বিজ্ঞাপন

বিএনপিকে ঠেকাতে চট্টগ্রামের রাজপথে আওয়ামী লীগ

December 10, 2022 | 5:12 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ঢাকায় বহুল আলোচিত বিএনপির সমাবেশের দিন চট্টগ্রাম নগরীর রাজপথ কার্যত দখলে নেয় আওয়ামী লীগ। দিনভর নগরীর বিভিন্ন এলাকায় আওয়ামী লীগসহ সহযোগী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অবস্থান নেন। তারা বলছেন, বিএনপির নেতাকর্মীদের চোরাগুপ্তা হামলা ও নৈরাজ্য ঠেকাতেই এই অবস্থা কর্মসূচি।

বিজ্ঞাপন

শনিবার (১০ ডিসেম্বর) সকালে নগরীর ব্যস্ততম বিভিন্ন স্পটে অবস্থান কর্মসূচির পাশাপাশি সভা-সমাবেশ করেন দলটির নেতাকর্মীরা। এর আগে, গত বৃহস্পতিবার এক বিবৃতিতে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন নগরীর ১৫ থানা, ৪৪ সাংগঠনিক ওয়ার্ড এবং ১৩২ ইউনিটের নেতাদের ‘নগরবাসীর জানমাল রক্ষায়’ সর্বাত্মক প্রস্তুতি নিয়ে সতর্ক অবস্থায় থাকার নির্দেশনা দেন। সন্দেহভাজন কাউকে দেখলে ধরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সোপর্দ করারও আহ্বান জানান তারা।

জানতে চাইলে নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ হাসনী সারাবাংলাকে বলেন, ‘বিএনপি আন্দোলনের নাম দিয়ে গাড়ি পোড়াবে, মানুষ মারবে সেটা আমরা হতে দেব না। যদি তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করে তাহলে আমাদের কোনো সমস্যা নেই। কিন্তু তারা সহিংসতার পথ বেছে নেয়, আমরা তাদের নৈরাজ্য ও অগ্নিসন্ত্রাস ঠেকাতে সকাল থেকে এলাকায়-এলাকায় অবস্থান নিয়েছি।’

নগরীর চান্দগাঁও থানা ছাত্রলীগ বহদ্দারহাট মোড়ে অবস্থান নিয়ে সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

বিজ্ঞাপন

সমাবেশে মেয়র রেজাউল বলেন, ‘বিএনপি আন্দোলনের নামে দেশে ধ্বংসাত্মক কার্যকলাপ করতে চায়। ২০১৩-১৪ সালের মতো যদি অগ্নিসন্ত্রাস করে, টেম্পু ড্রাইভার মুসার মতো কাউকে পুড়িয়ে হত্যা করা হয়, স্কুলছাত্রী অন্তু বড়ুয়ার মতো যদি কাউকে আঘাত করা হয়, তাহলে কাউকে ছাড় দেওয়া হবে না। জামায়াত-বিএনপির মতো আগুন সন্ত্রাসী দলকে প্রতিহত করার জন্য আমি নেতাকর্মীদের আহ্বান জানাচ্ছি।’

চান্দগাঁও থানা ছাত্রলীগ সভাপতি নূরুন নবী সাহেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল আলম শহিদের সঞ্চালনায় আরও বক্তব্য দেন- আওয়ামী লীগ নেতা শামসুল হক, নগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মিনহাজুল আবেদীন সায়েম, ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক মো. ইলিয়াস উদ্দীন, সাবেক ছাত্রলীগ নেতা আবু সাইদ সুমন, দেবাশীষ আচার্য, নগর ছাত্রলীগের সহ-সভাপতি নোমান চৌধুরী, বায়েজিদ থানা ছাত্রলীগের আহবায়ক সুলতান মাহমুদ ফয়সাল।

এদিকে নগরীর নিউমার্কেট, কাজির দেউড়ি, লালখানবাজার, জিইসি মোড় এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীদের মিছিল ও মোটর সাইকেল নিয়ে শোডাউন করতে দেখা গেছে। ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান নেয় সড়কের মোড়ে মোড়ে।

বিজ্ঞাপন

নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর বলেন, ‘যারা গাড়িতে আগুন দেয়, পুড়িয়ে মানুষ খুন করে চট্টগ্রামের মাটিতে তাদের ছাড় দেওয়া হবে না। যারা গাড়ি পোড়ায় তাদের হাত আমরা পুড়ে দেব, যারা মানুষ মারে তাদের হাত কেটে দেব। ছাত্রলীগের নেতা-কর্মীরা কঠোর অবস্থানে আছি।’

সকাল থেকে নগরীর ওয়াসা মোড়ে কয়েক’শ নেতাকর্মী নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন নগর যুবলীগের সভাপতি পদপ্রত্যাশী এম আর আজিম। তিনি বলেন, ‘গণতন্ত্র রক্ষার নাম দিয়ে যারা দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চাই তাদের কোনো ধরনের ছাড় দেওয়া হবে না। এটা বিজয়ের মাস। আমরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি কখনোই তাদের ছাড় দিতে পারি না। তাদের নৈরাজ্য ঠেকাতে যুবলীগ মাঠে আছে এবং থাকবে।’

সকালে নগরীর কোতোয়ালী মোড়ে জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগর সিবিএ নন সিবিএ সমন্বয় পরিষদ অবস্থান কর্মসূচি পালন করে। এসময় শ্রমিক নেতা আবুল হোসেন আবু, সাবের আহমদ, সমীরুল ইসলাম তুহিন, জামাল উদ্দীন লিটন, মো. জাফর, নাসির উদ্দীন, আব্দুল লতিফ, নুরুল ইসলাম, মো. ইব্রাহিম, মিজানুর রহমান বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন