বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীকে ‘পিনন-হাদি’ উপহার দিলেন পাহাড়ের শিক্ষকরা

November 26, 2022 | 10:18 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: বিশেষ বিবেচনায় রাঙ্গামাটির দুর্গম চারটি উপজেলার ৮১টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং এর আওতাধীন ২৯৩ জন শিক্ষককে আত্তীকরণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ উপহার হিসাবে চাকমাদের ঐতিহ্যবাহী পোশাক ‘পিনন-হানি’ দিয়েছেন সংশ্লিষ্ট শিক্ষকরা। এর মধ্যে মানপত্র, ক্রেস্ট ও পাহাড়ে বসবাসরত চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, লুসাই, পাংখোয়া ও খিয়াং জনগোষ্ঠীর পরিধেয় ঐতিহ্যবাহী পোশাক রয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২৬ নভেম্বর) রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জন্য দেওয়া এই উপহার গ্রহণ করেছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটির সংসদ সদস্য (এমপি) দীপংকর তালুকদার।

অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাসরিন সুলতানা, অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল হক, বিলাইছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা ও জেলা শিক্ষা কর্মকর্তা সাজ্জাদ হোসেন। বক্তৃতা করেন বাঘাইছড়ি উপজেলা শিক্ষা কর্মকর্তা জয়নুল আবেদীন ও বিলাইছড়ির জামুছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অরুন কুমার তঞ্চঙ্গ্যা।

শিক্ষকদের দেওয়া উপহার প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেওয়ার কথা বলে দীপংকর তালুকদার বলেন, ‘পার্বত্য চট্টগ্রাম নিয়ে প্রধানমন্ত্রী ভাবেন, তারই ধারাবাহিকতায় এখানে উন্নয়নসহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান হয়েছে। ভবিষ্যতেও আরও হবে। তবে শিক্ষকদেরও ছেলেমেয়েদের প্রকৃত শিক্ষায় গড়ে তুলতে হবে। ভালো নাগরিক উপহার দিয়ে তারা যেন দেশকে কিছু দিতে পারে সে লক্ষ্যে শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।’

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) অর্থায়নে এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ পরিচালিত জেলার চারটি উপজেলার ৮১টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয় সর্বশেষ ২০১৭ সালে। কিন্তু বিদ্যালয় জাতীয়করণ করা হলেও শিক্ষকরা আত্তীকরণ না হওয়ায় দীর্ঘদিন ধরে মানবেতর জীবনযাপন করছিলেন তারা। অবশেষে চলতি বছরের ১৩ এপ্রিল এই ৮১টি প্রাথমিক বিদ্যালয়ের ২৯৩ জন শিক্ষককে আত্তীকরণ করেছে সরকার। রাঙ্গামাটির দুর্গম এই চারটি উপজেলার মধ্যে রাজস্থলী উপজেলার ১৪টি বিদ্যালয়ের ৪৩ জন শিক্ষক, বাঘাইছড়ি উপজেলার ২২টি বিদ্যালয়ের ৮৭ জন শিক্ষক, জুরাছড়ি উপজেলার ২৫টি বিদ্যালয়ের ৯৬ জন শিক্ষক ও বিলাইছড়ির ২০টি বিদ্যালয়ের ৬৭ জন শিক্ষক এর আওতায় পড়েছেন।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন