বিজ্ঞাপন

মেসিকে আটকানোর ফন্দি পেয়েছেন ভ্যান গাল

December 8, 2022 | 4:23 pm

স্পোর্টস ডেস্ক

শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় নেদারল্যান্ডসের মুখোমুখি আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালের এবারের লড়াইটা কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে। এবারে আর্জেন্টিনার হয়ে দুর্দান্ত ছন্দে আছেন লিওনেল মেসি। শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিরে প্রথমবারের মতো পেয়েছেন নক আউটে গোলও। তাই তো তাকে নিয়ে বাড়তি ভাবনায় ডাচ কোচ লুইস ভ্যান গাল। আর মেসিকে আটকে দেওয়ার জন্য ফন্দিও আটছেন তিনি।

বিজ্ঞাপন

এর আগে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে সেমিফাইনালে হেরে বিদায় নিয়েছিল নেদারল্যান্ডস। ৮ বছর আগের ঘা এখনো শুকায়নি ডাচদের। তাই তো এবার সেই হারের প্রতিশোধ নিতে মুখিয়ে আছে ডাচরা। সেবারও লিওনেল মেসিকে আটকে দেওয়া ছক এঁকেছিলেন ভ্যান গাল। তবে এবার তিনি আশাবাদী মেসিকে আটকে দেওয়ার ছক নিয়ে। আর সেভাবেই প্রস্তুত করছেন শিষ্যদের।

মেসিকে আটকে দেওয়ার জন্য ছক কষার সময় মেসির ত্রুটি খুঁজে পেয়েছেন ভ্যান গাল। আর সেটা জানিয়েও দিয়েছন। ভ্যান গাল বলেন, ‘প্রতিপক্ষ যখন বল নিয়ন্ত্রণে নেয়, তখন মেসি নিষ্প্রভ থাকে। মেসি অত্যন্ত বিপজ্জনক সৃষ্টিশীল খেলোয়াড়। সে প্রচুর সুযোগ সৃষ্টি ও গোল করতে সক্ষম। তবে যখন সে বল হারায় এবং প্রতিপক্ষ বল দখলে নেয়, তখন সে ম্যাচে সেভাবে সক্রিয় থাকতে পারে না। আর আমাদের জন্য এটাই সুযোগ তাকে আটকে রাখার।’

আর এভাবেই মেসিকে আটকে কোয়ার্টার ফাইনাল জয়ের আশা দেখছেন ভ্যান গাল। মেসি ছাড়া অবশ্য এবারের বিশ্বকাপে আরও বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় দারুণ পারফর্ম করছেন। মধ্যমাঠে এনজো ফার্নান্দেজ আর স্ট্রাইকার হিসেবে মেসির পাশে থেকে দারুণ পারফর্ম করেছেন হুলিয়ান আলভারেজ। তাই তো কেবল লিওনেল মেসিকে আটকালেই হবে না সেই সঙ্গে আলভারেজ, ডি মারিয়াদেরও আটকে রাখতে হবে ডাচদের।

বিজ্ঞাপন

অবশ্য ডাচরাও কম যান না। দলে আছে ভার্জিল ভ্যান ডাইক, নাথান আকে, ম্যাথিউস ডি লিটের মতো ডিফেন্ডার আবার ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের মতো মিডফিল্ডার। আর তরুণ কডি গাকপো আছেন দারুণ ছন্দে, তার পাশে আছেন অভিজ্ঞ মেমফিস ডিপাইও। তাই তো শুক্রবারের কোয়ার্টার ফাইনালের লড়াই জমজমাট হবে বলেই ধারণা করা হচ্ছে।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন