বিজ্ঞাপন

ওয়েলসকে হারিয়ে ‘বি’ গ্রুপের সেরা ইংল্যান্ড

November 30, 2022 | 2:55 am

স্পোর্টস ডেস্ক

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওয়েলসের বিপক্ষে কেবল ড্র করলেই ইংল্যান্ডের শেষ ষোলো নিশ্চিত হত। তবে ড্র করে নয় বড় জয় দিয়েই গ্রুপ পর্বের ইতি টানলো ইংল্যান্ড। মার্কাস রাশফোর্ডের দুর্দান্ত পারফরম্যান্সে ওয়েলসকে ৩-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। রাশফোর্ড জোড়া গোল করেন যার মধ্যে ছিল একটি সরাসরি ফ্রিকিক থেকে। বাকি একটি গোল আসে ফিল ফোডেনের কাছ থেকে।

বিজ্ঞাপন

গ্রুপ বি থেকে পরের পর্বে যাওয়ার লড়াইয়ে এগিয়েই ছিল ইংল্যান্ড। প্রথম দুই ম্যাচে একটি জয় আর একটি ড্র ছিল ইংলিশদের। অর্থাৎ শেষ ম্যাচে ওয়েলসের বিপক্ষে ড্র করলেই নিশ্চিত পরের পর্ব। অন্যদিকে ওয়েলসের বিশ্বকাপ থেকে বিদায় এক প্রকার নিশ্চিতই ছিল। আর যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করলেই নিশ্চিত ছিল ইরানের শেষ ষোলোতে খেলা। তবে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রকে তারা আটকাতে পারেনি। এতেই বিদায় নিশ্চিত হয়েছে তাদের। আর গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গী হয়েছে যুক্তরাষ্ট্র। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ইংল্যান্ডের পয়েন্ট ৭। এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ যুক্তরাষ্ট্র।

ওয়েলসের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধটা একেবারের ম্যাড়মেড়ে কাটে ইংল্যান্ডের। তৈরি করতে পারেনি তেমন কোনো সুযোগ। বলার মতো ম্যাচের শুরুর দিকে হ্যারি কেইনের ডি-বক্সে বাড়ানো থ্রু পাসে গোলরক্ষককে একাও পেয়ে যান মার্কাস রাশফোর্ড; কিন্তু ঠিক সময়ে এগিয়ে এসে ইংলিশ ফরোয়ার্ডের প্রচেষ্টা রুখে দেন গোলরক্ষক ড্যানি ওয়ার্ড।

বিজ্ঞাপন

প্রথমার্ধে নিজের ছায়া হয়ে থাকা গ্যারেথ বেলকে বিরতির পর আর নামাননি কোচ রব পেজ। তার বদলি নামেন নটিংহ্যাম ফরেস্টের ফরোয়ার্ড ব্রেনান জনসন। বেলকে তুলে নেওয়ার পরেই ম্যাচে এগিয়ে যায় ইংল্যান্ড। ৫০তম মিনিটে প্রায় ২০ গজ দূর থেকে দুর্দান্ত ফ্রি কিকে প্রথম গোলটি করেন রাশফোর্ড। পরের মিনিটে হ্যারি কেইনের কাছ থেকে বল পেয়ে দারুণ এক ফিনিশিংয়ে ব্যবধান ২-০ করেন ফিল ফোডেন।

এরপর ৬৮তম মিনিটে এসে দলের তৃতীয় আর নিজের দ্বিতীয় গোলের দেখা পান রাশফোর্ড। শেষ পর্যন্ত ৩-০ গোলের জয়ে গ্রুপ সেরা হয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে শেষ ষোলোর দুই ম্যাচে প্রতিপক্ষ। এ গ্রুপ চ্যাম্পিয়ন অর্থাৎ নেদারল্যান্ডস খেলবে বি গ্রুপ রানার্সআপ যুক্তরাষ্ট্রের বিপক্ষে। অন্যদিকে বি গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড খেলবে এ গ্রুপ রানার্সআপ সেনেগালের বিপক্ষে। নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র ম্যাচ অনুষ্ঠিত হবে ৩ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায়। আর ইংল্যান্ড-সেনেগাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ৪ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১টায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন