বিজ্ঞাপন

মরক্কো নয় পরের পর্বে আমরাই যোগ্য ছিলাম— স্প্যানিশ খেলোয়াড়

December 7, 2022 | 8:30 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে স্প্যানিশ ফুটবলের যাত্রা থামিয়ে কোয়ার্টার ফাইনালে টিকিট কেটেছে মরক্কো। নিজেদের ফুটবল ইতিহাসের সেরা প্রাপ্তি কাতারেই মিললো মরক্কানদের। এডুকেশন সিটিতে নির্ধারিত ৯০ মিনিটে স্পেন ও মরক্কোর মধ্যকার ম্যাচ গোলশূন্য থাকে। এরপর অতিরিক্ত সময়েও কেউ গোল কর‍তে না পারায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর সেখানেই ৩-০ ব্যবধানে জিতে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় মরক্কো।

বিজ্ঞাপন

তবে গোটা ম্যাচে দুর্দান্ত খেলেও বিদায় নিতে হয়েছে স্প্যানিশদের। আর এই বিদায়টাই মানতে নারাজ ম্যানচেস্টার সিটির স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। তিনি মনে করছেন, মরক্কো নয় কোয়ার্টার ফাইনালে খেলার দাবীদার স্পেনই।

মরক্কোর বিপক্ষে ম্যাচের ৭৭ শতাংশ বল দখলে রেখে মোট তিনটি গোলের সুযোগ তৈরি করে স্পেন। আর শট নেয় মোট ১৩টি যার মধ্যে লক্ষ্যেই ছিল মাত্র একটি। আর একটি শট গোলপোস্টে লেগে ফিরে আসে। তবে বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকা স্পেন এদিনও এক হাজারের বেশি পাস দিয়েছেন যার মধ্যে ৯২৬টিই ছিল সঠিক পাস। তবুও গোল করতে পারেননি তারা।

তবে গোল করতে না পারার জন্য স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি দুষছেন মরক্কোর রক্ষণাত্মক খেলাকেই। রদ্রি বলেন, ‘তারা (মরক্কো) আগেই ঠিক করে রেখেছিল তারা কিভাবে খেলবে। আর তারা গোটা ম্যাচে সেভাবেই খেলেছে। আমরা জানতাম ওরা ১১ জনকেই রক্ষণে খেলাবে। আর ওরা সেটাই করেছে। ওরা প্রত্যেকটি ম্যাচেই এভাবে খেলেছে। কোয়ার্টার ফাইনালে খেলাটা আমাদেরই প্রাপ্য ছিল।’

বিজ্ঞাপন

তিকাতাকা ফুটবলকে পুনরায় জাগরিত করার চেষ্টায় আছেন স্প্যানিশ কোচ লুইস এনরিকে। বার্সেলোনার তিন মধ্যমাঠের খেলোয়াড় সার্জিও বুস্কেটস, পেদ্রি আর গাভিকে নিয়ে সাজিয়েছিলেন স্পেনের মধ্যমাঠ। আর তাতেই ছোট ছোট পাসের ছন্দময় ফুটবলের দেখা মেলে আবারও। ছন্দময় ফুটবল খেলেও শেষ পর্যন্ত মরক্কোর জালে বল জড়াতে পারেনি স্পেন। আর শেষ পর্যন্ত টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয়েছে শেষ ষোলো থেকে।

এমন বিদায় কোনোভাবেই মেনে নিতে পারছেন না এবারের বিশ্বকাপে স্পেনের হয়ে রক্ষণভাগে খেলা মিডফিল্ডার রদ্রি। তার মতে জয়টা স্পেনেরই প্রাপ্য ছিল কারণ তারাই আসল ফুটবল খেলেছে।

তিনি বলেন, ‘আমরা দারুণ ফুটবল খেলেছি গোটা ম্যাচজুড়ে। কেবল টাইব্রেকারে আমরা ভালো ছিলাম না। আমরা বাড়ি ফিরে যাচ্ছি এটা খুবই কষ্টের। কিন্তু আমার মনে হয় পরের পর্বে খেলাটা আমাদেরই প্রাপ্য ছিল। তবে ফুটবলটাই এমন নিষ্ঠুর। এখানে কোনো সুবিচার নেই। টাইব্রেকার লটারির মতো, কখনো এটা ভাগ্যে থাকবে আবার কখনো থাকবে না। আমাদের দিনটি খারাপ ছিল বলে আমরা টাইব্রেকারে বল জালে জড়াতে পারিনি। তবে মাঠে আমরা আমাদের সর্বোচ্চটুকুই দিয়েছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন