বিজ্ঞাপন

থিও’র অ্যাক্রোব্যাটিক গোলে প্রথমার্ধে এগিয়ে ফ্রান্স

December 15, 2022 | 1:49 am

স্পোর্টস ডেস্ক

ম্যাচের তখন মাত্র ৬ মিনিট। ডান দিক থেকে আক্রমণে উঠে ডি বক্সে বল বাড়ান অ্যান্তোনিও গ্রিজম্যান। তবে ডি বক্সের ভেতর অলিভিয়ের জিরুড এবং কিলিয়ান এমবাপে মরক্কোর রক্ষণের বাধা ভেঙে শট নিতে পারেননি। এমবাপে কোনো রকমে শট নিলে তা মরক্কোর ডিফেন্ডারের গায়ে লেগে বাঁ দিকে থাকা থিও হার্নান্দেজের কাছে যায়। আর দারুণ এক অ্যাক্রোব্যাটিক শটে গোল করে ফ্রান্সকে এগিয়ে নেন তিনি। আর এতেই প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে শেষ করে ফ্রান্স।

বিজ্ঞাপন

ফ্রান্সের বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামার আগে কাতার বিশ্বকাপে মাত্র একটি গোল হজম করেছিল মরক্কো। অবশ্য সেটা কোনো প্রতিপক্ষের শট থেকে আসেনি। যে একটি গোল মরক্কোর জালে জড়িয়েছিল সেটি ছিল তাদেরই আত্মঘাতি গোল। তবে অবশেষে ফ্রান্স ভাঙল মরক্কো ডেডলক। থিও হার্নান্দেজের দুর্দান্ত গোলে প্রতিপক্ষের কাছ থেকে টুর্নামেন্টে প্রথম গোল হজম করলো আফ্রিকান দেশটি।

আল বাইয়াত স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই গোলের দেখা পায় ফ্রান্স। তবে ম্যাচে গোল হজমের পর থেকে নিজেদের গুছিয়ে নিয়ে দারুণ খেলতে থাকে মরক্কো। ১০ মিনিটে ডি বক্সের বাইরে থেকে শট করেন ওনাহি। তবে তা অসাধারণ সেভে দলকে রক্ষা করেন হুগো লরিস। এরপর আক্রমণ, পাল্টা আক্রমণে খেলতে থাকে দু’দল। ম্যাচের ১৫ মিনিটে ডান দিক থেকে ফ্রি কিক পায় মরক্কো। তবে সেখান থেকে বিপদ ঘটাতে পারেনি মরক্কো।

বিজ্ঞাপন

পরের মিনিটেই বাউফলের কাছ থেকে ডি বক্সের ভেতর দারুণ এক বল পান হাকিম জিয়েক্স কিন্তু সেখান থেকে ফ্রান্সের ডিফেন্স থাকে শট নিতে দেয়নি। ডি বক্সের ভেতরের বিপদ থেকে রক্ষা পেয়ে প্রতি আক্রমণে ওঠে ফ্রান্স। আর সেখান থেকে দারুণ এক আক্রমণে বল পেয়ে মরক্কোর ডি বক্সে ঢুকে জোরালো শট নেন অলিভিয়ের জিরুড। কিন্তু তার শট গোলপোস্টে লেগে ফিরে আসলে লিড বাড়ানো হয়নি ফ্রেঞ্চদের।

প্রথমার্ধের সময় যত গড়াচ্ছিল ততই আক্রমণের গতি বাড়ছিল মরক্কোর। একের পর এক দারুণ সব সুযোগ তৈরি করছিল আফ্রিকান দলটি। এদিকে ছেড়ে কথা বলছিল না ফ্রান্সও। ম্যাচের ৩৪ মিনিটে কর্নার পায় ফ্রান্স। কর্নার কিক থেকে বল পেয়ে শট করেন ইউসুফ ফোফানা। তবে তা চলে যায় পোস্টের বাইর দিয়ে। ম্যাচের ৩৬ মিনিটে গোলের সহজ সুযোগ নষ্ট করেন জিরুড। ডি বক্সের ভেতর বল পেয়েও জালে বল জড়াতে ব্যর্থ হন তিনি।

বিজ্ঞাপন

৪০তম মিনিটে অ্যান্তোনিও গ্রিজম্যান বল নিয়ে ডি বক্সে ঢুকে পড়েন কিন্তু কর্নারের বিনিময়ে আক্রমণ থামায় মরক্কোর ডিফেন্স। এরপর কর্নার থেকে নিচু করে বাড়ানো বল পেয়ে যান ভারান কিন্তু তার লক্ষ্যভ্রষ্ট শটে লিড বাড়েনি ফ্রান্সের। পরের সময়টুকু মরক্কো একের পর এক আক্রমণ করতে থাকে। ৪৪ মিনিটে কর্নার পায় মরক্কো। কর্নার থেকে বল পেয়ে বাইসাইকেল কিক করেন জাওয়াদ এল ইয়ামিক। তবে তা পোস্টে লেগে প্রতিহিত হয়। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে এক গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ফ্রান্স।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন