বিজ্ঞাপন

বিশ্বকাপের ১০ম দিনে ২০ বছরের অপেক্ষার অবসান সেনেগালের

November 30, 2022 | 8:30 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচ মাঠে গড়াতে শুরু হয়েছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে গড়ানোর আগে মাত্র তিনটি দলই পরের পর্ব নিশ্চিত করেছিল। সর্বপ্রথম ফ্রান্স এরপর ব্রাজিল ও পর্তুগাল। আর বিশ্বকাপের ১০ম দিনের চারটি ম্যাচ শেষে গ্রুপ এ যথাক্রমে নেদারল্যান্ডস, সেনেগাল। আর গ্রুপ বি থেকে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র শেষ ষোলোর টিকিট কাটে।

বিজ্ঞাপন

সেনেগাল আর ইকুয়েডরের মধ্যকার ম্যাচে জয় পেয়েছে সেনেগাল। আর তাতেই নিশ্চিত হয়েছে পরের পর্ব। সেনেগাল তিন ম্যাচে দুই জয় আর এক হারে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে শেষ ষোলোতে। অন্যদিকে ইকুয়েডর একটি করে জয়, হার আর ড্র করে তৃতীয় হয়ে শেষ করতে হয়েছে। অন্যদিকে কাতারকে হারিয়ে তিন ম্যাচের দুটিতে জয় আর একটিতে ড্র করে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে শেষ করেছে নেদারল্যান্ডস। আর স্বাগতিক কাতার সবকটি ম্যাচেই হেরে বিদায় নিয়েছে বিশ্বকাপ থেকে।

অন্যদিকে গ্রুপ বি থেকে পরের পর্বে যাওয়ার লড়াইয়ে এগিয়েই ছিল ইংল্যান্ড। প্রথম দুই ম্যাচে একটি জয় আর একটি ড্র ছিল ইংলিশদের। অর্থাৎ শেষ ম্যাচে ওয়েলসের বিপক্ষে ড্র করলেই নিশ্চিত পরের পর্ব। অন্যদিকে ওয়েলসের বিশ্বকাপ থেকে বিদায় এক প্রকার নিশ্চিতই ছিল। আর যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করলেই নিশ্চিত ছিল ইরানের শেষ ষোলোতে খেলা। তবে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রকে তারা আটকাতে পারেনি। এতেই বিদায় নিশ্চিত হয়েছে তাদের। আর গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গী হয়েছে যুক্তরাষ্ট্র।

ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে শেষ ষোলোর দুই ম্যাচে প্রতিপক্ষ। এ গ্রুপ চ্যাম্পিয়ন অর্থাৎ নেদারল্যান্ডস খেলবে বি গ্রুপ রানার্সআপ যুক্তরাষ্ট্রের বিপক্ষে। অন্যদিকে বি গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড খেলবে এ গ্রুপ রানার্সআপ সেনেগালের বিপক্ষে। নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র ম্যাচ অনুষ্ঠিত হবে ৩ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায়। আর ইংল্যান্ড-সেনেগাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ৪ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১টায়।

বিজ্ঞাপন

কাতারকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস

বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়া অনেকটাই নিশ্চিত হয়েছিল ডাচদের। অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিকতা সারার। আর স্বাগতিক কাতারের বিপক্ষে শেষ ম্যাচে খেলতে নেমে ২-০ ব্যবধানের জয়ে সেরেছে সেই আনুষ্ঠানিকতা। আর সেই সঙ্গে নিশ্চিত হয়েছে গ্রুপ এ’র শীর্ষস্থানও। ডাচদের হয়ে এদিন গোল করেন কোডি গাকপো এবং ফ্র্যাঙ্কি ডি ইয়ং।

বিজ্ঞাপন

ইকুয়েডরকে কাঁদিয়ে শেষ ষোলোতে ডাচদের সঙ্গী সেনেগাল

ইকুয়েডর ও সেনেগালের মধ্যকার ম্যাচটি ছিল দুই দলের জন্যই ফাইনাল। সেনেগালের সঙ্গে ড্র করতে পারলেই পরের পর্ব নিশ্চিত ইকুয়েডরের। অন্যদিকে শেষ ষোলোর টিকিট কাটতে জয়ের বিকল্প ছিল না সেনেগালের। শেষ পর্যন্ত ইকুয়েডরকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে শেষ ষোলোতে নেদারল্যান্ডসের সঙ্গী সেনেগাল। ম্যাচের প্রথমার্ধের সারের পেনাল্টিতে লিড নেয় সেনেগাল। পরে কাইসেদোর গোলে সমতায় ফেরে ইকুয়েডর। কিন্তু দুই মিনিট পরে কালিদু কুলিবালির গোলে আবারও লিড নেয় সেনেগাল। শেষ পর্যন্ত জয় নিয়ে পরের পর্বের টিকিট কাটে সেনেগাল।

ওয়েলসকে হারিয়ে ‘বি’ গ্রুপের সেরা ইংল্যান্ড

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওয়েলসের বিপক্ষে কেবল ড্র করলেই ইংল্যান্ডের শেষ ষোলো নিশ্চিত হত। তবে ড্র করে নয় বড় জয় দিয়েই গ্রুপ পর্বের ইতি টানলো ইংল্যান্ড। মার্কাস রাশফোর্ডের দুর্দান্ত পারফরম্যান্সে ওয়েলসকে ৩-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। রাশফোর্ড জোড়া গোল করেন যার মধ্যে ছিল একটি সরাসরি ফ্রিকিক থেকে। বাকি একটি গোল আসে ফিল ফোডেনের কাছ থেকে।

বিজ্ঞাপন

ইরানকে হারিয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার ম্যাচটি দুই দলের জন্যই ছিল বাঁচামরার লড়াই। ড্র করলে সহজেই বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠবে ইরান। অন্যদিকে পরের পর্বে খেলতে হলে জয়ের বিকল্প ছিল না যুক্তরাষ্ট্রের। আর এমন ম্যাচে ইরানকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে পরের পর্বে ইংল্যান্ডের সঙ্গী হলো যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন