বিজ্ঞাপন

অপচয়কারী নয়, হতে হবে মিতব্যয়ী

November 19, 2022 | 6:08 pm

আরমান জিহাদ

অতিরিক্ত ব্যয় ব্যক্তি ও সাংসারিক জীবনে ব্যাপক সমস্যার সৃষ্টি করে। ব্যয় কমিয়ে আনার মাধ্যমেই জীবনে সাফল্যকে ছোঁয়া যায়। ডানে বায়ে সকল দিকেই আমরা টাকা ব্যয় করে থাকি। সেই অতিরিক্ত ব্যয়ের ভারে একদিন অর্থনৈতিক চাকা দূর্বল হয়ে পড়ে।

বিজ্ঞাপন

দুনিয়ার সবকিছুর সাথে তাল মিলিয়ে চলছে আমাদের জন-জীবন। শুরু করেছি বিলাসবহুলভাবে বাঁচতে। সব জায়গায় অতিরিক্ত খরচ করছি ইচ্ছে করেই। দিন দিন অলস হয়ে পড়ছি।খাবারে অতিরিক্ত ব্যয়। পরিবহন খরচে অতিরিক্ত ব্যয়সহ বিভিন্ন ধরণের বাড়তি খরচ প্রতিনিয়ত করেই চলছি।

মানুষ সমাজবদ্ধ জীব। সমাজে বসবাস করে। নিজেকে সকলের সামনে সুন্দরভাবে প্রদর্শন করতেও মানুষ বদ্ধপরিকর। দামি পোশাক, দামি ঘড়ি, বেল্ট, পেন্ট, শার্ট থেকে জুতো পর্যন্ত দামি ব্র্যান্ডের পরিধান করে থাকে। সব কর্মকাণ্ডে ব্যয় বেড়ে যায়। অতিরিক্ত ব্যয় করা ভালো নয়।

আল্লাহ পাক পবিত্র কুরআন শরীফের সূরা আরাফের ৩১ নং আয়াতে বলেন, ‘হে আদম-সন্তানরা! তোমরা প্রত্যেক সিজদার স্থলে বা মসজিদে (নামাযের সময়) সৌন্দর্য গ্রহণ কর (পোশাক ও সাজসজ্জা পরিধান করে নাও), খাও, পান কর ও অপব্যয় করো না। তিনি অপব্যয়ীদেরকে ভালবাসেন না।’

বিজ্ঞাপন

কোরআনের অন্য সূরা বনী ইসরায়েলের ২৭ নাম্বার আয়াতে আল্লাহ বলেন, ‘নিশ্চয় যারা অপব্যয় করে, তারা শয়তানের ভাই। আর শয়তান তার প্রতিপালকের প্রতি অতিশয় অকৃতজ্ঞ।’

অপব্যয় বা অপচয় করা উচিত নয়। সবকিছুতে প্রয়োজনের অতিরিক্ত অপব্যবহার বাদ দিতে হবে। মোবাইল ফোনে অতিরিক্ত টাকা রিচার্জ করা, রেস্টুরেন্টে অতি দামি দামি খাবার খাওয়া, এদিকে সেদিকে অপ্রয়োজনীয় ঘুরাঘুরি করা,বিভিন্ন ধরনের নেশা করা ইত্যাদি কর্মকাণ্ডে অতিরিক্ত ব্যয় বেড়ে যায়।

অনেকে আমদানিকৃত জামা কাপড় ছাড়া পরতেই চান না। এগুলো একধরনের অপব্যয়। আমাদের দেশের পোশাকশিল্প বিশ্বে নন্দিত। দেশে উৎপাদনকৃত কাপড়ের মূল্য কম। কিন্তু আমাদের উদাসীনতা আমাদের খরচ বাড়িয়ে দিচ্ছে। বৈশ্বিক পরিস্থিতি মাথায় রেখে চলতে হবে। সবসময় বেহিসেবি হলে চলবে না। মিতব্যয়ী হওয়া এখন সময়ের দাবি।

বিজ্ঞাপন

সময়কে কাজে লাগাতে হবে। স্বল্প খরচে জীবন মান পরিচালনা করা শিখতে হবে। ইচ্ছে করলেই ধীরে ধীরে ধূমপান ছেড়ে দেওয়া যায়। সুন্দর জীবন যাপনের জন্য মৃতব্যয়ী হওয়া দরকার। প্রয়োজনে খরচ করলে সমস্যা নেই। অপচয়কারী সকলেরই অপছন্দ।

কেউ যদি মিতব্যয়ী হয় তাহলে সকলেই তাকে পছন্দ করেন এবং ভালোবাসেন। মিতব্যয়ীতা পরিবারে কল্যাণ বয়ে আনে।

লেখক: ছড়াকার ও কলামিস্ট; দোহা, কাতার থেকে

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন