বিজ্ঞাপন

কোরিয়াকে হারিয়ে বাংলাদেশের ব্রোঞ্জ

April 29, 2018 | 4:01 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

যুব অলিম্পিক গেমসের টিকিট না পেলেও দারুণ এক জয় দিয়ে বাছাই পর্ব শেষ করেছে বাংলাদেশ যুব হকি দল। রোববার (২৯ এপ্রিল) থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশের যুবারা ৫-৪ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়াকে। এ জয়ে ২০১৪ সালে যুব অলিম্পিকে রানার্সআপ হয়ে ফেরা বাংলাদেশ এবার ফিরছে তৃতীয় হয়ে।

বাংলাদেশ ৪-০ গোলে এগিয়ে থাকলেও কোরিয়া পর পর ৩ গোল করে ম্যাচ জমিয়ে দেয়। পরে ব্যবধান কমিয়ে সমতায় ফেরে কোরিয়া। পরে লাল-সবুজের জার্সিধারীরা আরও একটি গোল করে জয় নিশ্চিত করে। ম্যাচের শুরু থেকে কোরিয়াকে চেপে ধরে বাংলাদেশ। গোলও পেয়ে যায় শুরুতেই। ৪ মিনিটে গোল করে লাল-সবুজদের এগিয়ে নেয় মোহাম্মদ উদ্দীন। ৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সারওয়ার শাওন। তার এক মিনিট পর ব্যবধান ৩-০ করে ফেলেন মোহাম্মদ মেহেদী।

প্রথমার্ধে দাপটের সঙ্গে খেলা বাংলাদেশ দ্বিতীয়ার্ধে চেষ্টা চালায়। ১২ মিনিটে গোল পান সবুজ (৪-০)। এমন অবস্থায় ম্যাচে ফিরতে শুরু করে কোরিয়া। ১৯ মিনিটে গোল করে ব্যবধান কমায় কোরিয়া। এরপর দ্বিতীয়ার্ধে আরও তিন গোল করে ব্যবধান ৪-৪ করে ফেলে দলটি। ২৭ মিনিটে গোল করে ম্যাচ বগলদাবা করে নেয় বাংলাদেশের অধিনায়ক সবুজ।

বিজ্ঞাপন

এর আগে শনিবার (২৮ এপ্রিল) সেমিফাইনালে ভারতের বিপক্ষে ৯-২ গোলের বড় ব্যবধানে হেরে অক্টোবরে আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য যুব অলিম্পিকে খেলার স্বপ্ন শেষ হয়ে যায় বাংলাদেশের। তারও আগে এশিয়ান যুব অলিম্পিকের বাছাইপর্বের চতুর্থ ম্যাচে চাইনিজ তাইপেকে উড়িয়ে সেমি ফাইনাল নির্ধারণী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলেছিল বাংলাদেশের যুবারা। পাকিস্তানকে হারিয়ে সেমি ফাইনালে জায়গা করে নেয় লাল-সবুজ জার্সিধারীরা। তাদের সামনে ফাইনালের টিকিট কাটতে বাধা ছিল ভারত।

বাংলাদেশ ১২-২ গোলে উড়িয়ে দিয়েছিল চাইনিজ তাইপেকে। পরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ড্র করলেই সেমিতে চলে যাবে বাংলাদেশ-এমন একটা সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল যুবারা। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের অতিরিক্ত মিনিটে গোল করে শ্বাসরুদ্ধ একটি ড্র (৩-৩) নিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে মহসীন-শাওনরা। পাকিস্তানের বিপক্ষে ড্র করেই পাকিস্তানকে টপকে ফাইভ-এ সাইড এ প্রতিযোগিতার শেষ চারে উঠে লাল-সবুজ জার্সিধারীরা।

বিজ্ঞাপন

তারও আগে, টুর্নামেন্টে বাংলাদেশ প্রথম ম্যাচে সিঙ্গাপুরকে ১০-৪ ও কম্বোডিয়াকে ২০-০ গোলে হারানোর পর ৭-৪ গোলে হেরেছিল মালয়েশিয়ার বিরুদ্ধে। অলিম্পিক আশা শেষ হয়ে গেলেও পাকিস্তান-মালয়েশিয়া-কোরিয়াদের মতো দল থেকেও ভালো ফলাফল করেছে বাংলাদেশ। এটাও বা কম কিসে?

১১ দলের এই বাছাই পর্ব থেকে সেরা দুই দল পাবে আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য যুব অলিম্পিক গেমসের টিকিট। অর্থাৎ ফাইনালে ওঠা দুই দলই ২০১৮ সালের অক্টোবরে আর্জেন্টিনার বুয়েনস আইরেসের যুব অলিম্পিকে খেলার সুযোগ পাবে।

সারাবাংলা/এমআরপি/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন