বিজ্ঞাপন

শ্বাসরুদ্ধকর ম্যাচে সার্বিয়াকে হারিয়ে শেষ ষোলোতে সুইজারল্যান্ড

December 3, 2022 | 3:15 am

স্পোর্টস ডেস্ক

সার্বিয়া ও সুইজারল্যান্ডের মধ্যকার ম্যাচটি দুই দলের জন্যই ছিল বাঁচামরার লড়াই। এই লড়াইয়ের জয়ী দল শেষ ষোলোতে ব্রাজিলের সঙ্গী হবে। সেই লক্ষ্যে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় সুইজারল্যান্ড। তবে পরপর দুই গোল করে ৯ মিনিটের মধ্যে লিড নেয় সার্বিয়া। তবে প্রথমার্ধের শেষ দিকে এসে সমতায় ফেরে সুইসরা। আর দ্বিতীয়ার্ধে ফিরেই দারুণ এক গোলে আবারও লিড নেয় সুইজারল্যান্ড। আর এই লিড ধরে রেখেই শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে সার্বিয়াকে হারিয়ে নকআউটে ব্রাজিলের সঙ্গী হয় সুইজারল্যান্ড।

বিজ্ঞাপন

তিন ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘জি’র রানার্সআপ হয়েছে সুইজারল্যান্ড। সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা অপ্রত্যাশিতভাবে ১-০ গোলে হেরে গেছে ক্যামেরুনের কাছে। ক্যামেরুন ৪ ও সার্বিয়া মাত্র ১ পয়েন্ট নিয়ে ছিটকে গেছে বিশ্বকাপ থেকে।

স্টেডিয়াম ৯৭৪’এ ম্যাচের শুরু থেকেই উত্তেজনা ছড়াতে শুরু করে সার্বিয়া ও সুইজারল্যান্ডের মধ্যকার ম্যাচে। এই ম্যাচের থেকে চোখ সরানোর কোনো উপায় ছিল না দর্শকদের। প্রতিটি মুহূর্তে মুহূর্তে রোমাঞ্চের ছড়াছড়ি। ম্যাচের তখন ১১তম মিনিট। সার্বিয়ার রাইট উইং ব্যাক জিকোভিচ ডান দিক দিয়ে আক্রমণে উঠে দারুণ এক শট নেন সুইজারল্যান্ডের গোলমুখে। তবে তার শট গোলপোস্টে লেগে ফিরে আসে। আর সার্বিয়া গোল বঞ্চিত হয়।

বিজ্ঞাপন

এরপর মাত্র ৯ মিনিট পর ম্যাচে প্রথম গোল করে এগিয়ে যায় সুইসরা। ২০তম মিনিটে জিব্রিল সো’র অ্যাসিস্ট থেকে জার্ডান শাকিরির দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় সুইসরা। তবে সুইসদের বেশি সময় স্বস্তিতে থাকতে দেয়নি সার্বিয়া। ২৬ মিনিটের মাথায় ডুসান ট্যাডিচের ক্রস থেকে লাফিয়ে উঠে হেড করে বল জালে জড়িয়ে সার্বিয়াকে সমতায় ফেরান আলেক্সান্ডার মিত্রোভিচ। এর মাত্র ৯ মিনিট পরে মধ্যমাঠে বল হারান জার্ডান শাকিরি। আর তার কাছ থেকে বল নিয়ে সামনের দিকে পাস দেন ডুসান ট্যাডিচ। আর সেখান থেকে বল নিয়ে দারুণ এক গোল করেন ডুসান ভ্ল্যালোভিচ।

এরপর সার্বিয়াকে চেপে ধরে সুইসরা। একের পর এক আক্রমনে সার্বিয়ার রক্ষণের ভালোই পরীক্ষা নিচ্ছিল শাকিরিরা। প্রথমার্ধের নির্ধারিত সময়ের তখন বাকি আর মাত্র এক মিনিট। অর্থাৎ ম্যাচের ৪৪তম মিনিটে এসে সিল্ভান উইডমারের বাড়ানো বল গোলমুখে পেয়ে দারুণ এক শটে ফিনিশিং দেন ব্রিল এম্বোলো। আর তাতেই ২-২ গোলে সমতায় ফিরে বিরতিতে যায় সুইসরা।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরেই মাত্র চার মিনিটের সময় রুবেন ভারগাসের পাস থেকে রেমো ফ্রুলারের দারুণ এক গোলে আবারও লিড নেয় সুইজারল্যান্ড। সুইজারল্যান্ড এগিয়ে যায় ৩-২ গোলের ব্যবধানে। ৫৭তম মিনিটে ব্যবধান বাড়ানোর সহজ এক সুযোগ হাতছাড়া করেন এম্বোলো। ৬০ মিনিটে কস্টিকের দারুণ এক ক্রস ডি বক্সের ভেতর পেয়েও গোলপোস্টের ওপর দিয়ে বল বাইরে মারেন ট্যাডিচ।

ম্যাচের শেষ দিকে এসে সার্বিয়া দারুণ আক্রমণে সুইসদের চেপে ধরলেও আর সমতা সূচক গোল আদায় করতে পারেনি। আর তাতেই ৩-২ গোলের ব্যবধানে জয় নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোতে যায় সুইজারল্যান্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন