বিজ্ঞাপন

কাতারকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস

November 29, 2022 | 10:55 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়া অনেকটাই নিশ্চিত হয়েছিল ডাচদের। অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিকতা সারার। আর স্বাগতিক কাতারের বিপক্ষে শেষ ম্যাচে খেলতে নেমে ২-০ ব্যবধানের জয়ে সেরেছে সেই আনুষ্ঠানিকতা। আর সেই সঙ্গে নিশ্চিত হয়েছে গ্রুপ এ’র শীর্ষস্থানও। ডাচদের হয়ে এদিন গোল করেন কোডি গাকপো এবং ফ্র্যাঙ্কি ডি ইয়ং।

বিজ্ঞাপন

স্বাগতিকদের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে ডাচরা। গোল আসতে পারতো ম্যাচের চার মিনিটেই। তবে কাতারের ডি বক্সে বল পেয়েও শট নিতে পারননি ডেলি ব্লাইন্ড। তবে ২৬তম মিনিটে এসে দুর্দান্ত ফর্মে থাকা কোডি গাকপো গোল করে ডাচদের এগিয়ে নেন। ডি বক্সের ভেতর কাতারের ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক শটে লক্ষ্যভেদ করে গাকপো। প্রথমার্ধের বাকিটা সময় গোলের জন্য চেষ্টা করে গচেহ ডাচরা। তবে আর কোন গোল না হওয়ায় ১-০ গোলে লিড নিয়েই বিরতিতে যায় নেদারল্যান্ড।

দ্বিতীয়ার্ধে ফিরেই কাতারিদের কিছুই বুঝে ওঠার সময় দেয়নি ডাচরা। ৪৯তম মিনিটে মেমফিস ডিপাইয়ের নেওয়া শট রুখে দেন কাতার গোলরক্ষক। তবে ফিরতি বলে পেয়ে তা জালে জড়ান ফ্র্যাঙ্কি ডি ইয়ং। তাতেই ডাচরা লিড নেয় ২-০ গোলের। এরপর ৬৮তম মিনিটে এসে ব্যবধান ৩-০ করেন বারগুইস। তবে ভিএআর দেখে রেফারি গোল বাতিল করেন। কারণ গোলের সুযোগ তৈরির সময় গাকপোর হাতে বল লেগেছিল। আর তাতেই বাতিল হয় গোলটি।

ম্যাচের শেষ দিকে এসে আরও একটি দুর্দান্ত সুযোগ হাতছাড়া হয় ডাচদের। নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে বারগুইসের  দারুণ এক শট নেন। তার শট কাতারের গোলরক্ষককে পরাস্ত করলেও গোলপোস্টে লেগে ফিরে আসে। তাতেই আর ব্যবধান বাড়ানো হয়নি ডাচদের। আর ২-০ গোলেই সন্তুষ্ট থাকতে হয় তাদের।

বিজ্ঞাপন

এই জয়ে গ্রুপ পর্বের তিন ম্যাচের দুটিতে জয় আর একটিতে ড্র করে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে শেষ করেছে নেদারল্যান্ডস। অন্যদিকে সেনেগাল আর ইকুয়েডরের মধ্যকার ম্যাচে জয় পেয়েছে সেনেগাল। আর তাতেই নিশ্চিত হয়েছে পরের পর্ব। সেনেগাল তিন ম্যাচে দুই জয় আর এক হারে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে শেষ ষোলোতে। অন্যদিকে ইকুয়েডর একটি করে জয়, হার আর ড্র করে তৃতীয় হয়ে শেষ করতে হয়েছে। আর স্বাগতিক কাতার সবকটি ম্যাচেই হেরে বিদায় নিয়েছে বিশ্বকাপ থেকে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন