বিজ্ঞাপন

ভিন্নদেশেকে সমর্থন করতে গিয়ে নিজ দেশের পতাকার অপমান যেন না হয়!

November 18, 2022 | 3:32 pm

মোহাম্মদ নাদের হোসেন ভুঁইয়া

ফুটবল শুধু একটি খেলা নয়। যেন মানুষের হৃদয়ে স্পন্দন সৃষ্টি করে। আর বিশ্বকাপ ফুটবল মানে তো একটি রূপকথার কাব্য। আনন্দ বেদনা আর হই হুল্লোর একটি বিস্ময়কর নিদর্শন এই ফুটবল। বিশ্বকাপে যদিও বাংলাদেশের খেলার সুযোগ নেই তবুও আমরা ফুটবল বিশ্বকাপকে বেশ উপভোগ করি।

বিজ্ঞাপন

আমাদের মাঝে সবচেয়ে উপভোগ কিংবা আবেগ অনুভূতির জায়গা হলো আর্জেন্টিনা এবং ব্রাজিল। ল্যাটিন আমেরিকান এই দুইটি দেশ ফুটবলের পরাশক্তি হিসেবে পরিচিত। ম্যারাডোনা এবং পেলের কারনে এই ২ দলের জনপ্রিয়তা এখন শীর্ষে অবস্থান করছে।বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়।প্রতিবার বিশ্বকাপে এই দুই দলের সমর্থকদের মাঝে একটি উত্তেজনা কাজ করে। উত্তেজনার মাত্রা সীমা অতিক্রম করে অনেক সময় সহিংসতায় রূপ নেয়। তাছাড়া এই দুই দলের পতাকার লাইন পড়ে যায় বাংলাদেশের শহর থেকে শুরু করে গ্রামের ছোট ছোট রাস্তা পর্যন্ত। যদিও এটা মানুষে আবেগ অনুভূতি একটা অলোকিক নিদর্শন। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় কিছু সমর্থক বিদেশী পতাকার মাধ্যমে দল কে সমর্থন করতে গিয়ে নিজের দেশকে অপমান করে বসে।

আমাদের প্রথমত মানে রাখা উচিদ যে আগে আমার দেশ এবং আমার দেশের পতাকা।তারপর অন্য দেশ।আমরা প্রায় দেখি যে ভিন্নদেশীয় পতাকা উপরে রেখে আমাদের পতাকা নিচে রাখা হয়। যেটি আমার দৃষ্টিতে দেশকে অপমান করার সামিল। তাই আমাদের নিজের স্বার্থে এবং দেশের সম্মানের স্বার্থে আগে নিজ দেশের পতাকা তারপর অন্য দেশের পতাকা টাঙ্গানো হোক। তাহলে দেশের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা সম্ভব হবে। পাশাপাশি আমাদের এটা মনে রাখতে হবে ফুটবল কিংবা যে কোনো খেলা যতই আমরা আবেগ দিয়ে চিন্তা করি না কেন দিন শেষে এটি একটি বিনোদন মাত্র। তাই বিনোদন জন্য আমাদের মাঝে যেন কেনো অপ্রীতিকর ঘটনার সৃষ্টি না হয় তা লক্ষ রাখতে হবে। আমরা যে যেই দল সাপোর্ট করি না কেন দিন শেষে আমরা সবাই এক ও অভিন্ন এটি আমাদের অন্তরে ধারন করতে হবে।তাহলে আমরা বিশ্বকাপকে সুন্দর ও নান্দনিক ভাবে উপভোগ করতে পারবো।

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন