বিজ্ঞাপন

শেষ ষোলোতে কে কার মুখোমুখি?

December 3, 2022 | 4:19 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ হয়েছে। এবারের আসরে ৩২টি দল প্রতিদ্বদ্বিতা করে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ১৬টি দল। এখন থেকে শুরু হলো বিশ্বকাপের নকআউট পর্ব। এই পর্বে কোনো দল হারলেই বাদ পড়বে বিশ্বকাপ থেকে।

বিজ্ঞাপন

এবার গ্রুপ পর্ব থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে ইউরোপের আটটি দল। দলগুলো হলো, নেদারল্যান্ডস, ইংল্যান্ড, পোল্যান্ড, ফ্রান্স, স্পেন, ক্রোয়েশিয়া, সুইজারল্যান্ড এবং পর্তুগাল।

এবারের আসরে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিত করেছে কেবল ব্রাজিল এবং আর্জেন্টিনা।

বিশ্বকাপের ২২তম এই আসরে এশিয়া অঞ্চলের দেশগুলো বড় চমক দেখিয়েছে। এশিয়ার দেশ জাপান ও দক্ষিণ কোরিয়া নকআউট পর্ব নিশ্চিত করেছে। ওশেনিয়া অঞ্চল থেকে গ্রুপ পর্ব নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। উল্লেখ্য যে, ওশেনিয়া অঞ্চলের হলেও অস্ট্রেলিয়াকে বিশ্বকাপের বাছাইপর্বে এশিয়ার দেশগুলোর সঙ্গেই প্রতিদ্বন্দ্বিতা করতে হয়।

বিজ্ঞাপন

এবার আফ্রিকা থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে সেনেগাল ও মরক্কো। এছাড়া উত্তর ও মধ্য আমেরিকা অঞ্চল থেকে গ্রুপ পর্ব পার হয়েছে যুক্তরাষ্ট্র।

শেষ ষোলোতে কার প্রতিদ্বন্দ্বী কে? 

এ গ্রুপের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের প্রতিপক্ষ বি গ্রুপের রানার্সআপ যুক্তরাষ্ট্র। অন্যদিকে, বি গ্রুপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড খেলবে এ গ্রুপের রানার্সআপ সেনেগালের বিপক্ষে।

সি গ্রুপের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা খেলবে ডি গ্রুপের রানার্সআপ অস্ট্রেলিয়ার বিপক্ষে। ডি গ্রুপের চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে খেলবে সি গ্রুপের রানার্সআপ পোল্যান্ড।

বিজ্ঞাপন

ই গ্রুপের চ্যাম্পিয়ন জাপান খেলবে এফ গ্রুপের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে। এফ গ্রুপের চ্যাম্পিয়ন মরক্কো খেলবে ই গ্রুপের রানার্সআপ স্পেনের বিপক্ষে।

জি গ্রুপের চ্যাম্পিয়ন ব্রাজিল খেলবে এইচ গ্রুপের রানার্সআপ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। এইচ গ্রুপের চ্যাম্পিয়ন পর্তুগাল খেলবে জি গ্রুপের রানার্সআপ সুইজারল্যান্ডের বিপক্ষে।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন