বিজ্ঞাপন

রাজনৈতিক সহিংসতার খবরে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

December 8, 2022 | 8:34 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিএন‌পির আগামী ১০ ডিসেম্বরের সমাবেশকে কেন্দ্র করে ভয়ভীতি প্রদর্শন ও রাজনৈতিক সহিংসতার খবরে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার হাস। একইসঙ্গে গতকাল বুধবার (৮ ডিসেম্বর) নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে দলটির নেতা-কর্মীদের পুলিশের সংঘর্ষে নিহত ও আহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্প‌তিবার (৮ ডিসেম্বর) এক বিবৃ‌তিতে মা‌র্কিন রাষ্ট্রদূত এই উদ্বেগের কথা জানিয়েছেন। ওই বিবৃতিতে পিটাস হাস বলেন, ‘যুক্তরাষ্ট্র দূতাবাস গতকাল ঢাকায় নিহত ও আহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা জানাচ্ছে। ঢাকায় ভয়ভীতি প্রদর্শন ও রাজনৈতিক সহিংসতার খবরে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। এ পরিস্থিতিতে আইনের শাসনকে সম্মান জানাতে এবং সহিংসতা, হয়রানি ও ভয় দেখানো থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানাচ্ছি।’

‘সহিংসতার খবরগুলোর সুষ্ঠ তদন্ত করতে, মত প্রকাশ, সভা ও শান্তিপূর্ণ সমাবেশের মৌলিক স্বাধীনতা রক্ষা করতে বাংলাদেশের সরকারকে উৎসাহিত করছি’— বলেন মার্কিন রাষ্ট্রদূত।

উল্লেখ্য, গতকাল বুধবার (৭ ডিসেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে মকবুল হোসেন নামে এক যুবক মারা যান। আহত হন অনেকে।

বিজ্ঞাপন

পরে বিএনপি কার্যালয়ে অভিযান চালানো হলে সেখানে অনেক ককটেল পাওয়ার কথা জানায় পুলিশ। কার্যালয় থেকে রুহুল কবির রিজভী, আমান উল্লাহ আমানসহ চার শতাধিক নেতাকর্মীকে আটক করে নিয়ে যায় পুলিশ। এ ঘটনায় একাধিক মামলা দায়ের হওয়ার বিষয়েও জানানো হয়েছে।

সারাবাংলা/এসবি/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন