বিজ্ঞাপন

এটা বিশ্বকাপ! আগে প্রথম ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে: সিলভা

November 24, 2022 | 7:54 pm

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপ জয়ের ফেভারিটের তালিকার উপরের দিকে থেকেই অংশগ্রহণ করতে এসছে ব্রাজিল। দলের সব খেলোয়াড়ই আছেন দারুণ ছন্দে। দলের সবচেয়ে বড় তারকা নেইমার জুনিয়র আছেন ফুরফুরে মেজাজে। নেইমারের সঙ্গে ভিনিসিয়াস, রাফিনহা, রিচার্লিসনরাও আছেন দুর্দান ফর্মে। আর তাই তো এই দলকে বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার দেখছেন বিশ্লেষকরা। তবে ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভা মনে করছেন বিশ্বকাপে ঘটতে পারে যেকোনো কিছুই আর বিশ্বকাপ বলেই আগে প্রথম ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে।

বিজ্ঞাপন

শেষ কয়েকটা বিশ্বকাপ খুব বেশি ভালো কাটেনি ব্রাজিলের। ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে লজ্জার হারে সেমিফাইনাল থেকে বিদায়। এরপর রাশিয়া বিশ্বকাপ ২০১৮ সালে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিতে হয় ব্রাজিল। এই দুই বিশ্বকাপেই ব্রাজিলিয়ানদের প্রধান এবং একমাত্র তারকা হিসেবে ছিলেন নেইমার জুনিয়র। সেলেকাওদের প্রত্যাশার পারদ জমেছিল সবই নেইমারের কাঁধে।

ড্রোন দিয়ে খোঁজ নিচ্ছে ব্রাজিল— গুঞ্জন উড়িয়ে দিলেন সার্বিয়ার কোচ

ঘরের মাঠে ২০১৪ সালে অনুষ্ঠিত বিশ্বকাপে নেইমারের পায়ে ফুটবল নাচছিল। তার পাশে তেমন ভালো ফুটবলার ছিলেন না। নেইমার একাই টানছিলেন দলকে। কিন্তু কলম্বিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ভয়ঙ্কর ইনজুরিতে আসর শেষ হয়ে যায় তার। নেইমারের ২০১৮ বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কা ছিল। নভেম্বর ইনজুরিতে পড়েছিলেন। জুনে বিশ্বকাপ শুরুর আগে মাত্র দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে পেরেছিলেন। দীর্ঘদিন মাঠের বাইরে থাকার জড়তা কাটিয়ে উঠতে পারেননি নেইমার। নতুন করে ইনজুরিতে পড়ার ভয় ছিল। যদিও তিনি ধীরে ধীরে ভালো খেলছিলেন।

তবে এবারের বিশ্বকাপে পাল্টেছে সব সমীকরণ। নেইমার জুনিয়র ক্লাব পর্যায়ে ছিলেন দুর্দান্ত ফর্মে। আর জাতীয় দলের প্রীতি ম্যাচেও আলো ছড়িয়েছেন তিনি। তবে এবার ব্রাজিল দল কেবল তার ওপর ভরসা করেই বিশ্বকাপ দল সাজায়নি। দলে আছে থিয়াগো সিলভার মতো অভিজ্ঞ ডিফেন্ডার। মধ্যমাঠে আছেন ক্যাসেমিরো, ফ্যাবিনহো আর এবারের বিশ্বকাপের অন্যতম সেরা আক্রমণভাগের নেতৃত্বে নেইমার। আর তার সঙ্গে থাকবেন রাফিনহা, অ্যান্থনি, রদ্রিগো, রিচার্লিসন, জেসুস আর ভিনিসিয়াসরা। আক্রমণে এমন দুর্ধর্ষ খেলোয়াড় থাকা স্বত্বেও সতর্ক থিয়াগো সিলভা। কেননা বিশ্বকাপের মঞ্চে ঘটতে পারে যেকোনো কিছুই।

বিজ্ঞাপন

হুঙ্কার দিয়ে সার্বিয়ান কোচ বললেন— ব্রাজিলকে আমরা ভয় করি না

তিনি বলেন, ‘এটা বিশ্বকাপ! আমাদের আগে প্রথম ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে। কারণ আমরা জানি, প্রথম ম্যাচ কতটা গুরুত্বপূর্ণ। আমরা আত্মবিশ্বাসী। ভক্তদের বলবো, বিশ্বাস রাখুন, আমরা প্রস্তুত। তবে বিশ্বকাপ এখনও অনেক দূরের চিন্তা। যদিও আমরা প্রতিদিন শিরোপার স্বপ্ন লালন করি।’

আর দলের সেরা খেলোয়াড় নেইমার সম্পর্কে বলতে গিয়ে সিলভা বলেন, ‘আমার মনে হয়, নেইমার দারুণ ছন্দে থেকে বিশ্বকাপে এসেছে। এবার তার প্রস্তুতি পূর্বের চেয়ে ভিন্ন। ২০১৪ আসরে সে খুবই ভালো খেলছিল, যদিও ইনজুরিতে পড়ে মাঠ ছেড়েছিল । ২০১৮ আসরে সিরিয়াস এক ইনজুরি থেকে উঠে বিশ্বকাপে এসেছিল। খুব বেশি ম্যাচ খেলে আসতে পারেনি। এবার তার ইনজুরি নেই, উদ্বেগ নেই। আশা করছি ভিন্ন এক নেইমারকে দেখা যাবে।’

বিশ্বকাপ জিততে এসেছি বলে কৌশল গোপন রাখলেন তিতে

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ সময় রাৎ ১টায় ইউরোপিয়ান জায়ান্ট সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন