বিজ্ঞাপন

‘পুরুষের ফুসফুস-নারীদের স্তনে ক্যানসার আক্রান্তের সংখ্যা বাড়ছে’

December 8, 2022 | 10:38 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে দিন দিন বেড়েই চলেছে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা। রাজধানীর ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে আসা রোগীদের মাঝে লিঙ্গভেদে পুরুষদের ফুসফুস ও নারীদের স্তনে ক্যানসার আক্রান্তের সংখ্যা বেশি বলে জানা গেছে সপ্তম ক্যানসার রেজিস্ট্রি রিপোর্টে। এর মাঝে পুরুষ ক্যানসার রোগীদের মধ্যে সবচেয়ে বেশি ২৬.৬ শতাংশ ফুসফুসের ক্যানসারে আক্রান্ত। আর নারীদের মধ্যে ২৯.৩ শতাংশ রোগী স্তন ক্যানসারে আক্রান্ত।

বিজ্ঞাপন

বুধবার (৭ ডিসেম্বর) সকালে রাজধানীর ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের অডিটোরিয়াম ভবনে সপ্তম ক্যানসার রেজিস্ট্রি রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।

এই গবেষণা প্রতিবেদন তুলে ধরেন প্রতিষ্ঠানটির অ্যাপিডেমোলোজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. জহিরুল ইসলাম।

প্রতিবেদনে জানানো হয়, ক্যানসার ইনস্টিটিউটে আসা রোগীদের ৫৫ শতাংশই নারী। বাকি ৪৫ শতাংশ পুরুষ। নারী-পুরুষ উভয়ের সবচেয়ে বেশি ফুসফুসের ক্যানসার শনাক্ত হয়েছে। যার শতকরা হার ১৭.৪ শতাংশ।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও জানানো হয়, ক্যান্সার ইনস্টিটিউটে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত আসা প্রায় ৩৬ হাজার রোগীর ডায়াগনোসিস করে এমন চিত্র পাওয়া গেছে। এসময়ে ৮৩ হাজার ৭৯৫ জন নতুন রোগী এলেও ডায়াগনোসিস হয়েছে ৩৫ হাজার ৭৩৩ জনের। এতে ৪২.৬ শতাংশ রোগীর ক্যানসার শনাক্ত হয়।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন বলেন, ‘২০১৩ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জাতীয়ভাবে একবার জনসংখ্যাভিত্তিক গবেষণা করেছিল, এরপর আর হয়নি। নতুন করে এ গবেষণা করার অনুরোধ জানিয়েছি আমরা। এটি হওয়া জরুরি। কিন্তু এর জন্য বাংলাদেশ কতটা প্রস্তুত সেটা নিয়েই প্রশ্ন।’

ক্যানসার নিয়ন্ত্রণে প্রতিরোধের বিকল্প নেই জানিয়ে অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম বলেন, ‘পরিবেশ ও খাদ্যাভাসও ক্যানসারের একটি বড় কারণ। কয়েক বছর আগেও এটি নিয়ে কাজ করা এতটা সহজ ছিল না। চিকিৎসা ব্যবস্থাও ততটা উন্নত ছিল না। এখন পরিবর্তন হয়েছে। তবে এখনও অনেক ঘাটতি আছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন