বিজ্ঞাপন

ডেনমার্ককে হারিয়ে সবার আগে শেষ ১৬’তে ফ্রান্স

November 26, 2022 | 11:58 pm

স্পোর্টস ডেস্ক

শেষ তিন বিশ্বকাপের সবকটিতেই গত আসরের চ্যাম্পিয়ন দল প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছিল। তাই তো ‘চ্যাম্পিয়ন কার্স’ মাথায় নিয়ে এবারের বিশ্বকাপে অংশগ্রহণ করে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স। তবে এবার সেই কার্সকেই বিদায় জানিয়ে দিল কিলিয়ান এমবাপেরা। ডেনমার্কের বিপক্ষে জোড়া গোল করে ফ্রান্সকে এনে দিয়েছেন জয়। আর তাতেই ফ্রান্সের নিশ্চিত কাতার বিশ্বকাপের দ্বিতীয় পর্বে খেলা। এবারের বিশ্বকাপের প্রথম দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করল ফ্রান্স।

বিজ্ঞাপন

ফ্রান্স ও ডেনমার্কের মধ্যকার ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য ড্র থাকে। তবে ম্যাচের চিত্র বদলে যায় দ্বিতীয়ার্ধে। ৬১তম মিনিটে কিলিয়ান এমবাপে প্রথম গোল করে এগিয়ে নেন ফ্রান্সকে। তবে এর সাত মিনিট পর আন্দ্রেস ক্রিস্টিয়ানসেন গোল করে সমতায় ফেরান ডেনমার্ক। এরপর দ্বিতীয় গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। আর নির্ধারিত ৯০ মিনিটের মাত্র ৪ মিনিট বাকি থাকতে দ্বিতীয় গোল করে ফ্রান্সের জয় নিশ্চিত করেন কিলিয়ান এমবাপ্পেই। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণ খেলতে থাকে দু’দল। ম্যাচের ১০ মিনিটে গোলের সুযোগ পায় ফ্রান্স। ডি বক্সের ভেতরে বল পেয়েও শট করতে পারেননি আদ্রিয়েন রাবিওট। ম্যাচের ১২ মিনিটে ফ্রি কিক পায় ফ্রান্স। ফ্রি কিক থেকে সুযোগ তৈরি করলেও তা থেকে গোল করতে পারেনি তারা। এরপর ডেনমার্ককে বেশ চাপে রাখে ফ্রান্স।

বিজ্ঞাপন

এরপর ৩০তম মিনিটে বাম দিক থেকে আক্রমণে যায় এমবাপে কিন্তু সেখান বাড়ানো বলে পোস্টে শট করেন জুলেস কুন্দে। কিন্তু তা ক্লিয়ার করে দেন জোয়াকিম এন্ডারসন। এরপর ম্যাচের ৩৩ মিনিটে বাই লাইন থেকে পোস্টে শট করলে তা রুখে দেন ডেনমার্কের গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল।

৩৫ মিনিটে প্রতি আক্রমণে থেকে গোলের সুযোগ পায় ডেনমার্ক। ডি বক্সের ভেতর থেকে আন্দ্রেস কর্নলিয়াস শট করলেও তা চলে যায় পোস্টের বাইর দিয়ে। ম্যাচের ৩৯ মিনিটে ডান দিক থেকে ডেম্বেলের বাড়ানো বলে শট করেন এমবাপে। কিন্তু তা চলে যায় পোস্টের অনেক ওপর দিয়ে। এরপর আরও বেশ কিছু আক্রমণ করে দু’দল। শেষ পর্যন্ত কোন গোল না হলে গোলশূন্য থেকে বিরতিতে যায় ফ্রান্স ও ডেনমার্ক।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে ফিরেও আক্রমণের ধারা অব্যাহত রাখে ফ্রান্স। তবে কিছুতেই শেষটা টানতে পারছিল না বর্তমান চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের প্রথম ১৫ মিনিটে একের পর এক আক্রমণে ডেনমার্কের রক্ষণের ভালোই পরীক্ষা নেন কিলিয়ান এমবাপে, অলিভার জিরুড, উসমান দেম্বেলেরা। তবে এরপরেই ঘুরে যায় ম্যাচের চিত্র। ৬১তম মিনিটে এসে গোল করে ফ্রান্সকে এগিয়ে নেন কিলিয়ান এমবাপে। থিও হার্নান্দেজের পাস থেকে স্মাইকেলকে পরাস্ত করে বল জালে জড়ান এমবাপে।

তবে ফ্রান্সের উল্লাস বেশি সময় স্থায়ী হতে দেয়নি ডেনিশরা। পিছিয়ে পড়ার মাত্র মিনিট সাতেক পর ম্যাচে ফেরে ডেনমার্ক। ৬৮তম মিনিটে ক্রিশ্চিয়ান এরিকসনের কর্নার থেকে ভেসে আসা বল হেড করে জালে জড়ান আন্দ্রেস ক্রিস্টায়ানসেন। ডেনমার্ক ১-১ গোলে সমতায় ফেরে।

তবে এরপরেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। উসমান দেম্বেলেকে তুলে নিয়ে কিংসলে কোম্যানকে মাঠে নামান দিদিয়ের দেশাম্প। এরপরে আক্রমণের ধার আরও বাড়ে জিরুডকে তুলে নিয়ে মার্কাস থুরামকে মাঠে নামালে। তবে পাল্টা আক্রমণও হজম করতে হয়েছে ফ্রান্সকে। বেশ কয়েকবার তো পিছিয়ে পড়ার উপক্রমও হয়েছিল। ৭২ মিনিটে বা দিক থেকে বাড়ানো বল গোলমুখে শট করেন ক্রিশ্চিয়ান এরিকসন। কিন্তু দারুণ সেভে দলকে রক্ষা করেন হুগো লরিস।

বিজ্ঞাপন

৭৮তম মিনিটে কিংসলে কোম্যান দারুণ এক হেড করলেও তা ডেনিশ এক ডিফেন্ডারের গায়ে লেগে কর্নার হয়। কর্নার থেকে ভেসে আসা বল লাফিয়ে উঠে বাইসাইকেল কিক নেন র‍্যাবিওট কিন্তু সেটি অল্পের জন্য গোলপোস্টের ওপর দিয়ে বেরিয়ে যায়। তবে গোলের জন্য আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি ফ্রেঞ্চদের।

নির্ধারিত সময় শেষের তখন বাকি মাত্র ৪ মিনিট। তখনই ডেনমার্কের ডি বক্সের ডান দিক থেকে দারুণ এক ক্রস করন অ্যান্তোনিও গ্রিজম্যান। ডি বক্সে বল পেয়ে দুই ডিফেন্ডারের মধ্য থেকে দারুণ এক গোল করে ফ্রান্সকে আবারও লিড এনে দেন কিলিয়ান এমবাপে। এই গোলই ফ্রান্সের জয় নিশ্চিত করে ফেলে।

শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স। আর প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের শেষ ষোলোর টিকিট কাটে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন