বিজ্ঞাপন

‘মালিক-শ্রমিক ভাই ভাই, সোনার বাংলা গড়তে চাই’

May 1, 2018 | 10:53 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: শ্রমিকদের আইনগত ও ন্যায় সঙ্গত অধিকার প্রতিষ্ঠা করতে মালিকদের প্রতি আহবান জানিয়েছেন  নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান। অন্যদিকে, যে কোন শ্রমিক তার কর্মস্থলে দুর্ঘটনায় মারা গেলে দুই লাখ টাকা ও তাদের সন্তানদের উচ্চশিক্ষায়  অার্থিক সহয়তার কথা জানালেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার (১ মে) সকালে মে দিবস উপলক্ষে রাজধানীতে এক র‌্যালী পরবর্তী সমাবেশে এসব কথা জানান তারা।

শাজাহান খান বলেন, মালিকদের মনে রাখতে হবে শ্রমিক ছাড়া তাদের চলবে না, আবার শ্রমিকদের মনে রাখতে হবে মালিক ছাড়াও তাদের চলবে না।

বিজ্ঞাপন

তিনি বলেন, বঙ্গবন্ধুই শ্রমিকদের কথা মনে রেখে প্রথম মে দিবসের ছুটি ঘোষণা করেছিলেন। কিন্তু দুঃখের বিষয় যে দেশের আন্দোলনে এ মে দিবস, সেই দেশে মে দিবসের ছুটি ঘোষণা করা হয়নি।

২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএনপি-জামায়াতের জ্বালাও-পোড়াও আন্দোলনের কথা উল্লেখ মন্ত্রী বলেন, পেট্রোল বোমা মেরে পুলিশ-বিজিবি মুক্তিযোদ্ধাসহ শ্রমিকদের হত্যা করে তারা। কিন্তু তারা জানে না সন্ত্রাস করে বিজয় লাভ করা যায় না।

আগামী নির্বাচনে নৌকায় ভোট দেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, শ্রমজীবি মানুষের অধিকার রক্ষায় মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ক্ষমতায় রাখতে হবে।

বিজ্ঞাপন

 

সমাবেশে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন,  ‘আমি আজকের দিনে ঘোষণা করছি, রিকশা, মোটর, কৃষি শ্রমিকসহ যে কোন শ্রমিক যদি তার কর্মস্থলে দুর্ঘটনায় মারা যান তাহলে তাদের প্রত্যেককে দুই লাখ করে টাকা দেওয়া হবে। এছাড়া কোন  শ্রমিকের সন্তান যদি সরকারি মেডিকেল, প্রকৌশল ও কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা বাবদ তিন লাখ টাকা, আর পাবলিক বিশ্ববিদ্যালয়ে যদি পড়ালেখা করে তাহলে ৫০ হাজার টাকা করে সাহায্য করা হবে। পাশাপাশি কোন শ্রমিক যদি কোন দুরারোগ্যে ব্যধিতে আক্রান্ত হয় তাহলে, এক লাখ টাকা সাহায্য করা হবে।’

প্রতিমন্ত্রী  বলেন, এখনও অনেক সেকশনে শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হয়নি। শুধু গার্মেস্টস সেকশনই  মজুরি বোর্ড গঠন করা হয়েছে। যেসব সেকশনে এখনো মজুরি বোর্ড গঠন করা হয়নি সেসব সেকশনে শিগগিরই মজুরি নির্ধারণ করা হবে।

বিজ্ঞাপন

শ্রমিকদের জন্য এই প্রথম নারায়ণগঞ্জে তিনশ বেডের হাসাপাতালে একশ বেড শ্রমিকদের জন্য সংরক্ষণ করার ব্যবস্থা করা হয়েছেে উল্লেখ করে তিনি জানান এই হাসপাতালে শ্রমিকরা কম খরচে চিকিৎসা নিতে পারবেন।

শ্রম মন্ত্রণালয়ের উদ্যোগে সকালে দৈনিক বাংলার মোড় থেকে  বের হয়ে র‌্যালিটি  জিপিও হয়ে জাতীয় প্রেসক্লাবে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এবারের দিবসটির প্রতিপাদ্য হলো ‘মালিক-শ্রমিক ভাই ভাই, সোনার বাংলা গড়তে চাই।’

র‌্যালি পরবর্তী সামাবেশে আরও বক্তব্য দেন- শ্রম মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ সহ অনান্য  শ্রমিক নেতারা।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন