বিজ্ঞাপন

১২ বছর পর বিশ্বকাপে জয় পেল অস্ট্রেলিয়া

November 26, 2022 | 6:14 pm

স্পোর্টস ডেস্ক

শেষবার ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের গ্রুপ পর্বে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। এরপর ২০১৪ ব্রাজিল আর ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেললেও জয়ের দেখা পায়নি সকারুরা। এবার ১০ বছরের অপেক্ষার অবসান ঘটল অস্ট্রেলিয়ার। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে তিউনিশিয়াকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে শেষ ষোলতে যাওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রাখল অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকেই দুই দল দুর্দান্ত আক্রমণ করতে থাকে। অস্ট্রেলিয়া আক্রমণে আগায় তো বল কেড়ে নিয়ে প্রতি আক্রমণে তিউনিশিয়া। তবে ম্যাচে সবচেয়ে বড় সুযোগ পায় তিউনিশিয়া ১৯তম মিনিটে ডান দিক থেকে জেবালি বল বাড়ালেও তা জালে জড়াতে ব্যর্থ। তবে দুর্দান্ত আক্রমণ করতে থাকা তিউনিশিয়াকে স্তব্ধ করে দেয় অস্ট্রেলিয়া ম্যাচের ২৩তম মিনিটে এসে। প্রতি আক্রমণে বাদ দিক থেকে ক্রেরিগ গুডউইন দারুণ এক ক্রস দেন ডি বক্সে তার ক্রস লাফিয়ে উঠে মাথা ছোয়ান মিচেল ডিউক। আর তাতেই লক্ষ্যভেদ, অস্ট্রেলিয়া এগিয়ে যায় ১-০ গোলের ব্যবধানে।

এগিয়ে গিয়ে আরও আক্রমণাত্মক হয়ে ওঠে অস্ট্রেলিয়া। তবে গোল পরিশোধেও কম মরিয়া হয়ে খেলেনি তিউনিশিয়া। সুযোগ আসে ম্যাচের ৩৮তম মিনিটে। তবে সে যাত্রায় লক্ষ্যভ্রষ্ট শটে ব্যর্থ হয় তিউনিশিয়া। ৪০ মিনিটে প্রতি আক্রমণ থেকে সমতায় ফেরার দারুণ এক সুযোগ পায় তিউনিশিয়া তবে সে যাত্রায় সকারুদের বাঁচান ডিফেন্ডার আজিজ বেহিচ।

বিজ্ঞাপন

১২ বছর পর বিশ্বকাপে জয় পেল অস্ট্রেলিয়া

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচে সমতায় ফিরতে মরিয়া হয়ে চেষ্টা চালাতে থাকে তিউনিশিয়া। সুযোগও আসে তাদের সামনে তবে শেষটা টানতে পারছিল না। একের পর এক আক্রমণ বৃথা তিউনিশিয়ার। ৬৫ মিনিটে সাজানো আক্রমণে যায় তিউনেশিয়া। ডি বক্সের বাইরে থেকে করা শট অস্ট্রেলিয়ার ডিফন্ডারের গায়ে লেগে প্রতিহিত হয়। ম্যাচের ৭১ মিনিটে বাম দিক থেকে জেমি ম্যাক্লারেনের বাড়ানো বলে ম্যাথু লাকি পা ছোঁয়াতে ব্যর্থ হলে গোল থেকে বঞ্চিত হয় অস্ট্রেলিয়া। এরপরেই পাল্টা আক্রমণে ডি বক্সে ঢুকে উইসুফ মাসাকনির নেওয়া শট রুখে দেন ম্যাথিউ রায়ান।

বিজ্ঞাপন

ম্যাচের ৮৬ মিনিটে অ্যাটাক থেকে গোলের সম্ভাবনা জাগায় তিউনিশিয়া। কিন্তু বল জালে জড়াতে পারেননি স্ট্রাইকাররা। এরপর গোলের লক্ষ্য মরিয়া হয়ে বেশ কয়েকটি আক্রমণ চালায় তিউনিশিয়া। ম্যাচের ৮৮ মিনিটে ডান দিক থেকে বাড়ানো বলে শট করেন ইসাম জেবালি। কিন্তু তা ধরা পড়ে ম্যাথু রায়ানের গ্লোভসে। এতেই শেষ পর্যন্ত আর ম্যাচে ফেরা হয়নি তিউনিশিয়ার। আর অস্ট্রেলিয়া মাঠ ছাড়ে ১-০ গোলের জয় নিয়ে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন