বিজ্ঞাপন

ভারতকে ক্ষতিপূরণ দিতেই হবে: নাজাম শেঠি

April 30, 2018 | 7:33 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

সীমান্ত হোক বা ২২ গজের পিচ, ভারত-পাকিস্তান বৈরিতার যেন শেষ নেই। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে গত কয়েক বছর ধরেই জল ঘোলা হচ্ছে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এই দুই দেশের ক্রিকেটীয় সমস্যা সমাধানে তিন সদস্যের একটি কমিটিও গঠন করে দিয়েছে। পাকিস্তান খেলতে চায়, ভারত খেলতে চায় না। এমন পরিস্থিতিতে নিজেদের খেলার প্রতি আগ্রহের কথা কলকাতায় সদ্য সমাপ্ত আইসিসির বৈঠকে বলে এসেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নাজাম শেঠি।

দেশে ফিরে চাঞ্চল্যকর মন্তব্য করেছেন নাজাম শেঠি। তিনি জানান, দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে আইসিসির সেই কমিটির দেওয়া যে কোনো সিদ্ধান্ত মেনে নেবে পাকিস্তান ক্রিকেট বোর্ড। আইসিসির সিদ্ধান্ত যদি পাকিস্তানের পক্ষে যায়, তা হলে ২০১৯-২০২৩ সালের সফর সূচিতে রাখতে হবে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ। আর সেই সিরিজে খেলতেই হবে ভারতকে।

করাচিতে আয়োজিত সাংবাদ সম্মেলনে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান জানান, ‘আইসিসির সমস্যা সমাধান কমিটি ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে সিদ্ধান্ত জানাবে আগামী অক্টোবরে। যদি তা পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষে যায়, তা হলে ভারতকে দ্বিপাক্ষিক সিরিজ খেলতেই হবে। একই সঙ্গে ২০২৩ সাল পর্যন্ত ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ অন্তর্ভুক্ত হবে আন্তর্জাতিক সফরসূচিতে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের এই মনোভাব জানিয়ে দেওয়া হয়েছে বৈঠকে।’

বিজ্ঞাপন

দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ায় পাকিস্তান ক্রিকেট বোর্ড বেশ কয়েকটি বড় ধরনের আর্থিক লোকসানের সম্মুখীন হয়। এ নিয়ে আইসিসির সমস্যা সমাধান কমিটিতে মামলা করে পাকিস্তান। ২০১৪ সালে ভারতের সঙ্গে পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু বর্তমানে সেই চুক্তি অস্বীকার করছে ভারত। দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ায় পাকিস্তানকে ৭০ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৪৬৬ কোটি ৩৪ লাখ রুপি, বাংলাদেশি টাকায় প্রায় ৫৯০ কোটি ৫০ লাখ ৬০ হাজার টাকা) আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে।

নাজাম শেঠি সেই ক্ষতিপূরণের প্রসঙ্গ তুলে দাবি করেন, ‘ভারতীয় ক্রিকেট বোর্ডকে ক্ষতিপূরণ দিতেই হবে। ২০১৪ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে আমাদের মউ চুক্তি হয়। তখন ঠিক হয়েছিল ২০১৫-২০২৩ সালের মধ্যে ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে ভারত-পাকিস্তান। কিন্তু এখন ভারত তা অস্বীকার করলেও আইনি কাগজপত্র পেশ করা হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড এই মামলা জিতে ক্ষতিপূরণ পাবেই। ভারতীয় ক্রিকেট বোর্ড ২০১৪ সালের সেই চুক্তিকে অসম্মান করেছে। এই মামলা জয়ের ব্যাপারে আমরা আশাবাদী।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন