বিজ্ঞাপন

স্পেনের সঙ্গে ড্র’তে ঝুলে রইল জার্মানি

November 28, 2022 | 3:02 am

স্পোর্টস ডেস্ক

স্পেনের বিপক্ষে বাঁচামরার ম্যাচে ড্র করে বিশ্বকাপে কোনো রকমে টিকে রইল জার্মানি। স্প্যানিশদের বিপক্ষে প্রথমে গোল হজম করে পিছিয়ে পড়েও শেষ দিকে ফুলবার্গের গোলে সমতায় ফেরে জার্মানি। শেষ মুহূর্তে গোলের সুযোগ হেলায় হারান লেরয় সানে। আর তাতেই জয়ের সুযোগ হাতছাড়া জার্মানির। এতেই ম্যাচ শেষ হয় ১-১ গোলের ড্র’তে। তবে স্পেনের বিপক্ষে জয় হাতছাড়া হওয়ায় বিশ্বকাপে জার্মানির ভাগ্য অনিশ্চিত হয়ে পড়ল। বিদায় না হলেও ঝুলে রইল নানান সমীকরণের ওপর।

বিজ্ঞাপন

ম্যাচের শুরু থেকে পেদ্রি-বুস্কেটস-গাভি মিডফিল্ড ত্রয়ী বলের দখল রাখতে শুরু করে। আর আক্রমণ সাজাতে শুরু করে স্পেন। সুযোগ আসে ৭ম মিনিটে। দারুণ এক আক্রমণ থেকে বল পেয়ে জোরালো শট নেন দানি অলমো। তবে তার শট শক্ত হাতে রুখে দেন ম্যানুয়েল নয়্যার। স্প্যানিশদের আক্রমণের জবাব জার্মানরা আক্রমণ দিয়েই দিচ্ছিল। ১০ মিনিটে সুযোগ আসে তাদের সামনেও। লেওন গোরেতজেকার রক্ষণচেরা পাস ডি বক্সের ভেতরে পেয়ে যান সার্জ গ্ন্যাব্রি। তবে ডি বক্সে ঢুকে বল পেয়েও বল জালে জড়াতে পারেনি গ্ন্যাব্রি। তার শট রুখে দেন স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমন্স। অবশ্য বল রিসিভ করার আগে অফসাইডে ছিলেন গ্ন্যাব্রি। গোল করলেও তা বাতিল হত।

২৬তম মিনিটে জার্মান গোলরক্ষকের ভুলে বড় বিপদে পড়তে বসেছিল হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। কিন্তু তোরেসের দুর্বল শটে রক্ষা পায় জার্মানি। ম্যাচের ৩৯তম মিনিটে এসে লিড নিয়েছিল জার্মানরা। ডি বক্স থেকে একটু দূরে ডান দিকে ফ্রিকিক পায় জার্মানি। সেখান থেকে দারুণ এক সেট পিস নেন জশুয়া কিমিখ। বল ভাসিয়ে ডি বক্সের ঠিক মাঝ বরাবর দেন তিনি। দৌড়ে এসে বলে হেড করে জালে জড়িয়ে উল্লাসেও ভেসেছিলেন অ্যান্তোনিও রুডিগার। তবে রিপ্লেতে দেখা মেলে বল আসার আগেই অফসাইড পজিশনে চলে গিয়েছিলেন রুডিগার। এতেই বাতিল হয়ে যায় গোলটি। আর প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে খেলতে শুরু করে জার্মানি। তবে জার্মানদের হাই প্রেসে দিশা না হারিয়ে ঠান্ডা থাকে স্প্যানিশ রক্ষণ ও মধ্যভাগ। জার্মানদের চাপ শুষে নিতে শুরু করে বুস্কেটস-পেদ্রিরা। তবে জার্মানদের আক্রমণে দমে যায়নি লুইস এনরিকের দল। পাল্টা আক্রমণে জবাবও দিচ্ছিল প্রতিনিয়ত। দারুণ আক্রমণে ম্যাচের ৬২তম মিনিটে ম্যাচে এগিয়ে যায় স্পেন। বদলি হিসেবে নামা আলভারো মোরাতা গোল করে স্প্যানিশদের লিড এনে দেন।

৬২তম মিনিটে মিডফিল্ড থেকে বুস্কেটসের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে আক্রমণে ওঠেন জর্দি আলবা। ডি বক্সের আগে জায়গা করে নিয়ে বক্সের ভেতরে দারুণ এক ক্রস করেন তিনি। পেছন থেকে দৌড়ে এসে জার্মান ডিফেন্ডারের সামনে থেকে পা বাড়িয়ে বল জালে জড়ান মোরাতা। এতেই স্পেন এগিয়ে যায় ১-০ গোলের ব্যবধানে।

বিজ্ঞাপন

 

চার মিনিট পর আরও একটি দারুণ আক্রমণ করে স্পেন। এবারেও আলবা বল নিয়ে আক্রমণে উঠে ডি বক্সে ক্রস করেন তবে এবার মার্কো অ্যাসেন্সিও ফাঁকায় বল পেলেও তা উড়িয়ে মারলে নষ্ট হয় সুযোগ। ৭৪তম মিনিটে ম্যাচে ফেরার দুর্দান্ত এক সুযোগ পায় জার্মানি। তবে জামাল মুসাইলার দারুণ এক প্রচেষ্টা রুখে দেন স্প্যানিশ গোলরক্ষক।

তবে সমতাসূচক গোল পেতে আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি জার্মানদের। ৮৩তম মিনিটে জামাল মুসাইলার একক প্রচেষ্টায় দুর্দান্ত এক আক্রমণ করে জার্মানি। ডি বক্সের ভেতর দুই ডিফেন্ডারকে কাটিয়ে ঢুকে পড়েন মুসাইলা আর এরপর বল দিয়ে দেন বদলি হিসেবে নামা স্ট্রাইকার নিকলাস ফুলবার্গকে। জোরালো শটে লক্ষ্যভেদ করে জার্মানিকে সমতায় ফেরান এই স্ট্রাইকার।

বিজ্ঞাপন

ম্যাচের নির্ধারিত সময় শেষের পর অতিরিক্ত সময়ের শেষ দিকে এসে বাঁ দিক থেকে দারুণ এক রক্ষণচেরা পাসে স্প্যানিশদের অর্ধে বল পেয়ে যান লেরয় সানে। দারুণ গতিতে বল নিয়ে ডি বক্সে ঢুকে উনাই সিমন্সকে কাটিয়ে শট নিতে গিয়ে সহজ এক সুযোগ হাতছাড়া করেন সানে। আর তাতেই ম্যাচে জয় হাতছাড়া হয়ে যায় জার্মানির। শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করেই সন্তুষ্ট থাকতে হয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন