বিজ্ঞাপন

অনলাইনে ইসলামী জ্ঞান অর্জনে সতর্ক থাকা জরুরী

November 18, 2022 | 3:40 pm

মুহা. আবদুল্লাহ ইমরান

ইলেম অন্বেষণ করা প্রত্যেক মুসলমানের উপর ফরজ। জীবনের সূচনালগ্ন থেকে ইসলাম সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান অর্জন করার সৌভাগ্য সকলের হয় না। দ্বীনের বিধিবিধান সম্পর্কে অনবহিত থাকার কারণে পরিপূর্ণভাবে ইসলাম প্রাক্টিস করার প্রচেষ্টা করলেও তা প্রায় অসম্ভব হয়ে দাঁড়ায়। জীবনের এক পর্যায়ে কেউ কেউ ইসলামী জ্ঞানের শূন্যতা অনুভব করেন। ফলে, তা অর্জনে অতিশয় আগ্রহী হয়ে ওঠেন।

বিজ্ঞাপন

পর্যায়ক্রমে, ফেইসবুক, ইউটিউবসহ অনলাইনের বিভিন্ন মাধ্যমে তারা ইসলামের বিধি-বিধান জানার চেষ্টা করেন। কিন্তু বড়ই পরিতাপের বিষয় হচ্ছে, এখানেই এসেই ভূল পথে অগ্রসর হন অনেকে। কারণ, তারা যোগ্য আলেম নির্বাচনে ব্যর্থ হন। কেননা অনলাইনে বিভিন্ন ব্যক্তিদের ইসলামী আলোচনা পাওয়া যায়। যারা সকলেই ইসলাম সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান রাখেন না।

ফলশ্রুতিতে, ইসলামি জ্ঞান পরিপূর্ণ না থাকার কারণে অনেক সময় যিনি শিক্ষা দিচ্ছেন তিনি নিজেও পথ ভ্রষ্ট হচ্ছেন এবং আর যারা শিখছেন তারা পথ ভ্রষ্ট হচ্ছেন। শুধু তা’ই নয়, অনেক ইসলাম বিদ্বেষী ধর্মপ্রাণ মুসলিমদের পথ ভ্রষ্ট করার লক্ষ্যে অনলাইনে ইসলামের নাম ব্যবহার কৌশলে সাধারণ মানুষদের পথ ভ্রষ্ট করার প্রয়াস চালাচ্ছেন।

সুতরাং, ফেইসবুক,ইউটিউবসহ অনলাইনের অন্যান্য মাধ্যম থেকে ইসলাম শিক্ষার ক্ষেত্রে খুবই সতর্ক থাকা জরুরী। যিনি শিখাবেন, তার ব্যাকগ্রাউন্ড এবং ইলমী গভীরতা সম্পর্কে অবহিত হওয়া অপরিহার্য। অন্যথায়, পদস্খলনের সম্ভবনা থেকে যায়। আর যদি সম্ভব হয়, তাহলে অনলাইন মাধ্যম পরিহার করে যোগ্য আলেম থেকে সরাসরি ইসলামী জ্ঞান অর্জন করা সর্বোত্তম।

বিজ্ঞাপন

লেখক: শিক্ষার্থী

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন