বিজ্ঞাপন

শ্রদ্ধা ও স্মরণে চট্টগ্রামে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

December 14, 2022 | 11:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: শহিদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধায় স্মরণ করেছে চট্টগ্রামের সাধারণ মানুষ, বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন। বুধবার(১৪ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীর পাহাড়তলী বধ্যভূমিতে ফুল ও সন্ধ্যায় প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে শহিদদের শ্রদ্ধা জানানো হয়।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশন

শহিদ বুদ্ধিজীবী দিবসে পাহাড়তলী বধ্যভূমিতে শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

এ সময় তিনি বলেন, ‘১৯৭১সালে ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর আলবদর, রাজাকার, আলশামসরা তাদের পরাজয় নিশ্চিত জেনে দেশের মেধাবী সূর্য সন্তানদের হত্যা করে। তারা জানত যে, একটি দেশের সামগ্রিক মেধা ধ্বংস হয়ে গেলে সে দেশের সকল উন্নয়ন অগ্রযাত্রা ব্যাহত হয়। শহীদ বুদ্ধিজীবীদের রেখে যাওয়া আদর্শ ও পথ অনুসরণ করতে পারলেই তাদের আত্মত্যাগ স্বার্থক হবে।’

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন- প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর নিছার উদ্দিন আহম্মদ মঞ্জু, আবুল হাসনাত মো. বেলাল, মো. জাবেদ, ওয়াসিম উদ্দিন চৌধুরী, আবদুল মান্নান, জহুরুল আলম জসিম, আবদুস সালাম মাসুম, অধ্যপক মো. ইসমাইল, সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম।

বিএনপি

বিজ্ঞাপন

শহিদ বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভার আয়োজন করে বিএনপি। বুধবার বিকেলে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় মাঠে চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।

পাকহানাদার বাহিনীর মতো বর্তমান সরকারও নির্যাতন চালাচ্ছে দাবি করে সভায় বক্তারা বলেন, ‘শহিদ বুদ্ধিজীবীরা স্বপ্ন দেখেছিলেন একটি গণতান্ত্রিক বাংলাদেশ। দেশের অভ্যন্তরে লুকিয়ে থাকা অপশক্তি তাদের সে প্রত্যাশাকে বাস্তবায়িত হতে দেয়নি। স্বাধীনতার পর থেকেই অগণতান্ত্রিক শক্তি দেশের মানুষের গণতান্ত্রিক অধিকারগুলো হরণ করে স্বাধীনতা ও সার্বভৌমত্বকে দুর্বল করেছে। গণতন্ত্রকে রাষ্ট্র ও সমাজ থেকে উচ্ছেদ করা হয়েছে। বর্তমান ক্ষমতাসীনরা বিভেদ, অনৈক্য এবং সংকীর্ণতার মাধ্যমে জাতীয় অগ্রগতির পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।’

চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এম এ আজিজের সভাপতিত্বে ও আহ্বায়ক কমিটির সদস্য মো. কামরুল ইসলামের পরিচালনায় আলোচনায় অংশ নেন- চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, যুগ্ম আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মান্নান, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এনামুল হক।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ

বিজ্ঞাপন

নগরীর পাহাড়তলী বধ্যভূমিতে বুদ্ধিজীবী স্মৃতিস্তম্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ। এ সময় বধ্যভূমি চত্বরে শহিদ বুদ্ধিজীবী স্মরণে আলোচনা সভার আয়োজন করে ছাত্রলীগ। সভায় বক্তারা বলেন, একাত্তরের পরাজিত শত্রুরা এখনও স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের টার্গেট করে তাদের বিপথগামী করার চেষ্টা করছে। তাদের সেই ষড়যন্ত্র রুখে দিতে ছাত্রলীগের নেতাকর্মীদের সচেতন থাকতে হবে। জাতির বিবেক শহীদ বুদ্ধিজীবীদের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের মাঝে তুলে ধরতে হবে। দেশের বিরুদ্ধে সকল ষড়যন্ত্র মোকাবিলা করে জননেত্রী শেখ হাসিনার চলার পথকে মসৃণ রাখতে ছাত্রলীগ সবসময় রাজপথে অতন্দ্র প্রহরী হয়ে থাকবে।

ছাত্রলীগ সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর বলেন, ‘যুদ্ধে পারাজয়ের আগে পাকিস্তানি হানাদার ও তাদের দোসর রাজাকার, আলবদররা দেশকে মেধাশূন্য করতে চেয়েছিল। তাদের সেই ষড়যন্ত্র এখনো চলমান। জননেত্রী শেখ হাসিনা দেশকে এখন আলোর পথে নিয়ে এসেছেন। দেশের বিরুদ্ধে সকল ষড়যন্ত্র মোকাবিলা করে জননেত্রী শেখ হাসিনার চলার পথকে মসৃন রাখতে ছাত্রলীগ সবসময় রাজপথে অতন্দ্র প্রহরী হয়ে থাকবে।’

নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন নগর ছাত্রলীগের সম্পাদকমণ্ডলীর সদস্য শফিকুল ইসলাম পারভেজ, রেজাউল করিম রিটন, এম হাসান আলী, সৈয়দ আনিসুর রহমান, শরফুল আনাম জুয়েল, তোফায়েল আহমেদ মামুন, হাবিবুর রহমান, মো. রাশেদ, নুরুল ইসলাম সুমন, সদস্য রেজাউল করিম রিটন, মাহমুদুর রশীদ বাবু, ইমাম উদ্দিন নয়ন, মো. সালাউদ্দিন, আরাফাত রুবেল, শেখর দাশ প্রমুখ।

সিপিবি, চট্টগ্রাম জেলা

শহিদ বুদ্ধিজীবী দিবসে শহিদ স্মরণে চট্টগ্রামের পাহাড়তলী বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ,চট্টগ্রাম জেলা। সিপিবির চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর, যুগ্ন সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়া, সদস্য ফরিদুল ইসলাম, দক্ষিণ জেলা সভাপতি অধ্যাপক কানাই লাল দাশ এ সময় উপস্থিত ছিলেন।

শহিদ বুদ্ধিজীবীদের আকাঙ্ক্ষিত শোষণমুক্ত ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা হয়নি দাবি করে এ সময় নেতারা বলেন, একাত্তরে বুদ্ধিজীবীদের হত্যা করে আলবদর ও রাজাকাররা এ দেশকে মেধাশূন্য করেছে। এই শূন্যতা পূরণ হওয়ার নয়। এরাই আবার স্বাধীন দেশে জঙ্গিবাদের বীজ বপন করে আমাদের সব অর্জনকে ধ্বংস করতে চায়। জঙ্গিবাদ নির্মূল করে শহিদদের স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। পশ্চিম পাকিস্তানের ঔপনিবেশিক শাসন-শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে বুদ্ধিজীবীরা চিন্তা, লেখনি ও রাজপথের আন্দোলনে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে জনমানসে একটি স্বাধীন, শোষণমুক্ত ও বৈষম্যহীন সমাজের আকাঙ্ক্ষা জাগিয়ে তুলেছিলেন। স্বাধীন দেশের শাসকরা সেই আকাঙ্ক্ষা ও স্বপ্নের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।

বাসদ (মার্কসবাদী)

শহিদ বুদ্ধিজীবী দিবসে চট্টগ্রাম শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ, মার্কসবাদী) চট্টগ্রাম জেলার নেতারা। পুষ্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা সদস্যসচিব শফি উদ্দিন কবির আবিদ, জেলা কমিটির সদস্য আসমা আক্তার, জাহেদুন্নবী কনক, দীপা মজুমদার প্রমুখ।

খেলাঘর, চট্টগ্রাম মহানগরী

সাম্প্রদায়িক অপশক্তিকে প্রত্যাখ্যান এবং নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা জাগিয়ে তুলতে সঠিক ইতিহাসের চর্চার দাবি করেছে খেলাঘর চট্টগ্রাম মহানগর। শহিদ বুদ্ধিজীবী স্মরণে খেলাঘর চট্টগ্রাম মহানগর আয়োজিত প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি থেকে এই দাবি জানানো হয়।

বুধবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় নগরীর বৌদ্ধ মন্দিরস্থ খেলাঘর কার্যালয় প্রাঙ্গণে শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। এর আগে, সকালে চট্টগ্রামের অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়।

খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি নাট্যজন মুনির হেলাল’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ বসু’র সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী রথীন সেন, সাবেক প্রেসিডিয়াম সদস্য আশীষ ধর, কেন্দ্রীয় সদস্য অধ্যাপক রোজী সেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-চুয়েট’র অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, খেলাঘর মহানগর কমিটির উপদেষ্টা কাউন্সিলর পুলক খাস্তগীর, সহ-সভাপতি দেবাশীষ রায়, প্রীতম দাশ।

ছাত্র ইউনিয়ন

শহিদ বুদ্ধিজীবিদের স্মরণে পাহাড়তলী বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়ন। এ সময় উপস্থিত ছিলেন, চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি এ্যানি সেন, সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক টিকলু দে, পাহাড়তলী থানা সংসদের সাধারণ সম্পাদক শুভ দেবনাথ প্রমুখ।

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন