বিজ্ঞাপন

বিশ্বকাপ ব্যর্থতায় চাকরি হারালেন পর্তুগাল কোচ

December 16, 2022 | 2:34 pm

স্পোর্টস ডেস্ক

২০১৪ সালে পর্তুগাল জাতীয় দলের দায়িত্ব কাঁধে নেন ফার্নান্দো সান্তোস। এরপর দীর্ঘ ৮ বছর ছিলেন দলের দায়িত্বে। তবে কাতার বিশ্বকাপে ব্যর্থতার দায়ে অবশেষে হারালেন চাকরি। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে বিদায় নিয়েছিল পর্তুগাল। আর এরপরেই দেশে ফিরে চাকরি হারালেন দলের কোচ ফার্নান্দো সান্তোস।

বিজ্ঞাপন

এদিকে মরক্কোর বিপক্ষে হেরে শেষ ষোলো থেকে ছিটকে যাওয়ার পর বিদায় নিয়েছিলেন স্পেনের কোচ লুইস এনরিকে। ব্রাজিল ও নেদারল্যান্ডসের বিদায়ের পর পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন তিতে ও লুইস ভন হাল। এবার পর্তুগাল ম্যানেজার ফার্নান্দো সান্তোসকে দায়িত্ব থেকে অব্যাহতি দিল দেশটির ফুটবল ফেডারেশন।

পর্তুগালের দায়িত্ব নেওয়ার পর দলটির ইতিহাসে প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তোলে ২০১৬ সালে। এরপর ২০১৯ সালে উয়েফা নেশনস লিগের প্রথম আসরের শিরোপাও জেতে পর্তুগাল। তবে এরপরেই যেন ছন্দ পতন পর্তুগালের। ২০১৮ বিশ্বকাপে ব্যর্থতা, এরপর ২০২০ ইউরোতেও তেমন কিছু করতে পারেনি দলটি। আর সবশেষে কাতার বিশ্বকাপে দুর্দান্ত এক দল নিয়েও কোয়ার্টারে মরক্কো বাধা ডিঙাতে পারেনি পর্তুগিজরা।

৬৮ বছর বয়সী এই কোচের অধীনে ১০৯ ম্যাচ খেলে ৬৮টিতে জয় পেয়েছে সেলেসাও দাস কুইনাসরা। ২১টি ড্রর বিপরীতে হার ২০টি ম্যাচে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার এক বিবৃতিতে পর্তুগাল ফুটবল ফেডারেশন জানায়, ‘জাতীয় দলের প্রধান হিসেবে ফার্নান্দো সান্তোসের মতো একজন কোচ ও মানুষকে পাওয়াটা সম্মানের। আটটি অসাধারণ বছর সেবা প্রদান করার জন্য এফপিএফ ফার্নান্দো সান্তোস ও তার টেকনিক্যাল টিমকে ধন্যবাদ জানাচ্ছে এবং এটাও বিশ্বাস করে পর্তুগিজরাও তাকে ধন্যবাদ জানাতে চায়। এফপিএফ বোর্ড এখন জাতীয় দলের নতুন কোচ খোঁজার কাজ শুরু করবে।’

তারকাখচিত দল নিয়েই কাতারে পাড়ি জমিয়েছিল পর্তুগাল। গ্রুপ পর্ব ও শেষ ষোলো সফলভাবে পার করলেও কোয়ার্টার ফাইনালে আফ্রিকান দল মরক্কোর সঙ্গে আর পেরে উঠেনি সান্তোসের দল। ফলে খালি হাতে বিদায় নিতে হয় রোনালদো-ব্রুনো ফার্নান্দেসদের। এরপরই উঠে পর্তুগিজদের ২০১৬ ইউরো জেতানো কোচের দায়িত্ব ছাড়ার গুঞ্জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন