বিজ্ঞাপন

পোল্যান্ডের ‘কয়েকজন’ চোখে চোখে রাখবেন মেসিকে

November 30, 2022 | 4:38 pm

স্পোর্টস ডেস্ক

আর্জেন্টিনার বিশ্বকাপ যাত্রার সেনাপতি লিওনেল মেসি। দায়িত্ব নিয়ে মেসি আর্জেন্টিনাকে টানছেনও। এখন পর্যন্ত বিশ্বকাপে দুটি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা, দুটিতেই গোল করেছেন মেসি। সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলে হারা ম্যাচে গোল করেছিলেন। পরে মেক্সিকোর বিপক্ষে ২-০ ব্যবধানে জেতা ম্যাচে মেসির গোলেই প্রথমে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। সেই মোমেন্টাম কাজে লাগিয়ে পরে আরেকটি গোল পেয়েছে দলটি। আজ পোল্যান্ডের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচ আর্জেন্টিনার। আজও নিশ্চয় ঝলক দেখাতে চাইবেন মেসি। এদিকে মেসির কাজটা কঠিন করে দিতে চান পোল্যান্ডের কয়েকজন মিলে।

বিজ্ঞাপন

কয়েকজন মিলে মেসির ওপর নজর রাখার কথা বলেছেন পোল্যান্ডের পোল্যান্ড কোচ সেসওয়াফ মিখনিয়েভিৎস। বিশ্বকাপের দ্বিতীয় পর্বে যেতে হলে আজ পোল্যান্ডের বিপক্ষে হারা যাবে না আর্জেন্টিনার। জিতলে সরাসরি বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত। ড্র করলেও সম্ভবনা টিকে থাকবে। তবে সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য দলের ম্যাচের ওপর। আর হারলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিশ্চিত।

এমন কঠিন সমীকরণ থেকে আর্জেন্টিনাকে বহুবার টেনে তুলেছেন মেসি। আজও নিশ্চয় তার দিকে তাকিয়ে থাকবেন আর্জেন্টিনা ভক্তরা। তবে পোল্যান্ড নিশ্চয় মেসিকে সুযোগ দিতে চাইবে না।

কারণ আজ হার এড়ালেই দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে দলটি। আর মেসিকে আটকে দিতে পারলেই হার এড়ানোর কাজে অনেকটাই এগিয়ে যাওয়া। পোল্যান্ড কোচ সেসওয়াফ মিখনিয়েভিৎস ম্যাচের আগে বুঝাতে চাইলেন পোল্যান্ডের কয়েকজনের ওপর দায়িত্ব থাকবে যৌথভাবে মেসিকে আটকে রাখা।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘মেসি সবার চোখকে ফাঁকি দিতে পারে, তাকে চোখে চোখে না রাখলে সে গোল করবে। তাকে আটকাতে কয়েকজন ফুটবলার লাগবে। পুরো বিশ্বই তো বছরের পর বছর মেসিকে থামানোর উপায় ভাবছে, আমার মনে হয় না আমরা এর উত্তর খুঁজে পাব। মেসি বলেছে এটা তার শেষ বিশ্বকাপ, আর সে ভালো করতেও মুখিয়ে আছে।’

আর্জেন্টিনার নজর যেমন মেসির দিকে পোল্যান্ডের নজর রবার্ট লেভানডফস্কির দিকে। ক্লাব ফুটবলে গোলের বন্যা বইয়ে দেওয়া লেভানডফস্কি যেকোনো সময় ম্যাচের গতিপথ পরিবর্তন করে দিতে পারেন। তবে পোল্যান্ড কোচ জানালেন তার দল শুধুমাত্র লেভানডফস্কির ওপর নির্ভরশীল নয়, ‘রবার্ট লেভানডফস্কির তার পুরো দলের সাহায্য প্রয়োজন হবে। মেসিরও তাই। আমরা দারুণ স্ট্রাইকারদের ওপর ভরসা করি, কিন্তু কোনো ফুটবলার একা একটা ম্যাচ জেতাতে পারেনি।’

বাংলাদেশ সময় আজ রাত ১টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা-পোল্যান্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন