বিজ্ঞাপন

কোহলি-বেভানদের ওপরে শান মাসুদ

April 30, 2018 | 4:39 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

লিস্ট ‘এ’ ক্যারিয়ারে বিশ্ব রেকর্ড ছুঁয়েছেন পাকিস্তানের ২৮ বছর বয়সী শান মাসুদ। অস্ট্রেলিয়ার কিংবদন্তি মাইকেল বেভানকে টপকে ৫০ ওভারের লিস্ট ‘এ’ তে সর্বোচ্চ ব্যাটিং গড় ছুঁয়েছেন শান মাসুদ। পাকিস্তানের বাঁহাতি এই ওপেনারের বর্তমান ব্যাটিং গড় ৫৮.৯৪। ৫৭.৮৬ ব্যাটিং গড় নিয়ে ডি ভিলিয়ার্স, চেতশ্বর পুজারা আর বিরাট কোহলির ওপরে ছিলেন বেভান।

জাতীয় দলের হয়ে টেস্ট অভিষেক হলেও এখনও ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে খেলা হয়নি শান মাসুদের। জাতীয় দলের সাদা জার্সিতে খেলেছেন মাত্রই ১২টি ম্যাচ। যেখানে একটি সেঞ্চুরি আর তিনটি হাফ-সেঞ্চুরিও করেছেন। ইনিংস সর্বোচ্চ ১২৫ রান। টেস্টে তার নামের পাশে ব্যাটিং গড় মাত্র ২৩.৫৪।

প্রথম শ্রেণির ক্রিকেটে শান মাসুদ খেলেছেন ১০৩টি ম্যাচ আর লিস্ট ‘এ’তে খেলেছেন ৭৪টি ম্যাচ। টি-টোয়েন্টিও খেলেছেন ২৯টি। প্রথম শ্রেণির ম্যাচে তার শতক আছে ৮টি আর অর্ধ শতক আছে ২৯টি। লিস্ট ‘এ’ ক্যারিয়ারে ১০টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন ২০টি হাফ-সেঞ্চুরি। টি-টোয়েন্টিতেও আছে একটি সেঞ্চুরি আর একটি হাফ-সেঞ্চুরি। প্রথম শ্রেণির ম্যাচে শান মাসুদের ব্যাটিং গড় ৩৩.৩৩। লিস্ট ‘এ’ ক্যারিয়ারে বিশ্বের তাবৎ ব্যাটসম্যানদের টপকে এই ওপেনারের ব্যাটিং গড় এখন ৫৮.৯৪।

বিজ্ঞাপন

কদিন আগেই খেলেছেন ক্যারিয়ার সেরা ১৮২ রানের ইনিংস। ইসলামাবাদের জার্সিতে রাওয়ালপিন্ডির বিপক্ষে গত ৯ ফেব্রুয়ারি ওপেনিংয়ে নেমে শান মাসুদ করেন অপরাজিত ১৮২ রান। তার ১৫৩ বলের ইনিংস সাজানো ছিল ২০টি চার আর একটি ছক্কায়। পরের ম্যাচে করাচির বিপক্ষে শান মাসুদের ব্যাট থেকে আসে ৫১ রান। এরপর ৭ রান করলেও সবশেষ ম্যাচে ফয়সালাবাদে পাঞ্জাবের বিপক্ষে খাইবারের জার্সিতে করেছেন অপরাজিত ১০০ রান।

লিস্ট ‘এ’ ক্যারিয়ারে শান মাসুদের ব্যাটিং গড়ের বিশ্ব রেকর্ডটি এমনি এমনিই আসেনি। তার সবশেষ খেলা ইনিংস গুলোতে চোখ বুলালেই দেখা যাবে দুর্দান্ত ফর্ম ধরে রেখেই বেভান-কোহলি-ভিলিয়ার্সদের টপকেছেন তিনি। সবশেষ দশটি ইনিংসে তার সেঞ্চুরি তিনটি, হাফ-সেঞ্চুরি চারটি। এই তিনটি সেঞ্চুরিতেই তিনি ছিলেন অপরাজিত। ৯০ ও ৮৩ রানের দুটি ইনিংসও ছিল। লিস্ট ‘এ’ তে ৭৪ ম্যাচ খেলে তার রান ৩ হাজার ৩৬০। আছে ১০টি সেঞ্চুরি আর ২০টি হাফ-সেঞ্চুরি।

শান মাসুদের সবশেষ দশটি ইনিংস:
অপরাজিত ১০০, ৭, ৫১, অপরাজিত ১৮২, ৭১, ৯০, অপরাজিত ১২৮, ৮৩, ৩৫ এবং ১৬।

বিজ্ঞাপন

এই তালিকায় দুইয়ে থাকা ৪২৭ ম্যাচ খেলা বেভানের পর আছেন কোহলি। ২৪২ ম্যাচ খেলা ভারতীয় এই অধিনায়কের ব্যাটিং গড় ৫৬.৫৬। চার নম্বরে থাকা আরেক ভারতীয় চেতশ্বর পুজারার ব্যাটিং গড় ৫৪.১৭ আর পাঁচে থাকা পাকিস্তানের খুররম মঞ্জুর ১৩৩ ইনিংস খেলে ব্যাটিং গড় নিয়ে গেছেন ৫৩.৬৮। ছয়ে থাকা ২৬৩ ম্যাচ খেলা ডি ভিলিয়ার্সের ব্যাটিং গড় ৫৩.৪৭।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন