বিজ্ঞাপন

কাঙ্ক্ষিত সেবা দিতে ব্যবহার হবে প্রযুক্তির: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

December 4, 2022 | 6:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ‘গ্রাহকদের কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করতে বিতরণ কোম্পানিগুলোতে প্রযুক্তির ব্যবহার হবে। দক্ষতার সঙ্গে হয়রানিমুক্ত সেবা দিতে হবে।’

বিজ্ঞাপন

রোববার (৪ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে নেসকো আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

নসরুল হামিদ আরও বলেন, ‘সেচ কার্যে ব্যবহৃত যন্ত্রাংশ সোলারের মাধ্যমে পরিচালনার উদ্যোগ নিতে হবে। এলাকায় বা অকৃষি জমিতে সৌর বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগও নিতে পারে নেসকো। অগ্রাধিকার ভিত্তিক পরিকল্পনা প্রণয়ন ও কার্যকর জ্বালানি দক্ষতা অর্জনে সমন্বিতভাবে কাজ করা আবশ্যক। ক্লিন এনার্জি প্রসারে ও কার্বন নিঃসরণ কমাতে বিতরণ কোম্পানিগুলোকেও দায়িত্বশীল অবদান রাখতে হবে।’

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম। প্যানেল বক্তা হিসেবে ছিলেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (প্ল্যানিং) মো. নূরুল আলম, স্রেডার চেয়ারম্যান মুনিরা সুলতানা, বিপিএমআই’র রেক্টর মোহাম্মদ আলাউদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন।

বিজ্ঞাপন

উত্তর বঙ্গের ১৬টি জেলায় নেসকো বিদ্যুৎ বিতরণ করে। ২০ হাজার ১২৫ কিলোমিটার বিতরণ লাইনের মাধ্যমে ৮৩০ মেগাওয়ার্ট বিদ্যুতের চাহিদা পূরণ করছে প্রতিষ্ঠানটি। সোলার পাম্প রয়েছে ২৭ হাজার ৫২৬টি এবং সোলার হোম সিস্টেম ১৩ হাজার ৯২৪টি। নেসকোর টোল ফ্রি কল সেন্টার নম্বর ১৬৬০৩। ২০৪১ সালের মধ্যে জিআইএস, এসসিএডিএ, এএমআই, রিমোট ফোল্ট লোকেটার এবং আইএমএম’র মাধ্যমে গ্রাহক সেবা বাড়াতে সংকল্পবদ্ধ নেসকো।

সেমিনারে নেসকো পরিচালনা বোর্ডের সভাপতি মো. মহসীন চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান ও পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন