চাকমা ও অঙ্কনের দায়িত্বে ছিলেন বিমলানন্দ স্থবির।

বিজ্ঞাপন

সুবলং শাখা বনবিহার পরিচালনা কমিটির সভাপতি ধল কুমার চাকমা (৮৪) জানান, ২০১৬ সালে শুরু হওয়া বুদ্ধমূর্তির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে ২০২১ সালের শেষদিকে। তখন আমরা উদ্যোগ নিয়েছেন ২০২২ সালে এটার ফলক উন্মোচন করব। অবশেষে ১৬ নভেম্বর বুদ্ধমূর্তির ফলক উন্মোচন করা হলো। শ্রদ্ধেয় ভিক্ষু সংঘ বুদ্ধমূর্তির ফলক উন্মোচন করেন। এ উপলক্ষে তিনদিনের দানানুষ্ঠানে বিভিন্ন জায়গা থেকে দেড় লক্ষাধিক মানুষের জনসমাগম হবে। পার্বত্য চট্টগ্রামের জনপ্রতিনিধিরা ছাড়াও বিভিন্ন দেশ থেকে মানুষজন আসছেন।

জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা জানিয়েছেন, জুরাছড়ির সিংহশয্যা বুদ্ধমূর্তিটি দেশের সর্ববৃহৎ বুদ্ধমূর্তি। সরকারি কোনো সহযোগিতা ছাড়াই এটি নির্মাণ করা হয়েছে। এটি নির্মাণে স্থানীয় বাসিন্দারা আপ্রাণ চেষ্টা করেছেন। এছাড়া বিভিন্ন জেলা থেকে ধর্মপ্রাণ বিশিষ্টজনেরা আর্থিক সহযোগিতা করেছেন। জুরাছড়ির মানুষ শ্রদ্ধেয় বনভান্তের স্মৃতি স্মরণেই এই বুদ্ধমূর্তিটি নির্মাণ করেছেন। ফলক উন্মোচন উপলক্ষ্যে উপজেলায় আইনশৃঙ্খলা রক্ষায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। নিরাপত্তা বিধানে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন