বিজ্ঞাপন

খেলতে নেমেই জামালের রেকর্ড

November 23, 2022 | 7:44 pm

স্পোর্টস ডেস্ক

বুধবার (২৩ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় জাপানের বিপক্ষে মাঠে নেমেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। এই ম্যাচে জার্মান একাদশে স্থান পেয়েছেন ১৯ বছর বয়সী তরুণ তারকা জামাল মুসিয়ালা। আর এর মাধ্যমেই দারুণ একটি জার্মান রেকর্ড নতুন করে লেখা হলো। জার্মানির হয়ে বিশ্বকাপে ৬৪ বছরের মধ্যে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছেন জামাল।

বিজ্ঞাপন

বুন্দেসলিগা জায়ান্ট বায়ার্ন মিউনিখের হয়ে ২০২০ সালের জুনে অভিষেক হয়েছিল জামাল মুসিয়ালার। কিশোর বয়সেই বিশ্ব ফুটবলে একজন তারকা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে। এ বয়সেই জার্মান জাতীয় দলের অন্যতম ভিত্তি হয়ে উঠেছেন তিনি। এবার বিশ্বকাপের ২৬ জনের স্কোয়াডে তাকে অন্তর্ভুক্ত করা কোনো চমক নয়। তবে বিশ্বকাপে জাপানের বিপক্ষে প্রথম একাদশে স্থান পাওয়া নিয়ে কিছুটা সংশয় ছিল।

জামাল মুসিয়ালার জন্ম ২০০৩ সালের  ২৬ ফেব্রুয়ারি। অর্থাৎ, আজ ২০২২ সালের ২৩ নভেম্বর জামাল মুসিয়ালার বয়স ১৯ বছর ২৭০ দিন। বিশ্বকাপে আজকেই তার অভিষেক হলো।

জামালের চেয়ে কম বয়সে বিশ্বকাপে জার্মানির হয়ে খেলেছেন এমন কাউকে খুঁজতে হলে যেতে হবে ৬৪ বছর পেছনে। ১৯৫৮ সালের বিশ্বকাপে জার্মানির কার্ল-হেইঞ্জ স্নেলিঙ্গার পর্তুগালের বিপক্ষে মাঠে নেমেছিলেন ১৯ বছর ৭২ দিন বয়সে।

বিজ্ঞাপন

তবে মুসিয়ালার এই রেকর্ড খুব বেশি দিন নাও টিকতে পারে। জার্মানির আরেক তরুণ তুর্কি ইউসুফা মৌকোকো এবার বিশ্বকাপের স্কোয়াডে জায়গা পেয়েছেন। তার বয়স মাত্রই ১৮ ছুঁয়েছে। এই বিশ্বকাপের যেকোনো ম্যাচে ইউসুফা মৌকোকো খেললেই জামাল ও কার্ল-হেইঞ্জ স্নেলিঙ্গার দুজনেরই রেকর্ড ভাঙবেন তিনি।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন