বিজ্ঞাপন

তিউনিসার রক্ষণে আটকে গেল ফেভারিট ডেনমার্ক

November 22, 2022 | 9:06 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ শুরুর আগে বিশ্লেষকদের তুরুপের তাস হিসেবে আখ্যা পায় ডেনমার্ক। ক্রিশ্চিয়ান এরিকসেনদের দল এবারের বিশ্বকাপের ডার্কহর্স হয়ে উঠতে পারে। তবে নিজেদের প্রথম ম্যাচেই অপেক্ষাকৃত দুর্বল তিউনিসিয়ার রক্ষণে আটকে গেছে ডেনমার্ক। আর উপহার দিয়েছে এবারের বিশ্বকাপের প্রথম গোলশূন্য ম্যাচের।

বিজ্ঞাপন

ম্যাচের শুরুর দিকে অবশ্য একবার ডেনমার্কের জালে বল জড়িয়েছিল তিউনিসিয়া। তবে অফসাইডের কারণে সেই গোল বাতিল হয়ে যায়। আর ম্যাচের শেষ মুহূর্তে এসে তিউনিসিয়ার এক ডিফেন্ডারের হাতে বল লাগলে পেনাল্টির আবেদন করে ডেনমার্ক। তবে ভিএআর দেখে সেই আবেদন খারিজ করে দিলে আর গোলের দেখা পাওয়া হয়নি ডেনমার্কের।

খাতা কলমে ডেনমার্কের চেয়ে পিছিয়ে থাকলেও মাঠের খেলায় এক চুল ছাড় দেয়নি তিউনিসিয়া। দুর্দান্তভাবে রক্ষণ সামলে আক্রমণটাও সেভাবেই সাজায় তারা। ম্যাচের ৬১ শতাংশ বল দখলে রেখে ১১টি শট নেয় ডেনমার্ক। যার মধ্যে ৫টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ৩৯ শতাংশ বল নিজেদের কাছে রাখলেও ডেনমার্কের চেয়ে বেশি শট নেয় তিউনিসিয়া। মোট ১৩টি শট নেওয়া তিউনিসিয়ার যদিও মাত্র একটিই ছিল লক্ষ্যে।

ম্যাচের ২৪ মিনিটে জেবালি ডেনমার্কের জালে বল জড়ালেও তা বাতিল হয়ে যায় অফসাইডের কারণে। এরপর প্রথমার্ধের শেষ দিকে এসে জেবালি আরো একটি সুযোগ পায়। ডি বক্সে ডেনমার্ক গোলরক্ষক স্মাইকেলকে একা পেয়ে ক্লিপ করে বল তার ওপর দিয়ে জালে পাঠাতে চেয়েছিলেন। তবে দারুণভাবে শট রুখে দেন স্মাইকেল। বিশ্বকাপ মোট ২০টি শটের ১৮টিই রুখেছেন এই পর্যন্ত স্মাইকেল।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরে গোলের লক্ষ্যে খেলতে থেকে দু’দল। ম্যাচের ৫১ মিনিটে প্রতি আক্রমণে গোলের সুযোগ তৈরি করেও ব্যর্থ হয় তিউনিসিয়া। ম্যাচের ৫৫ মিনিটে ওলসেন গোল করে ডেনমার্ককে লিড এনে দেন কিন্তু সেই গোলও বাতিল হয়ে যায় অফসাইডের কারণে।

এরপর গোলের জন্য মরিয়া হয়ে একের পর এক আক্রমণ চালাতে থাকে ডেনমার্ক। বেশ কিছু সুযোগ সৃষ্টি করলেও তা জালে জড়াতে ব্যর্থ হয় ডেনমার্কের স্ট্রাইকাররা। ম্যাচের ৬৯ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জোরালো শট করেন এরিকসন। কিন্তু তা দারুণ সেভ করে বল মাঠের বাইরে পাঠান তিউনিসিয়ার গোলরক্ষক। সেখান থেকে পাওয়া কর্নার থেকে গোলের সুযোগ সৃষ্টি করলেও বল জালে জড়াতে ব্যর্থ ডেনমার্ক। বল বারে লেগে ফিরে আসে।

বিজ্ঞাপন

এরপর ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে লিন্ডস্ট্রমের দারুণ এক ক্রস আসে তিউনিসিয়ার ডি বক্সে। সেই ক্রস ঠেকাতে গিয়ে প্রথমে বল বুকে নেন মেরিয়াহ। তবে ফিরতি বল তার হাতে লাগে আর পেনাল্টির আবেদন করেন ডেনমার্কের খেলোয়াড়রা। পরে ভিএআর দেখে আবেদন নাকোচ করে দেন রেফারি। শেষ পর্যন্ত গোলশূন্য ড্র’তে শেষ হয় ম্যাচটি।

এই গ্রুপের অপর ম্যাচে রাত ১টায় মাঠে নামবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স এবং অস্ট্রেলিয়া।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন