বিজ্ঞাপন

ডেনমার্ককে হারিয়ে ১৬ বছর পর নকআউটে অস্ট্রেলিয়া

November 30, 2022 | 10:55 pm

স্পোর্টস ডেস্ক

শেষবার ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপের দ্বিতীয় পর্বে খেলেছিল অস্ট্রেলিয়া। এরপর টানা তিন বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে হেরেই বিদায় নিতে হয়েছে সকারুদের। কাতার বিশ্বকাপে এসে ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটল সকারুদের। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের শেষ ষোলোতে ফ্রান্সের সঙ্গী হয়েছে।

বিজ্ঞাপন

ডেনমার্কের বিপক্ষে ম্যাচে মাঠে নামার আগে সমীকরণ বেশ সহজ ছিল অস্ট্রেলিয়ার সামনে। নিজেদের ম্যাচে ডেনিশদের বিপক্ষে জয় পেলেই নিশ্চিত পরের পর্ব। তবে ড্র করলেও সুযোগ থাকতো পরের পর্বে যাওয়ার তবে সে ক্ষেত্রে ফ্রান্সের কাছে হারতে হতো তিউনিশিয়াকে। তবে অন্যদের দিকে না তাকিয়ে নিজেদের কাজটাই ঠিকমতো করেছে সকারুরা। ম্যাচের ৬০ মিনিটে ম্যাথিউ লেকির করা একমাত্র গোলে ম্যাচ জিতে কাতার বিশ্বকাপের শেষ ষোলোর টিকিট কেটেছে অস্ট্রেলিয়া।

ডেনিশদের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে অস্ট্রেলিয়া। তবে বাঁচামরার লড়াই ছিল ডেনমার্কেরও। তাই তো তারাও ছাড় দিয়ে খেলেনি।ম্যাচের ১৯ মিনিটে বাম দিক থেকে আক্রমণে যায় ডেনমার্ক। ডি বক্সে ঢুকে শট করলেও তা রুখে দেন অস্ট্রেলিয়ার গোলরক্ষক ম্যাথিউ রায়ান। মিনিট পাঁচেক পর আরেকটি দারুণ আক্রমণে যায় ডেনিশরা। তবে এবার ডি বক্সের ভেতর বল পেয়েও তাতে শট নিয়ে ব্যর্থ হন আন্দ্রেস স্কভ ওলসেন।

বিজ্ঞাপন

একের পর এক আক্রমণে অস্ট্রেলিয়ার রক্ষণকে ব্যস্ত রাখে ডেনমার্ক। ম্যাচের ২৮তম মিনিটে আবারও দারুণ এক আক্রমণে যায় তারা। এবারে বাঁ দিক থেকে আসা বলে পা ছোঁয়াতে ব্যর্থ ডেনিশ ফরোয়ার্ড। এরপর পাল্টা আক্রমণে ওঠে অস্ট্রেলিয়া। ৩১তম মিনিটে বল নিয়ে ডেনিশদের ডি বক্সের কাছে গিয়েও শেষ পর্যন্ত শট নিতে পারেনি। ৪১ মিনিটে বাম দিক থেকে আবারও বল নিয়ে অস্ট্রেলিয়ার ডি বক্সে ঢুকে রাসমাস ক্রিস্টিয়ানসেন। তবে ডি বক্সে বল গেলেও সেখান থেকে বল জালে জড়াতে পারেনি কেউই। এভাবেই আক্রমণ প্রতি আক্রমণে গোলশূন্যতে শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে ফিরেই আবারও আক্রমণ, পাল্টা আক্রমণে মেতে ওঠে দুই দল। অবশেষে দ্বিতীয়ার্ধের ১৫তম মিনিটে ম্যাচের ৬০ মিনিটে ডেডলক ভাঙ্গে অস্ট্রেলিয়া। প্রতি আক্রমণে বল নিয়ে একক প্রচেষ্টায় ডেনমার্কের ডি বক্সে ঢুকে বল কালে জড়ান ম্যাথিউ লেকি। আর তাতেই লিড নেয় সকারুরা।

এরপর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠা ডেনমার্ক একের পর এক আক্রমণ করতে থাকে। আর অস্ট্রেলিয়া রক্ষণে ব্যস্ত হয়ে পড়ে। তবে শেষ পর্যন্ত আর ম্যাচে ফেরা হয়নি ডেনিশদের। অস্ট্রেলিয়া ১-০ গোলের জয় নিয়ে বিশ্বকাপের নকআউট পর্বের টিকিট কাটে। গ্রুপ ডি থেকে তিন ম্যাচে দুই জয় আর এক হারে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে পরের পর্বে অস্ট্রেলিয়া। অন্যদিকে ফ্রান্সও দুই জয় আর এক হারে ৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে পরের পর্বে গেছে চ্যাম্পিয়ন হয়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন