বিজ্ঞাপন

ঘানার বিপক্ষে জয়েও অশ্রুসিক্ত বিদায় উরুগুয়ের

December 2, 2022 | 11:10 pm

স্পোর্টস ডেস্ক

নানান সমীকরণ সামনে রেখে ঘানার বিপক্ষে মাঠে নামে উরুগুয়ে। বাঁচামরার লড়াইয়ে ঘানাকে কেবল হারালেই পরের পর্বের টিকিট পেত না উরুগুয়ে। সেই সঙ্গে হারতে হত দক্ষিণ কোরিয়াকেও। তবে নিজেদের ম্যাচে ঘানাকে ২-০ গোলের ব্যবধানে হারায় উরুগুয়ে। অন্যদিকে দক্ষিণ কোরিয়া ২-১ গোলের ব্যবধানে হারিয়ে দেয় পর্তুগালকে। এতেই উরুগুয়ের বিদায় নিশ্চিত হয়ে যায়। আর নক আউটে পর্তুগালের সঙ্গী হয় দক্ষিণ কোরিয়া।

বিজ্ঞাপন

উরুগুয়ের বিপক্ষে প্রতিশোধের ম্যাচে নেমেছিল ঘানা। ২০১০ সালে লুইস সুয়ারেজের সেই হাত দিয়ে বল ঠেকানোর পর পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়ে বিদায় নিয়েছিল ঘানা। তারপর নানান বিতর্ক। এবার ঘানার সামনে ছিল সেই ম্যাচের প্রতিশোধ নেওয়ার সুযোগ। সুযোগ এসেছিল ম্যাচের ২১তম মিনিটে তবে স্পট কিক থেকে আন্দ্রে আইয়ুরের দুর্বল শট ঝাপিয়ে পড়ে রুখে দেন উরুগুয়ের গোলরক্ষক। ডি বক্সের ভেতর মোহাম্মস কুদুসকে ফাউল করায় ভিএআর দেখে ঘানাকে পেনাল্টি দেন রেফারি।

ঘানার পেনাল্টি রুখে দেওয়ার পর এক অন্য উরুগুয়ের দেখা মেলে। একের পর আক্রমণে ঘানাকে বিপর্যস্ত করে রাখে সুয়ারেজ, নুনেজরা। গোলও আসে দ্রুতই। ডি বক্স থেকে সুয়ারেজের শট রুখে দেন ঘানার গোলরক্ষক। তবে ফিরতি বল ছুটে এসে দারুণ এক হেডারে জালে পাঠান জর্জিয়ান আররাসকায়েতা। আর মিনিট ছয়েক পরেই ব্যবধান দ্বিগুণ করেন আররাসকায়েতা। ডি বক্স থেকে উঁচু করে বাড়ান বল। দারুণ ভলিতে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন এই মিডফিল্ডার।

নিজেরা ম্যাচের শেষ পর্যন্ত ২-০ গোলের ব্যবধানে এগিয়ে থাকে উরুগুয়ে। তবে অন্যদিকে পর্তুগালের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে এগিয়ে যায় দক্ষিণ কোরিয়া। সুযোগ তখনও ছিল উরুগুয়ের সামনে। আর একটি গোল করতে পারলেই গোল ব্যবধানে কোরিয়াকে টপকে পরের পর্বে জায়গা করে নিতে পারতো তারা। কিন্তু এডিনসন কাভানিরা শেষ পর্যন্ত পারেননি ঘানার রক্ষণ ভেঙে তৃতীয় গোলের দেখা পেতে। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে উরুগুয়ে। আর তাতেই অশ্রুসিক্ত চোখে বিদায় নিতে হয় সুয়ারেজদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন