বিজ্ঞাপন

৬৪ বছর পর ফিরেই ওয়েলসের চমক

November 22, 2022 | 3:03 am

স্পোর্টস ডেস্ক

শেষবার ১৯৫৮ সালে ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল ওয়েলস। এরপর দীর্ঘ ৬৪ বছরের বিরতি। তারপর নানান চড়াই উৎরাই শেষে কাতার বিশ্বকাপের টিকিট মেলে। আর ৬৪ বছর পর বিশ্বকাপে ফিরেই চমক দেখিয়েছে ওয়েলস। ফিফা র‍্যাংকিংয়ে নিজেদের চেয়ে তিন ধাপ এগিয়ে থাকা যুক্তরাষ্ট্রের সঙ্গে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করেছে ওয়েলস।

বিজ্ঞাপন

ফিফা ফুটবল বিশ্বকাপে শেষবার ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে খেলেছিল যুক্তরাষ্ট্র। এরপর রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয় তারা। তবে কাতার বিশ্বকাপে ঠিকই জায়গা করে নেয় যুক্তরাজ্য। ৮ বছর পর বিশ্বকাপে ফিরে ওয়েলসের বিপক্ষে দারুণ শুরু করে। তিমুথি উইয়াহর গোলে লিড নিলেও শেষ পর্যন্ত ১-১ গোলে সমতায় শেষ করতে হয় ম্যাচটি।

বিশ্বকাপে ফেরাটা দুঃস্বপ্নের মতো হয়ে উঠেছিল ওয়েলসের জন্য। ম্যাচের শুরুতেই যুক্তরাষ্ট্রের আক্রমণের সামনে দাঁড়াতেই পারছিল না ওয়েলস। ম্যাচের ১২তম মিনিটে এসে দলের সেরা খেলোয়াড় গ্যারেথ বেল বলের স্পর্শ পান। তার আগেই অবশ্য ম্যাচে পিছিয়ে পড়ার অবস্থা হয়েছিল ওয়েলসের। তবে তাদের কোনো রকমে ম্যাচে ধরে রাখেন গোলরক্ষক ওয়েন হেনেসি।

বিজ্ঞাপন

ম্যাচের ৯ মিনিটের মাথায় ডান দিক থেকে তিমুথি উইয়াহর ক্রস ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালের দিকেই হেড করে বসেন রনডন। তবে দারুণ প্রতিফলনে তা শক্ত হাতে রুখে দেন ওয়েলস গোলরক্ষক হেনেসি। এরপর একের পর এক আক্রমণে ওয়েলসের রক্ষণের ভালোই পরীক্ষা নিয়েছে ক্রিশ্চিয়ান পুলিসিচ, তিমুথি উইহারা।

যুক্তরাষ্ট্র চেপে রেখে ম্যাচের ৩৬তম মিনিটে এসে আদায় করে নেয় গোলও। মধ্যমাঠে বলের দারুণ নিয়ন্ত্রণ নিয়ে কয়েক স্পর্শে বল নিয়ে ওয়েলসের ডি বক্সের দিকে এগিয়ে যান ক্রিশ্চিয়ান পুলিসিচ। এরপর সুযোগ বুঝে ডান দিকে তিমুথি উইয়াহর দিকে বল বাড়ান। ডি বক্সে ঢুকে বল নিয়ে বাঁ দিকে ডিফেন্ডারকে কাটিয়ে এগিয়ে গিয়ে গোলরক্ষকের সামনে থেকে বুটের বাইরের প্রান্ত দিয়ে শট করে বল জালে জড়ান। এতেই ১-০ গোলে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র।

১৯৫৮ সালে শেষবার ওয়েলসের জালে বল জড়িয়েছিলেন কিংবদন্তি ফুটবলার পেলে। এরপর ৬৪ বছর বিশ্বকাপে ফেরা ওয়েলসের জালে বল জড়ালেন তিমুথি উইয়াহ। লাইবেরিয়ার বর্তমান প্রেসিডেন্ট এবং সাবেক ফুটবলার জর্জ উইয়াহর ছেলে তিমুথি খেলেন যুক্তরাষ্ট্রের হয়ে। পিতা জর্জ উইয়াহ ১৯৯৫ সালের ব্যালন ডি অর জয়ী কখনো বিশ্বকাপ খেলতে না পারলেও ছেলে তিমুথি উইয়াহ দেশ বদলে খেলেছেন বিশ্বকাপে।

বিজ্ঞাপন

প্রথমার্ধে ওই ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় যুক্তরাষ্ট্র। দ্বিতীয়ার্ধেও দারুণ গোলের সব সুযোগ তৈরি করে যুক্তরাষ্ট্র। তবে এই অর্ধে নিজেদের খুঁজে পায় ওয়েলস। প্রতি আক্রমণে বেশ কয়েকবার যুক্তরাষ্ট্রের রক্ষণে আঘাত হেনেছে। সময় শেষের দিকে গড়াতে থাকলে আক্রমণের গতিও বাড়ায় ওয়েলস। যার প্রতিদান মেলে ম্যাচের ৮১তম মিনিটে এসে।

ডি বক্সের ভেতর গ্যারেথ বেলকে ফাউল করেন যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার জিমারম্যান। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এরপর স্পটকিক থেকে গোল করে ওয়েলসকে সমতায় ফেরান গ্যারেথ বেল। শেষ পর্যন্ত এই ১-১ গোলের ড্র নিয়েই মাঠ ছাড়ে দুই দল।

শেষবার ১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের হয়ে গোল করেছিলেন টেরি মেডউইন। হাঙ্গেরির বিপক্ষে বিশ্বকাপে শেষ গোলটি ছিল ওয়েলসের। এরপর গ্যারেথ বেলের পা থেকে এলো ৬৪ বছরে পর ওয়েলসের গোল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন