বিজ্ঞাপন

স্টেডিয়াম ৯৭৪: ব্রাজিলের পর সেই মাঠেই খেলতে যাচ্ছে আর্জেন্টিনা

November 29, 2022 | 8:11 pm

স্পোর্টস ডেস্ক

সোমবার (২৮ নভেম্বর) সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে স্টেডিয়াম ৯৭৪ এর মাঠ নিয়ে অভিযোগ উঠেছে ব্রাজিলের তরফ থেকে। দলের ৯ নম্বর জার্সিধারী স্ট্রাইকার রিচার্লিসন স্পষ্টই বলেছেন, মাঠটি মানসম্পন্ন ছিল না। বল নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে পড়েছিল।

বিজ্ঞাপন

তবে এই মাঠে খেলে গ্রুপ পর্বে অতি গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট নিশ্চিত করেছে ব্রাজিল। বিশ্বকাপের শেষ ষোলোও নিশ্চিত হয়েছে। রিচার্লিসনের কথা থেকে বরং সতর্ক হতে পারে আর্জেন্টিনা। কারণ আগামী বৃহস্পতিবার পোল্যান্ডের বিপক্ষে এই মাঠেই লড়বে আর্জেন্টিনা। শেষ ষোলো নিশ্চিত করতে হলে এই ম্যাচে জয় চাই আলবেসিলেস্তাদের। ড্র হলে নানা সমীকরণে অন্য ম্যাচের উপর ঝুলে থাকবে মেসিদের ভাগ্য।

কাতারের স্টেডিয়াম ৯৭৪ বিশ্বকাপের জন্য নির্মিত। ২০২১ সালে এই স্টেডিয়ামের উদ্বোধন করা হয়। স্টেডিয়ামটি দর্শক ধারণ ক্ষমতা ৮০ হাজারের কিছুটা বেশি।

এই স্টেডিয়ামের মাঠে খেলার অভিজ্ঞতা ব্যাখ্যা করে রিচার্লিসন বলেন, মাঠে ঘাসের পরিমাণ কম। ফলে বলের উপর আধিপত্য বিস্তার করা কঠিন। আমরা ইউরোপে এমন মাঠে খেলে অভ্যস্ত যেগুলোকে ঘাসের গালিচা বলে মনে হয়। এই মাঠে ঘাস কম।

বিজ্ঞাপন

তবে মাঠের পরিস্থিতি কোনো অজুহাত নয় বলেও স্পষ্ট করেছেন রিচার্লিসন। তিনি বলেন, এই মাঠে খেলা আমাদের জন্য যদি কঠিন হয়, তাহলে প্রতিপক্ষ দলের জন্যও তো কঠিন।

সুইজারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটি খেলেননি লেফটব্যাক অ্যালেক্স টেলেস। তবে মাঠটিতে অনুশীলন করেছেন তিনি। তার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, মাঠটি কিছুটা অদ্ভুত ছিল। অনুশীলনে বল নিয়ন্ত্রণে রাখতে আমাদের বেগ পেতে হয়েছে। আমরা দৌড়ানোর সময় ভয় পাচ্ছিলাম যে পড়ে গিয়ে কেউ না আবার আহত হয়ে যায়।

ম্যাচের প্রথমার্ধে গোলশূন্য শেষ করার পর দ্বিতীয়ার্ধে মাঠে নামেন ব্রুনো ফার্নান্দেজ। স্টেডিয়াম ৯৭৪ এর মাঠ সম্পর্কে তিনি বলেন, মাঠের অবস্থা খারাপ ছিল। আমরা বিভিন্ন উপায়ে খেলার ধারা রূপান্তরের চেষ্টা করেছি কিন্তু মাঠটি আমাদের প্রভাবিত করেছে। আমরা প্রায়ই ওয়ান টাচ ফুটবল খেলার চেষ্টা করি। কিন্তু মাঠের কারণে আমরা কিছুটা সময় হারিয়েছি। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা এই মাঠে খেলে তিনটি পয়েন্ট পেয়েছি।

বিজ্ঞাপন

স্টেডিয়ামে ৯৭৪-এ এখন পর্যন্ত খেলা হয়েছে ৪টি ম্যাচ। প্রথম ম্যাচটি গত ২২ নভেম্বর খেলে মেক্সিকো-পোল্যান্ড। এর দুই দিন পর এই মাঠে প্রতিদ্বন্দ্বিতা করে পর্তুগাল ও ঘানা। ২৬ নভেম্বর এ মাঠে খেলে ফ্রান্স-ডেনমার্ক। এর পরের ম্যাচ গত সোমবার খেলে ব্রাজিল-সুইজারল্যান্ড। অর্থাৎ, এই মাঠে মাত্র ৬ দিনে ৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

অবশ্য অল্প সময়ে এত ম্যাচ যে শুধু এই মাঠেই খেলা হচ্ছে তা নয়। কাতারের অন্যান্য মাঠগুলোতেও অল্প সময়ের ব্যবধানে বেশ কয়েকটি ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে।

ব্রাজিলের রিচার্লিসনরা স্টেডিয়াম ৯৭৪ নিয়ে তাদের অভিজ্ঞতার বর্ণনা দিয়েছেন। তাতে অন্তত আর্জেন্টিনার কোচ স্কালোনির কিছুটা সতর্ক হওয়ার সুযোগ তৈরি হয়েছে। সতর্ক হতে পারেন পোল্যান্ডের কোচ চেসলা মিচনিউইচও।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন