বিজ্ঞাপন

গ্রুপ পর্ব থেকে বেলজিয়ামের বিদায়, উৎরে গেল ক্রোয়েশিয়া

December 1, 2022 | 10:58 pm

স্পোর্টস ডেস্ক

শঙ্কা জেগেছিল আগেই। মরক্কোর কাছে ২-০ গোলে হারের পর বিদায় অনেকটা নিশ্চিত ছিল বেলজিয়ামের। তবে আশা ছিল ক্রোয়েশিয়ার বিপক্ষে যেকোনো ব্যবধানের জয় হ্যাজার্ড-ডি ব্রুইনদের নিয়ে যেত বিশ্বকাপের শেষ ষোলোতে। তবে লুকা মদ্রিচদের সঙ্গে গোল মিসের মহড়ায় শেষ পর্যন্ত আর গোল করা হয়নি বেলজিয়ামের। আর তাতেই গোলশূন্য ড্র হয় ম্যাচটি। এতেই বেলজিয়ামকে টপকে গ্রুপ রানার্সআপ হয়ে বিশ্বকাপের শেষ ষোলোতে যায় ক্রোয়েশিয়া। আর বাদ পড়ে বেলজিয়াম।

বিজ্ঞাপন

দুই দলের জন্যই ম্যাচটি বাঁচামরার লড়াই ছিল। তবে ক্রোয়েশিয়ার কেবল ড্র করলেই চলে যেত নক আউটে অন্যদিকে জয়ের বিকল্প ছিল না বেলজিয়ামের জন্য। আর এমন ম্যাচের শুরু থেকেই দুই দল আক্রমণ, পাল্টা আক্রমণ করে খেলতে শুরু করে ১৩তম মিনিটে প্রতি আক্রমণে দারুণ এক সুযোগ পান বেলজিয়ান মিডফিল্ডার ক্যারাস্কো। দারুণ সুযোগ পেয়ে শট নিলেও ক্যারাস্কোর শট গোলপোস্টের ওপর দিয়ে বেরিয়ে যায়।

এরপর ম্যাচের ১৫তম মিনিটে ডি বক্সের ভেতর ফাউলের শিকার হলে পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। তবে ভিএআর দেখে রেফারি পেনাল্টি বাতিল করেন অফসাইডের কারণে। মিনিট তিনেক পর দারুণ এক আক্রমণ করলেও গোল করতে ব্যর্থ হয় ক্রোটরা। ম্যাচের ২০ মিনিটে ফের আক্রমণে ওঠে ক্রোয়েশিয়া। তবে সেখান থেকেও গোল করতে পারেনি তারা। ৩২তম মিনিটে প্রতি আক্রমণ থেকে সুযোগ তৈরি করলেও ডি বক্সের বাইরে থেকে নেওয়া শট লক্ষ্যভ্রষ্ট হয় বেলজিয়ামের। তাতেই প্রথমার্ধ গোলশূন্য কাটে।

বিজ্ঞাপন

বিরতির পর ফিরেই আক্রমণে যায় ক্রোয়েশিয়া। লুকা মদ্রিচের জোরালো এক শট ফেরান তারই ক্লাব সতীর্থ বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া। মিনিট খানেক পর আবারও বেলজিয়ামকে ম্যাচে ধরে রাখেন কোর্তোয়া। ৫৯ মিনিটে বুদিমিরের শট অল্পের জন্য গোলপোস্টের উপর দিয়ে বেরিয়ে যায়।

তবে এরপরেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বেলজিয়াম। মাঠে নামেন রোমেলো লুকাকু। এরপর আক্রমণের ধার বাড়ে বেলজিয়ানদের। ৫৯তম মিনিটে প্রতি আক্রমণ থেকে দারুণ এক সুযোগ পায় বেলজিয়াম তবে লুকাকুর নেওয়া শট গোলপোস্টে লেগে ফিরে আসলে হতাশা বাড়ে বেলজিয়ামের। মিনিট তিনেক পরে ডি ব্রুইনের দারুণ এক ক্রস থেকে ডি বক্সে বল পেয়ে হেড করেন লুকাকু কিন্তু সেই হেডও ছিল লক্ষ্যভ্রষ্ট।

বিজ্ঞাপন

ম্যাচের ৮০ মিনিটে বাম দিক থেকে আক্রমণে যায় ক্রোয়েশিয়া। ডি বক্সে ঢুকে বল ক্রস করলেও সেখানে কেউ না থাকায় আর গোল পাওয়া হয় না। ম্যাচের ৮৪ মিনিতে কর্নারে আদায় করে বেলজিয়াম। ডি ব্রুইনের নেওয়া কর্নার থেকে হেড করলেও তা কোন বিপদ ঘটাতে পারেনি। ম্যাচের ৯০ মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করে লুকাকু। ডান দিক থেকে বাড়ানো বলে ফাঁকা পোস্টে বল জালে জড়াতে পারেননি তিনি।

লুকাকুর গোল মিসের মহড়ায় ম্যাচে আর লিড নেওয়া হয়নি বেলজিয়ামের। আর শেষ পর্যন্ত ড্র করেই মাঠ ছাড়তে হয় দুই দলকে। এতেই শেষ ষোলোতে পৌঁছে যায় ক্রোয়েশিয়া। অন্যদিকে কানাডাকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে মরক্কো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন