বিজ্ঞাপন

সৌদিকে হারিয়েও নকআউটে যাওয়া হলো না মেক্সিকোর

December 1, 2022 | 3:00 am

স্পোর্টস ডেস্ক

নানান সমীকরণের মধ্যে ঝুলে ছিল মেক্সিকোর বিশ্বকাপের শেষ ষোলতে খেলার স্বপ্ন। সৌদি আরবের বিপক্ষে কেবল জিতলেই হত না সেই সঙ্গে পোল্যান্ডের বড় ব্যবধানে হারতেও হত আর্জেন্টিনার বিপক্ষে। আর্জেন্টিনার কাছে ২-০ গোলের ব্যবধানে হেরেছে পোল্যান্ড অন্যদিকে সৌদি আরবকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে মেক্সিকো। এতেই গোল ব্যবধানে পোল্যান্ডের বিপক্ষে পিছিয়ে থাকায় গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হলো মেক্সিকোকে।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত ওই ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা। আর তাতেই 'সি' গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে যায় আলবেসিলেস্তেরা। আর্জেন্টিনার কাছে হেরেও শেষ ষোলোতে তাদের সঙ্গী হয়েছে পোল্যান্ড। গ্রুপ পর্বের তিন ম্যাচে দুটিতে জয় আর একটি হারে ৬ পয়েন্ট আর্জেন্টিনার। একটি করে জয়, হার ড্র'তে ৪ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার সঙ্গী পোল্যান্ড। অন্যদিকে মেক্সিকোও একটি করে জয়, হার ড্র'তে ৪ পয়েন্ট হলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে তৃতীয়। অন্যদিকে আর্জেন্টিনাকে চমকে দিয়েও শেষ দুই ম্যাচে হেরে গ্রুপের তলানিতে থেকে শেষ করেছে সৌদি আরব।

বাঁচামরার লড়াইয়ের ম্যাচের শুরু থেকেই থেকেই আক্রমনাত্মক খেলতে থাকে মেক্সিকো আর সৌদি আরব। বল দখলের লড়াইয়ে যেমন, তেমনি আক্রমণেও এগিয়ে ছিলো এগিয়ে ছিলো দ্য গ্রীন ফ্যালকনরা। ম্যাচের প্রথমার্ধেই গোলের উদ্দেশ্যে ৭টি শট নেয়, যার ৩টিই ছিলো মেক্সিকোর গোলমুখে। অন্যদিকে, মেক্সিকোর ৩টি শটের ১টি ছিলো লক্ষ্যে। তবে একচেটিয়া খেলেও গোলের দেখা পায়নি কোন দলিই। শেষমেশ গোলশূন্য সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল।

বিজ্ঞাপন

তবে ম্যাচের চিত্র বদলে যায় দ্বিতীয়ার্ধে। বিরতি থেকে ফিরে মাত্র পাঁচ মিনিটের ব্যবধানে ২-০ গোলে এগিয়ে যায় মেক্সিকো। ৪৭তম মিনিটে লুইস শ্যাভেজের কর্নার থেকে উড়ে আসা বল ফ্লিক করেন চেজার মন্টেস। আর সেখান থেকে বল পেয়ে জালে জড়ান হেনরি মার্টিন। এতেই মেক্সিকো এগিয়ে যায় ১-০ ব্যবধানে।

পাঁচ মিনিট পর ডি বক্স থেকে একটু দূরে ফ্রিকিক পায় মেক্সিকো। সেখান থেকে ফ্রিকিকে গোল করে ব্যবধান ২-০ করেন শ্যাভেজ। এরপর একের পর এক আক্রমণ চালাতে শুরু করে সৌদির রক্ষণে। তবে কিছুতেই আসছিল না তৃতীয় গোলটি। উল্টো ম্যাচের নির্ধারিত সময় শেষে যোগ করা অতিরিক্ত সময়ের ৫ম মিনিটে সৌদি আরবের হয়ে গোল করেন সেলিম আল দাওসারি। আর তাতেই শেষ হয়ে যায় মেক্সিকোর পরের পর্বে খেলার স্বপ্ন। ২-১ গোলের ব্যবধানে ম্যাচ জিতলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে বাদ যেতে হয় গ্রুপ পর্ব থেকেই

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন