বিজ্ঞাপন

দ্বিতীয় দিনে ইংলিশ ও ডাচদের আধিপত্য

November 22, 2022 | 8:30 am

স্পোর্টস ডেস্ক

রোববার (২০ নভেম্বর) কাতার বিশ্বকাপের পর্দা ওঠে জমকালো আয়োজনের মধ্য দিয়ে। এরপর উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের ২-০ গোলের পরাজিত করে ইকুয়েডর। কাতার বিশ্বকাপের দ্বিতীয় দিনে ছিল তিনটি ম্যাচ। ইরানের মোকাবিলা করেছে ইংল্যান্ড, সেনেগালের বিপক্ষে নেদারল্যান্ডস আর ওয়েলসের বিপক্ষে খেলেছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

এই তিন ম্যাচে যথাক্রমে জয় পেয়েছে, ইংল্যান্ড, নেদারল্যান্ডস। সন্ধ্যা ৭টায় দিনের প্রথম ম্যাচে ইরানকে ৬-২ গোলের ব্যবধানে বিধ্বস্ত করেছে ইংল্যান্ড। এরপর দিনের দ্বিতীয় ম্যাচে সেনেগালের বিপক্ষে কষ্টার্জিত জয় নেদারল্যান্ডসের। ডাচরা পায় ২-০ গোলের জয়। আর দিনের শেষ ম্যাচে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামে যুক্তরাজ্য ও ওয়েলস। এই ম্যাচে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ওয়েলস।

ইরানকে উড়িয়ে শুরু ইংল্যান্ডের

কাতার বিশ্বকাপের দ্বিতীয় দিনেই মাঠে নামে ফেভারিট ইংল্যান্ড। গ্রুপ ‘বি’তে ইরানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু ইংলিশদের। আর নিজেদের প্রথম ম্যাচেই ইরানকে ৬-২ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। ইংলিশদের হয়ে জোড়া গোল করেন বুকায়ো সাকা, একটি করে গোল করেন জুড বেলিংহাম, রহিম স্টার্লিং, মার্কোস রাশফোর্ড এবং জ্যাক গ্রিলিশ। গোল না পেলেও জোড়া অ্যাসিস্ট করেন গত আসরের গোল্ডেন বুটজয়ী ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। ইরানের হয়ে জোড়া গোল করেন মেহদি তারেমি।

বিজ্ঞাপন

শেষ ১৫ মিনিটে ঝড় তুলে ডাচদের জয়

নির্ধারিত সময় শেষ হতে তখন বাকি আর মাত্র মিনিট সাতেক। এই সময়ের ভেতর লক্ষ্যে একটি শটও করতে পারেনি নেদারল্যান্ডস। ৮৩তম মিনিটে ফ্র্যাঙ্কি ডি ইয়ং দারুণ এক বল ক্রস করেন সেনেগালের ডি বক্সে। সেই বল দেখতে পেয়ে সেনেগালের রক্ষণ ভেঙে লাফিয়ে উঠে হেড করেন কডি গাকপো। সেনেগালের গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি এগিয়ে আসলেও বলের নাগাল না পেয়ে পরাস্ত হন। আর তাতেই গাকপো বল জালে পাঠিয়ে ডাচদের ১-০ গোলে এগিয়ে নেন। এরপর যোগ করা অতিরিক্ত সময়ে ডেভি ক্লাসসেন গোল করলে ২-০ গোলের জয় নিশ্চিত জয় ডাচদের।

দলের সেরা খেলোয়াড় সাদিও মানেকে ছাড়াই বিশ্বকাপে সেনেগাল। অন্যদিকে বেশ চনমনে নেদারল্যান্ডস। তবে মাঠের লড়াইয়ে নেদারল্যান্ডসকে স্বস্তি দেয়নি সেনেগাল, গড়ে তুলেছিল প্রতিরোধ। কিন্তু শেষ পর্যন্ত সেনেগালের প্রতিরোধ ভেঙে ডাচদের দারুণ জয়। ম্যাচের ৮৩ মিনিট পর্যন্ত লক্ষ্যে কোনো শট করতে না পারে ডাচদের এগিয়ে দেন কডি গাকপো। আর অতিরিক্ত সময়ের ৯ম মিনিটে ডেভি ক্লাসসেনের গোলে ২-০ ব্যবধানের জয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

বিজ্ঞাপন

৬৪ বছর ফিরেই ওয়েলসের চমক

শেষবার ১৯৫৮ সালে ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল ওয়েলস। এরপর দীর্ঘ ৬৪ বছরের বিরতি। তারপর নানান চড়াই উৎরাই শেষে কাতার বিশ্বকাপের টিকিট মেলে। আর ৬৪ বছর পর বিশ্বকাপে ফিরেই চমক দেখিয়েছে ওয়েলস। ফিফা র‍্যাংকিংয়ে নিজেদের চেয়ে তিন ধাপ এগিয়ে থাকা যুক্তরাষ্ট্রের সঙ্গে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করেছে ওয়েলস।

ফিফা ফুটবল বিশ্বকাপে শেষবার ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে খেলেছিল যুক্তরাষ্ট্র। এরপর রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয় তারা। তবে কাতার বিশ্বকাপে ঠিকই জায়গা করে নেয় যুক্তরাজ্য। ৮ বছর পর বিশ্বকাপে ফিরে ওয়েলসের বিপক্ষে দারুণ শুরু করে। তিমুথি উইয়াহর গোলে লিড নিলেও শেষ পর্যন্ত ১-১ গোলে সমতায় শেষ করতে হয় ম্যাচটি।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন