বিজ্ঞাপন

গাজীপুরে বিএনপির টেনশন ‘প্রশাসন’

April 29, 2018 | 8:54 pm

।। মেসবাহ শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

গাজীপুর থেকে ফিরে: আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে ঐক্যবদ্ধ গাজীপুর বিএনপি। ২০ দলীয় ঐক্যজোটের নিয়ন্ত্রক এ দলটি মনে করছে, ১৫ মে অনুষ্ঠিতব্য নির্বাচনে তাদের প্রার্থী হাসান উদ্দিন সরকার বিপুল ভোটে বিজয়ী হবেন।

তবে তার আগে নিরপেক্ষ প্রশাসন এবং সুষ্ঠু ভোটকে গুরুত্ব দিচ্ছেন দলটির নেতারা। দলটির বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের অভিযোগ, মাঠ পর্যায়ে ভোটারদের মধ্যে ব্যাপক সাড়া থাকলেও প্রশাসনের এক চোখা নীতিতে তারা এখনও কোনঠাসা রয়েছেন। প্রশাসনই এখন তাদের একমাত্র টেনশন।

শনিবার (২৯ এপ্রিল) বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষ থেকে জেলা রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল বরাবর লিখিত এক আবেদনে জেলা পুলিশ সুপার মো. হারুনুর রশীদকে প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ করতে ‘বিতর্কিত’ পুলিশ সুপারকে প্রত্যাহার করা প্রয়োজন। বিএনপি মনে করে তার অধীনে ১৫ মে’র নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে না।

বিজ্ঞাপন

গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা দল সভাপতি আব্দুস সামাদ মোল্যা। শনিবার দুপুরে দলের জেলা কার্যালয়ে কথা হয় তার সঙ্গে। তিনি বললেন, ‘প্রশাসন পক্ষপাতমূলক আচরণ করছে। শুক্রবার নগরীর এক বৈঠক থেকে তাদের জনা তিরিশেক কর্মীকে আটক করেছে পুলিশ। এভাবে আটক করা হলে আমরা নির্বাচনী কাজ কিভাবে করবো’।

তিনি বলেন, ‘আমরা একসঙ্গে টিম ওয়ার্ক করতে পারছি না। অথচ আওয়ামী লীগের প্রার্থীর লোকজন দলবেঁধে কাজ করছে। আমরা একত্র হলেই পুলিশ ধাওয়া করছে। আমি একজন মুক্তিযোদ্ধা আমাকেও মাঝে মাঝে হেনস্থা করছে। পুলিশ সুপারের নির্দেশে এমন হচ্ছে বলে অভিযোগ তার।

বিজ্ঞাপন

নির্বাচন সামনে রেখে নগরীর আইন-শৃঙ্খলা পরিস্থিতি এখনও সুষ্ঠু এবং স্বাভাবিক রয়েছে। তবে স্থানীয়রা বলছেন, দিন যত গড়াচ্ছে তাদের মধ্যে তত দুশ্চিন্তা বাড়ছে। শান্ত শহর কোনো কারণে অশান্ত হোক তারা চান না। তারা চান সব দলের কর্মীরা প্রচার-প্রচারণায় মেতে থাকুক। সন্ধ্যে হলে মিছিলে মিছিলে সরগরম হোক নগরী।

অটো রিকশায় গাজীপুর চৌরাস্তা থেকে ডিসি অফিসের দিকে যেতে যেতে কথা হয় এক সহযাত্রীর সঙ্গে। তিনি নগরীর একটি মসজিদের ইমাম। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, অবস্থা দেখে মনে হয় আগের চেয়ে বিএনপির অবস্থা অনেক ভাল। তবে তারা সেভাবে মাঠে নামছে না। পুলিশ প্রশাসন নিরপেক্ষ হলে বিএনপির অবস্থা আরও ভাল হতো বলে মনে করেন তিনি।

তার মতে, নগরীতে জাহাঙ্গীর আলমের একটি বড় নেটওয়ার্ক রয়েছে। যারা এখন পরিবহন খাতসহ বিভিন্ন স্থানে প্রভাব বিস্তার করতে শুরু করেছে। এই গ্রুপটি নির্বাচনী মাঠেও অনেক বেশি সক্রিয়। বিভিন্ন ব্যক্তি স্বপ্রণোদিত হয়েও তার পক্ষে কাজ করছেন।

বিজ্ঞাপন

তার কথার সত্যতা মিললো লক্ষীপুরা রোডের একটি মোড়ে এসে। এখানে স্থানীয় জালাল উদ্দিন মাস্টার, মো. সুলতান উদ্দিন ও মো. হানিফ উদ্দিন নামের তিন ব্যক্তির উদ্যোগে একটি নির্বাচনী ক্যাম্প বসানো হয়েছে। শনিবার দুপুরে সে ক্যাম্পে কোনো লোককে পাওয়া না গেলেও পাশের ডেকোরেটর ব্যবসায়ী আলমগীর জানালেন, ভাইকে (জাহাঙ্গীর আলম) ভালবাসে এই ক্যাম্প বানিয়েছেন তারা। নিজেকে স্থানীয় চৈতালী পত্রিকার সাংবাদিক পরিচয় দেওয়া এই যুবকের কাছ থেকে ফোন নম্বর নিয়ে কথা হয় হানিফ উদ্দিনের সঙ্গে।

তিনি জানান, ওই এলাকায় দীর্ঘদিন ধরে কন্ট্রাক্টরের কাজ করছেন। জাহাঙ্গীর আলম মেয়র নির্বাচিত হোক তা তিনি চান। এ জন্য তিনিসহ অন্যরা তার জন্য কাজ করছেন। তার ক্যাম্পের সামনে দেয়ালে লাগানো নৌকা মার্কার পোস্টারের বিষয়ে জানতে চাইলে হানিফ বলেন, অতি উৎসাহী কেউ লাগাতে পারে। তবে দেয়ালে পোস্টার লাগানোর ব্যাপারে দলের পক্ষ থেকে নিষেধ রয়েছে বলেও স্বীকার করেন তিনি।

এদিকে নির্বাচনী আচরণবিধি পালনে সব দলের জন্য সমান নির্দেশনা উল্লেখ করে রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল বলেন, নগরীতে কোনো দলই অতিরিক্ত সুবিধা পাবে না। আমি নিজেই মাঠে থাকছি। আজ সকালে (শনিবার) টঙ্গীতে বিএনপির একটি বড় শোডাউন ছিল আমি সেটিকে থামিয়ে দিয়েছি। বলেছি আচরণ বিধি মেনে চলতে হবে। তারা গাড়ি ঘুরিয়ে চলে গেছেন।

পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদের ব্যাপারে তিনি বলেন, আমরা বিএনপির পক্ষ থেকে একটি আবেদনপত্র পেয়েছি। তারা উনাকে প্রত্যাহারের দাবি জানিয়েছেন। আমরা বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করবো। প্রয়োজনে এ ব্যাপারে নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠাবো।

এদিকে রোববার টঙ্গীতে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে পুলিশ সুপারের প্রত্যাহার সহনির্বাচনে সমান সুযোগ সৃষ্টির দাবি জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। এ সময় দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনসহ অন্যরা নিজেদের প্রার্থী মো. হাসান উদ্দিন সরকারের পক্ষে ভোট চেয়ে গণসংযোগ করেন।

সারাবাংলা/এমএস/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন