বিজ্ঞাপন

এবার অন্তত জয় দিয়ে শুরু করতে চান বুসকেটস

November 23, 2022 | 4:43 pm

স্পোর্টস ডেস্ক

তিনটি বিশ্বকাপ খেলেছেন স্পেনের মিডফিল্ডার সার্জিও বুসকেটস। কাতারে চতুর্থ বিশ্বকাপে মাঠে নামার অপেক্ষায় স্প্যানিশ ক্যাপ্টেন। অপেক্ষা শেষ হচ্ছে আজ বুধবার। নিজেদের প্রথম ম্যাচে আল থুমামা স্টেডিয়ামে কোস্টারিকার বিরুদ্ধে লড়বেন বুসকেটসরা। তবে বিশ্বকাপের প্রথম ম্যাচ নিয়ে বিরূপ অভিজ্ঞতা রয়েছে সার্জিও বুসকেটসের। তার খেলা তিন বিশ্বকাপের কোনোটাতেই প্রথম ম্যাচে জয় পায়নি স্পেন। ওই তিন ম্যাচেই স্পেনের একাদশে ছিলেন বুসকেটস।

বিজ্ঞাপন

এবার ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের অধিনায়কত্ব করছেন সার্জিও বুসকেটস। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে এইচ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিরুদ্ধে ১-০ গোলের ব্যবধানে হেরে যায় স্পেন। তবে এর পর দারুণভাবে ঘুরে দাঁড়ায় স্পেনের সর্বকালের সেরা দলটি। ওই বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জাভি, ইনিয়েস্তা, রামোস, তোরেস, ক্যাসিয়াসের মতো মহাতারকায় ঠাসা স্পেন।

তবে ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে স্পেন। সেবার বি গ্রুপের সঙ্গী ছিল নেদারল্যান্ডস। নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪-১ গোলের ব্যবধানে বিধ্বস্ত স্পেন। পরে চিলির বিরুদ্ধে হেরে এক ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপ শেষ হয় বুসকেটসদের।

২০১৮ সালে শেষ ১৬তে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হেরে যায় স্পেন। এর আগে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করে স্পেন।

বিজ্ঞাপন

এবার বিশ্বকাপে ই গ্রুপে স্পেন। বুধবার বাংলাদেশ সময় রাত ১০টায় কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে গাভি-পেদ্রিদের। এই ম্যাচটাও কঠিন হবে বলে মনে করছেন বুসকেটস। তিনি বলেন, আমরা জানি এটা কঠিন হতে চলেছে, কিন্তু আমাদের লক্ষ্য সাতটি ম্যাচ খেলা, শেষ অবধি লড়াই করা জেতা। আমাদের ধাপে ধাপে এগিয়ে যেতে হবে।

বিশ্বকাপে প্রথম ম্যাচ জয়ের গুরুত্ব তুলে ধরে অভিজ্ঞ এই মিডফিল্ডার বলেন, আমার খেলা কোনো বিশ্বকাপেই আমরা প্রথম ম্যাচ জিততে পারিনি। যদি আমরা জিততে পারি তাহলে গ্রুপটা একটু স্বস্তিদায়ক হতো। এবার জিতলে আমাদের জন্য সত্যিই ভালো হবে। আপনি যদি এই প্রথম ম্যাচটি জিততে পারেন তবে গ্রুপ পার হওয়া সহজ হয়ে যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন